Vitamin B12: ছোট অক্ষর পড়তে চোখে সমস্যা হচ্ছে? শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি নেই তো!

Health Diseases: দেশের মোট জনসংখ্যার প্রায় ৪৭ শতাংশ মানুষের শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি রয়েছে। এই পুষ্টির অভাব শরীরে নানা রোগ ডেকে আনতে পারে।

Vitamin B12: ছোট অক্ষর পড়তে চোখে সমস্যা হচ্ছে? শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি নেই তো!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 5:06 PM

ভিটামিন বি-১২ হল আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টি যা রক্ত এবং স্নায়ু কোষের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এই ভিটামিন কোষে ডিএনএ এবং জেনেটিক উপাদান তৈরিতে বিশেষ ভূমিকা পালন করে। ভিটামিন বি-১২ (Vitamin B12) একটি দ্রবণীয় ভিটামিন। এটি খাদ্যের মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে এবং জলে দ্রবীভূত হয়ে সারা শরীরে ছড়িয়ে পড়ে। ভিটামিন বি গ্রুপের এই পুষ্টি শরীরকে একাধিক রোগের হাত থেকে রক্ষা। এই পুষ্টির অভাব (Vitamin Deficiency) শরীরে নানা রোগ ডেকে আনতে পারে। দেশের মোট জনসংখ্যার প্রায় ৪৭ শতাংশ মানুষের শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি রয়েছে। আপনি হয়তো এই পুষ্টির কার্যকারিতা সম্পর্কে সচেতন নন। কিন্তু এই পুষ্টির অভাবে শরীরে কী-কী রোগ (Diseases) দেখা দিতে পারে, জেনে নিন…

ডিমেনশিয়ার ঝুঁকি বৃদ্ধি পায়

যাঁরা ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার খান না, তাঁদের মধ্যে বেশি মানসিক সমস্যা দেখা যায়। অর্থাৎ শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি মানসিক রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। বিশেষত, এই পুষ্টি মানুষের স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে। এই ভিটামিনের অভাবে ধীরে ধীরে স্মৃতিশক্তি হ্রাস হতে থাকে। এতে মানুষ ছোটখাটো জিনিসের কথাও ভুলে যেতে পারেন।

দৃষ্টিশক্তির উপর প্রভাব ফেলে

চোখের স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল ভিটামিন এ। কিন্তু ভিটামিন বি-১২ একই ভাবে আপনার চোখের স্বাস্থ্যের জন্য উপযোগী। শরীরে ভিটামিন বি-১২ এর অভাব থাকলে আপনি দৃষ্টিশক্তি দুর্বল হতে শুরু করে। সাধারণত ছোট অক্ষর পড়ার সময় চোখে সমস্যা হতে পারে। এছাড়া ঝাপসা দৃষ্টি ও চোখে ব্যথার মতো উপসর্গ দেখা দেয়।

রক্তাল্পতা

যেহেতু ভিটামিন বি-১২ স্বাস্থ্যকর রক্ত বজায় রাখতে সাহায্য করে, তাই এই পুষ্টির অভাবে রক্তাল্পতার সমস্যা দেখা দিতে পারে। এই পুষ্টির ঘাটতি থাকলে লোহিত রক্ত কণিকা গঠনে বাধা তৈরি হয়। যা ভবিষ্যতে রক্তাল্পতার কারণ হয়ে দাঁড়ায়।

হাড়ের সমস্যা

বেশিরভাগ মানুষের ধারণা ক্যালশিয়াম বা ভিটামিন ডি-এর অভাব শরীরে হাড়ের সমস্যা ডেকে আনে। কিন্তু শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি থাকলেও হাড়ে ব্যথা, গাঁটে ব্যথার সমস্যা দেখা দেয়। তাই ক্রমাগত যদি আপনি কোমরে ব্যথা, হাঁটুতে ব্যথা উপলব্ধ করেন তাহলে ভিটামিন বি-১২ পরীক্ষা করিয়ে নিন।