Sunlight Benefits: গায়ে লাগান শীতের সোনা রোদ, কোলন ক্যানসার সহ- একাধিক রোগ থেকে হবে মুক্তি

Sunlight Health Benefits: অতিবেগুনি রশ্মি ত্বক ক্যানসারের অন্যতম কারণ। কিন্তু সকালের রোদ গায়ে লাগাতে পারলে ক্যানসার ঠেকিয়ে রাখা যায়

Sunlight Benefits: গায়ে লাগান শীতের সোনা রোদ, কোলন ক্যানসার সহ- একাধিক রোগ থেকে হবে মুক্তি
রোজ নিয়ম করে গায়ে মাখুন সূর্যালোক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 12:20 PM

বহুতলের দৌলতে সূর্যের আলো আর সরাসরি গায়ে এসে লাগে না। ২৪ ঘন্টা এসি ঘরে কাটানোর দৌলতে সূর্যের আলো গায়ে লাগানোর কোনও ব্যবস্থা নেই। বরং রোদের থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহারেই আমরা অভ্যস্ত। শীতের রোদে পিঠ দিয়ে আচার খাওয়া কিংবা বড়ি দেওয়ার দিন এখন অতীত। শীতের মিঠে কড়া রোদই সারিয়ে দিতে পারে শরীরের হাজারো অসুখ। সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে গায়ে লাগছে না বলেই বাড়ছে ভিটামিন ডি-এর অভাবজনিত লক্ষণ। সুস্থ থাকতে সূর্যালোকের বিকল্প কোনও কিছুই নেই। ত্বক আর চুলের জন্যেও সমান ভাবে উপকারী হল এই সূর্যালোক। যে কারণে রোজ সকালে সূর্যের আলো গ্রহণ করা এত জরুরি। সকালের আলোর তেজ এত বেশি থাকে না। আর সেই আলোতেই কোলন ক্যানসার-সহ একাধিক রোগ সেরে যায়।

সকালের নরম রোদ গায়ে লাগাতে পারলেই সবচাইতে ভাল। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কিছুক্ষণ রোদে বসুন। এতেই অনেক কাজ হয়ে যাবে। তবে অতিবেগুনি রশ্মি সরাসরি গায়ে না লাগানোই ভাল। এতে হিতে বিপরীত হবে। সকাল ৭-১০ টা পর্যন্ত যে রোদ থাকে তা সহজেই গায়ে লাগানো যায়। তবে ৫-১০ মিনিটের বেশি টানা বসে থাকা একেবারেই ঠিক নয়। সপ্তাহে ২-৩ দিন সকালের নরম রোদ হাত, পা আর মুখে লাগান। সূর্যের আলোর উপকারিতা একাধিক

ক্যানসার ঠেকাতে

অতিবেগুনি রশ্মি ত্বক ক্যানসারের অন্যতম কারণ। কিন্তু সকালের রোদ গায়ে লাগাতে পারলে ক্যানসার ঠেকিয়ে রাখা যায়। পুরুষদের কোলন ক্যানসার ঠেকাতে বিশেষ ভূমিকা রয়েছে সূর্যের আলোর। ডিম্বাশয়ের ক্যানসার, অন্ত্রের ক্যানসার এবং প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায় সূর্যের আলো।

হাড়ের জন্য প্রয়োজন

হাড় শক্তিশালী করতেও ভূমিকা রয়েছে ভিটামিন ডি-এর। ২০০৮ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, সূর্যালোক শরীরে যথেষ্ঠ পরিমাণ ভিটামিন ডি তৈরি করতে সাহায্য করে। আর তাই হাড় গঠনে অপরিহার্য হল এই সূর্যালোক।

ত্বকের সমস্যার সমাধানে

সঠিক সময়ে সূর্যের আলো ত্বকে লাগাতে পারলে এই ৪ ত্বকের সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়। সোরিয়াসিস, একজিমা, জন্ডিস, ব্রণ ঠেকাতে সাহায্য করে এই সূর্যালোক। তবে এর আগে কোনও এক বিশেষজ্ঞের সঙ্গে অবশ্যই কথা বলে নেবেন।

হতাশা কমায়

সূর্যের আলো মানসিক স্বাস্থ্য উন্নতি করতেও সাহায্য করে। মস্তিষ্কে হ্যাপি হরমোন সেরোটোনিনের উৎপাদন বাড়াতে কাজে আসে সূর্যালোক। সেরোটোনিনের মাত্রা কমে গেলে যে কারণে হতাশা, চাপ, উদ্বেগ জাঁকিয়ে বসে। যে কারণে বলা হয় ঘর যেন স্যাঁতস্যাঁতে না থাকে। ঘরে একফালি রোদ প্রবেশ করলেই মন ভাল থাকে।

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়

রিউমাটয়েড আর্থ্রাইটিস, থাইরয়েডের সমস্যা থাকলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়। সূর্যের আলো থেকে পাওয়া ভিটামিন ডি শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে দেয়।