Weight Loss Tips: খালি পেটে রোজ ২ কোয়া রসুন খেলে ওজন কমবেই, মিলিয়ে নিন

Benefits Of Garlic: রসুন ওজন কমাতেও খুব ভাল কাজ করে। রোজ যদি গরম ভাতে রসুন আর শুকনোলঙ্কা ভাজা খেতে পারেন তাহলেও খুব ভাল। এতে মুখ ছাড়ে সেই সঙ্গে ব্যথা কমতেও সাহায্য করে

Weight Loss Tips: খালি পেটে রোজ ২ কোয়া রসুন খেলে ওজন কমবেই, মিলিয়ে নিন
কেন খাবেন রোজ সকালে রসুন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2022 | 9:33 AM

ঠিক আর ৭ দিন পর এই বছরকে বিদায় জানানোর পালা। দেখতে দেখতে বছর এবার শেষের দিকে। প্রতি বছর নিউ ইয়ার রেজোলিউশনে একটা লক্ষ্য সকলেরই থাকে। তা হল বাড়তি ওজন ঝরিয়ে ফেলা। ফিট থাকতে ওজন কমাতেই হবে। ওজন কমাতে হলে শুধুই যে ডায়েট মানলে কাজ হবে তা নয়। সেই সঙ্গে দরকার শরীরচর্চাও। নিয়মিত ভাবে শরীরচর্চা করলে তবেই গলবে চর্বি। হাত, পা, মুখের থেকে চর্বি ঝরে গেলেও মধ্যপ্রদেশকে বাগে আনা খুব চাপ। ইন্টারনেটে এখন অনেক রকম ডায়েট চার্ট পাওয়া যায়। চোখ বন্ধ করে সেই চার্ট মেনে চললেই মুশকিল। কারণ সবার জন্য ডায়েট এক রকম হয় না। তবে দিনের শুরুতে যদি খালি পেটে কয়েক কোয়া রসুন খেতে পারেন তাহলে ওজন কমবেই।

প্রাচীন কাল থেকেই সুস্থ থাকতে আয়ুর্বেদ ভরসা রাখে রসুনে। রসুন শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রসুন খেতে পারলে রক্ত সঞ্চালন ভাল হয়। হার্টের সমস্যা দূরে থাকে। রসুনের মধ্যে থাকে ভিটামিন সি, বি৬, ফাইবার, ক্যালশিয়াম। সেই সঙ্গে হাড়ের জোর বাড়াতেও কাজে আসে রসুন। শীতের দিনে রোজ খেতে পারলে কাজ হবেই। এছাড়াও শীতে যে কোনও ব্যথা বাড়ে। বাত, জয়েন্টের ব্যথাতেও দারুণ কাজে লাগানো যায় রসুন।

কী ভাবে খাবেন রসুন

প্রতিদিন ওয়ার্কআউট শুরু করার আগে খালিপেটে ২ কোয়া রসুন খান। এরপর ওয়ার্কআউট শুরু করুন। এতে শরীর ভাল থাকে আর এনার্জিও বাড়ে। এছাড়াও রোজ সকালে খালিপেটে ৫ কুচি রসুন কুচির সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে খান। এতে শরীর ঝরঝরে থাকবে। শরীরে কোনও ক্লান্তি আসবে না। কোনও কারণে মুখের স্বাদ নষ্ট হয়ে গেলে এভাবে রসুন খেতে পারলে মুখের স্বাদ ফেরে।

রসুন ওজন কমাতেও খুব ভাল কাজ করে। রোজ যদি গরম ভাতে রসুন আর শুকনোলঙ্কা ভাজা খেতে পারেন তাহলেও খুব ভাল। এতে মুখ ছাড়ে সেই সঙ্গে ব্যথা কমতেও সাহায্য করে। রসুন শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয়। রসুন সকালে খেলে হজম হয় আর খিদেটাও কমে।

রসুন শরীরের জন্য খুবই ভাল তবে খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। যাঁদের ডায়াবেটিস বা লো ব্লাড প্রেশারের সমস্যা রয়েছে তাঁরা ভুলেও খাবেন না রসুন। এতে হিতে বিপরীত হবে।