দিনের কোন সময়ে শরীরচর্চা করলে মেদ ঝরবে বেশি, জানেন?

করোনা অতিমারি সব নিয়ম ওলোটপালট করে দিয়েছে। বাড়িটাই হয়ে উঠেছে অফিস! সব চাইতে ভালো হয় প্রতিদিন সারাদিনে অন্তত ৩৫ মিনিট এক্সারসাইজ করার অভ্যেস তৈরি করতে পারলে। ৩৫ মিনিট জগিং, এক্সারসাইজ শরীরের পক্ষে অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে।

দিনের কোন সময়ে শরীরচর্চা করলে মেদ ঝরবে বেশি, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2021 | 1:42 PM

আদতে অনেকেই বিশ্বাস করেন যে, শরীরচর্চা করার কোনও নির্দিষ্ট সময় নেই। প্রতিদিন কম সময় হলেও ওয়ার্কআউট করা প্রয়োজন। কিন্তু অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে, শরীরচর্চা করতে হলে কোন সময়ে কতক্ষণ সময় দেওয়া প্রয়োজন? বিজ্ঞানীদের কথায়স প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে, ব্রেকফাস্টের আগে ৩০ মিনিট শরীরচর্চা করলে সবচেয়ে উপকার পাওয়া যায়। ব্রেকফাস্টের আগে যোগ-ব্যায়াম করলে শরীর তো বটেই, মানসিক দিকথেকেও আপনার উন্নতি ঘটবে।

ফ্যাট বার্নিং হল অধিকাংশের ফিটনেসের প্রাথমিক লক্ষ্য। ক্যালোরি-বার্নিং পদ্ধতিতে শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরানোর জন্য সকালে উঠে অনুশীলন শুরু করুন। ২০১৫ সালের একটি সমীক্ষায় বলা হয়েছিল, সকালে প্রাতঃরাশের আগে যাঁরা শরীরচর্চা করেছেন, দিনের যে কোনও সময়ে শরীরচর্চা করেন, তাঁদের থেকে তুলনামূলকভাবে বেশি মেদ ঝরান। দিনের যে কোনও সময়ের তুলনায় সকালে শরীরচর্চা করলে শরীরের অতিরিক্ত চর্বি বেশি ঝরে। তবে এই ঘটনা কেন ঘটে, তা এখনও স্পষ্ট নয়।

শরীরচর্চা ও ভাল ঘুম- এই দুটিই একে অপরের সঙ্গে একাত্মভাবে জড়িত। বিকেলে যদি আপনি অনুশীলন করেন, তাহলে রাতের আপনার ভাল ঘুম হবে তা বলাই বাহুল্য। তবে এটা জানা দরকার, বিকেলবেলায় শরীরচর্চা করলে, আপনার শরীর দিনের থেকেও বেশি সক্রিয় হয়ে উঠে। ফলে ঘুম আসতে ও ঘুমের গভীরতা কমে যায়। একটি সমীক্ষা জানাচ্ছে, রাতে ভাল ঘুমের পর সকালে উঠে যদি ট্রেডমিলে দৌড় দিলে শরীর বেশ সতেজ থাকে।

আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোমে ঘাড়-পিঠ-কোমরে তীব্র ব্যথা? কমিয়ে ফেলুন সহজ উপায়ে

সকালে উঠে অনুশীলন করলে শক্তি ও ধৈর্য বজায় থাকে, আর তারজন্য নিয়মিত কার্ডিও সেশন করা অত্যন্ত জরুরি। দিনের অন্য সময়ের তুলনায় সকালে ব্রেকফাস্টের আগে অনুশীলন শেষ করলে হার্টের স্বাস্থ্য সুস্থ থাকে।

সন্ধ্যায় বাইরের কাজ করা সতর্কতা বাড়িয়ে তুলতে এবং আপনাকে সারাদিন দৃষ্টি নিবদ্ধ রাখতে সহায়তা করতে পারে। সকালের একটি ওয়ার্কআউট আপনাকে কর্টিসলের মাত্রা হ্রাস করে সতর্ক করে তোলে। আপনি যদি সকালে প্রথম জিনিসটি অনুশীলন করেন তবে আপনি আরও ভাল কাজ করতে ও মনোযোগ বৃদ্ধি করতে সক্ষম হয়।