Lipid Profile: রক্তপরীক্ষা করানোর আগে ৫ বিষয়ের খেয়াল রাখুন, নাহলেই ভুল আসতে পারে কোলেস্টেরলের রিপোর্ট

High Cholesterol: বয়স ২৫ হোক বা ৫০—জীবনযাপনের অনিয়মের জেরে বাড়ছে কোলেস্টেরলের সমস্যা। আর এই বাড়তি কোলেস্টেরলই হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। যদিও রক্তপরীক্ষা না করলে বোঝা যায় না, কতটা বেড়েছে কোলেস্টেরলের মাত্রা। নির্দিষ্ট সময় অন্তর লিপিড প্রোফাইল টেস্ট করিয়ে নেওয়া দরকার।

Lipid Profile: রক্তপরীক্ষা করানোর আগে ৫ বিষয়ের খেয়াল রাখুন, নাহলেই ভুল আসতে পারে কোলেস্টেরলের রিপোর্ট
Follow Us:
| Updated on: Apr 03, 2024 | 8:00 AM

কোলেস্টেরলের সমস্যা আজকাল ঘরে ঘরে। এই রোগও এখন আর বয়স মানে না। বয়স ২৫ হোক বা ৫০—জীবনযাপনের অনিয়মের জেরে বাড়ছে কোলেস্টেরলের সমস্যা। আর এই বাড়তি কোলেস্টেরলই হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। যদিও রক্তপরীক্ষা না করলে বোঝা যায় না, কতটা বেড়েছে কোলেস্টেরলের মাত্রা। আর যদি কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি ধরা পড়ে, সেক্ষেত্রে নির্দিষ্ট সময় অন্তর লিপিড প্রোফাইল টেস্ট করিয়ে নেওয়া দরকার। কিন্তু রক্ত পরীক্ষা করার আগে আপনাকে কয়েকটি বিষয় মেনে চলতে হবে। নাহলে ভুল ফলাফলও আসতে পারে।

১) খালি পেটে রক্তপরীক্ষা করান: লিপিড প্রোফাইল পরীক্ষা করানোর আগে ১০-১২ ঘণ্টা খালি পেটে থাকুন। পরদিন সকালে ১০টায় রক্ত পরীক্ষা থাকলে আগের দিন রাতে ১০টাতেই খাবার খেয়ে দিন। সকালে চা-জলও খাবেন না। তবেই, কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের সঠিক মাত্রা ধরা পড়বে রক্তে।

২) মদ্যপান থেকে দূরে থাকুন: কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডে মদ ছুঁয়ে দেখা যায় না। আর লিপিড প্রোফাইল পরীক্ষা করানোর কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে অ্যালকোহল না খাবেন না। মদ্যপানে কোলেস্টেরলের মাত্রা হেরফের হতে পারে।

এই খবরটিও পড়ুন

৩) বেশি করে জল খান: লিপিড প্রোফাইল পরীক্ষা করানোর ১০-১২ ঘণ্টা আগে জল-চাও খাবেন না। কিন্তু এতে শরীর যেন ডিহাইড্রেট না হয়ে যায়। তাই ডিনারে স্বাস্থ্যকর ও তরল জাতীয় খাবার রাখুন। পাশাপাশি প্রচুর পরিমাণে জল খান।

৪) ভাজাভুজি এড়িয়ে চলুন: রক্ত পরীক্ষা ৪৮ ঘণ্টা আগে থেকে ভাজাভুজি, চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। এই ধরনের খাবার কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে। তাই ভাজাভুজি খাবার থেকে দূরে থাকুন।

৫) মানসিক চাপ কমান: মানসিক চাপ বাড়লে তার প্রভাবও লক্ষ্য করা যায় কোলেস্টেরলের মাত্রার উপরও। রক্ত পরীক্ষা করানোর আগে নিজেকে চাপমুক্ত রাখুন।