Dengue Fever: ডেঙ্গুর জ্বর কমাতে, প্লেটলেট বাড়াতে দারুণ কার্যকরী এই ভেষজগুলি!

Home Remedies for Dengue Fever: ডেঙ্গু হলে তীব্র জ্বর আসে। সঙ্গে থাকে দুর্বলতা ও বমিবমি ভাবের উপসর্গ। প্লেটলেট কমে যাওয়ার আশঙ্কাও থাকে। ডেঙ্গুর বিরুদ্ধে লড়তে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেই হবে। রইল পাঁচটি শক্তিশালী ভেষজর খোঁজ যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

Dengue Fever: ডেঙ্গুর জ্বর কমাতে, প্লেটলেট বাড়াতে দারুণ কার্যকরী এই ভেষজগুলি!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 7:38 AM

প্রতিবছর অসংখ্য মানুষ ডেঙ্গুতে (Dengue) আক্রান্ত হন। ডেঙ্গু মশাবাহিত রোগ। বর্ষার সময় ডেঙ্গুর প্রকোপ বাড়ে। কারণ বর্ষার (Monsoon Season) জমা জলে মশারা বংশবৃদ্ধি করে। উচ্চ তাপমাত্রা সহ জ্বর, মাথাব্যথা, গাঁটে গাঁটে ব্যথা, চোখের পিছনে ব্যথা, ক্লান্তি, অস্থিসন্ধিতে বেদনা, বমি বমি ভাব, বমি হল ডেঙ্গুর উপসর্গ (Symptoms of Dengue)। ডেঙ্গু হলে শরীর অত্যন্ত দুর্বল হয়ে যেতে পারে। কিছু ক্ষেত্রে ডেঙ্গুতে প্লেটলেট কমে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। এই ধরনের জটিলতা এড়াতে সঠিক সময়ে ডেঙ্গুর চিকিৎসা ও রোগীর সঠিক পরিচর্যা করা দরকার। না হলে রোগীর হেমোরেজিক শকে চলে যাওয়ার ভয় এড়ানো যায় না। এমনিতেই ডেঙ্গুতে রোগী অত্যন্ত কষ্ট ভোগ করেন। তাই যন্ত্রণাদায়ক উপসর্গ নিয়ন্ত্রণেও নিতে হবে সঠিক ব্যবস্থা। ঘরোয়া কিছু উপায়ে ডেঙ্গুর উপসর্গ অনেকাংশেই নিয়ন্ত্রণ করা যায়। সঠিক দেখভালে রোগীও অনেকটা আরাম বোধ করেন। ডেঙ্গুর সময় ব্যবহারের জন্য তাই রইল কিছু ঘরোয়া উপায়।

গিলয় বা গুলঞ্চের রস

ডেঙ্গু জ্বর কমাতে গুলঞ্চের বিশেষ ভূমিকা আছে। বিপাকক্রিয়ার হার বাড়াতে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুলঞ্চ অত্যন্ত কার্যকরী। শক্তিশালী রোগ প্রতিরোধী ব্যবস্থা ডেঙ্গুর জ্বরের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। প্লেটলেট কাউন্ট বাড়িয়ে রোগীকে শারীরিক আরাম প্রদান করে গুলঞ্চ। দু’টি ছোট গুলঞ্চের ডাল ভেঙে একগ্লাস জলে ফুটিয়ে নিয়ে ঈষদুষ্ণ অবস্থায় পান করুন। এছাড়া এক কাপ ঈষদুষ্ণ জলে দুই ফোঁটা গুলঞ্চের রস ফেলেও পান করতে পারেন। তবে বেশিমাত্রায় গুলঞ্চের রস পান করবেন না। তাতে হিতে বিপরীত হবে।

পেঁপে পাতার রস

ডেঙ্গু রোগীর রক্তে প্লেটলেটের মাত্রা কমার লক্ষণ দেখা যায়। পেপে পাতা রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। ডেঙ্গুর সময়ে যাতে প্লেটলেট হ্রাস না পায় তার জন্য কয়েকটি পেঁপে পাতা নিয়ে পেষণ করে তার রস বের করুন। দিনে দু’বার পান করুন পেঁপে পাতার রস।

তাজা পেয়ারার রস

প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে পেয়ারার রসে। বিশেষ করে ভিটামিন সি থাকে প্রচুর পরিমাণে যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ডায়েটে পেয়ারার রস যোগ করলে তা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এক কাপ পরিমাণে পেয়ারার রস নিয়ে দিনে দু’বার পান করুন। এছাড়া গোটা পেয়ারাও খাওয়া যায়।

মেথি বীজ

ডেঙ্গুর জ্বরের প্রকোপ কমাতে জুড়ি নেই মেথি বীজের। এককাপ পরিমাণ গরম জলে কিছুটা মেথি বীজ ভিজতে দিন। জল ঠান্ডা হলে দিনে দু’বার করে পান করুন। মেথি বীজের জলস্বাস্থ্যের পক্ষেও ইত্যন্ত উপযোগী। কারণ মেথি বীজে থাকে ভিটামিন সি, কে। মেথি বীজ জ্বর কমানোর সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

পথ্য

ডেঙ্গু জ্বর ও রোগের উপসর্গ কমাতে হলে পথ্যের দিকেও দিতে হবে বিশেষ নজর। বিশেষত যে ধরনের খাদ্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সেই ধরনের খাদ্য গ্রহণের দিকে জোর দেওয়া দরকার। বিশেষ করে খেতে হবে সাইট্রাস ফ্রুট যেমন লেবু ও লেবুর রস। এছাড়া প্রতিদিন আমন্ড খাওয়া যেতে পারে কয়েকটি। রান্নায় রসুন, হলুদ সহ আরও কিছু মশলার ব্যবহারও করতে হবে।