Uric Acid: বর্ষার এই ৫ সবজি রক্তে বাড়িয়ে দেয় ইউরিক অ্যাসিডের পরিমাণ

Food For Uric Acid: যে কোনও মটর বা ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পিউরিন। যা আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়

Uric Acid: বর্ষার এই ৫ সবজি রক্তে বাড়িয়ে দেয় ইউরিক অ্যাসিডের পরিমাণ
বর্ষায় যা কিছু এড়িয়ে চলবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 8:28 AM

বর্তমানে ডায়াবেটিস, হাইপারটেনশনের মত ইউরিক অ্যাসিডও জটিল সমস্যায় পরিণত হয়েছে। রোজকার জীবনযাত্রা, খারাপ খাদ্যাভ্যাস, শরীরের নানা সমস্যা থেকে আসে এই ইউরিক অ্যাসিডের সমস্যা। খাবার হজমের সময় শরীরে ইউরিক অ্যাসিড তৈরি হয়। যা মূত্রের স্বাভাবিক উপাদান। প্রোটিন জাতীয় খাবার বেশি খেলে সেখান থেকে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বাড়তি এই ইউরিক অ্যাসিড শরীরের অস্থিসন্ধি ও মূত্রনালীতে থিতিয়ে পড়লে সমস্যা বেশি হয়। ইউরিক অ্যাসিড ক্রিস্টালের মত দেখতে হয়। যে কারণে গাঁটে ব্যতা হয়। প্রস্রাবেও সমস্যা ডেকে আনে। এছাড়াও কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই ইউরিক অ্যাসিড ধরা পড়লে প্রথমেই খাবার নিয়ন্ত্রণে আনতে হবে। ইউরিক অ্যাসিড সময়মতো নিয়ন্ত্রণ না করতে পারলে কিডনি অর লিভারও কাজ বন্ধ করে দিতে পারে। হতে পারে হার্ট অ্যার্টাকের মত সমস্যাও। তবে যাঁরা ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন তাঁদের খাওয়া দাওয়াতে নিষেধাজ্ঞা কিছু থাকবেই।

বর্ষাকালে এমন কিছু সবজি রয়েছে যা আমাদের শরীরে চটজলদি ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। যে কারণে নিজেকেই এ ব্যাপারে সাবধান হতে হবে। ইউরিক অ্যাসিড হলে অনেকেই ডাল, টমেটো খাওয়া বন্ধ করে দেন। এই বিষয়ে আমাদেরও বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। আমরা যে পরিমাণ ডাল বা বা টমেটো খাই তাতে ইউরিক অ্যাসিড বেড়ে যায় না। যা করতে হবে, তা হল ২ কেজির বেশি মাছ বা মাংস খাবেন না। রেড মিট, অ্যালকোহল একেবারেই বাদ দিতে হবে তালিকা থেকে। এছাড়াও আরও যে সব খাবার বাদ রাখবেন তালিকা থেকে-

মটরশুঁটি- মটরশুঁটি ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। যে কারণে সিম, মটরশুঁটি এসব অবশ্যই বাদ দিন রোজকারের তালিকা থেকে। এতে শুধুই যে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ে তাই নয়, সেখান থেকে আসে প্রদাহ জনিত সমস্যাও।

মটর- যে কোনও মটর বা ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পিউরিন। যা আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। যে কোনও শুকনো ডালের মধ্যে থাকে পিউরিন। এবার ডাল বেশি পরিমাণে খেলে সেখান থেকে একাধিক সমস্যা।

বেগুন- বেগুনের মধ্যেও পিউরিনের পরিমাণ বেশি। এতে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এতে শরীরে প্রদাহ দেখা দেয়। পাশাপাশি ফুসকুড়ি বা চুলকানির মত সমস্যাও হতে পারে। তাই যাঁদের কোনও রকম অ্যালার্জি রয়েছে তাঁদের প্রথম থেকেই সতর্ক থাকতে হবে।

শাক- বর্ষায় এমনিই শাক এড়িয়ে চলার কথা বলা হয়। ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে শাক খেতে মানা করেন বিশেষজ্ঞরা। বিশেষত পালং শাক। পালং শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন আর পিউরিন। যা এই সমস্যাকে আরও জটিল করে।