What To Avoid in Summer: গরমে এই ৩ কাজ করলেই মন উত্তপ্ত হবে সেই সঙ্গে পেটে অ্যাসিডও তৈরি হবে

গরমে এমনিই তাপ বেশি থাকে। আর গরমের দিনে পাকস্থলী, মস্তিষ্কেও অনেক বেশি প্রভাব পড়ে। আর তাই গরমের দিনে সাবধানে থাকতে হবে। সেই সঙ্গে হালকা খাবার খাওয়া, জল বেশি খাওয়া এসব মেনে চলতে হবে।

What To Avoid in Summer:  গরমে এই ৩ কাজ করলেই মন উত্তপ্ত হবে সেই সঙ্গে পেটে অ্যাসিডও তৈরি হবে
গরমে সুস্থ থাকতে যা কিছু মেনে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 8:15 AM

গরমে আমাদের খাদ্যাভ্যাস আর জীবনযাত্রা অনেকটা বদলে যায়। এই সময় অধিকাংশই হালকা আর কম মশলাযুক্ত খাবার খান। এই সব খাবারই গরমে বেশি খাওয়া উচিত। এর পাশাপাশি বেশি করে জল, ফল, শাকসবজি এসব খেতে হবে। গরমে স্বাস্থ্যের যত্ন না নিলে পড়তে পারেন জটিল সমস্যায়। গরমে শরীরের তাপ বেশি বাড়তে দেওয়া ঠিক নয়। তাহলে মনের উপরও বিশেষ চাপ পড়তে পারে। আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে গরমে আমাদের হজমশক্তি তুলনায় অনেকটাই কম থাকে। সেই সঙ্গে কমতে থাকে এনার্জিও। রোদে, ঘামে, দুর্বল শরীরে তাড়াতাড়ি মাথা গরম হয়ে যায়। ফলে ঝগড়া, অশান্তি এসব বেশি হয়। আর তাই এই সময় এই তিনটি কাজ ভুল করেএ করা ঠিক নয়।

এর মধ্যে প্রথমেই আছে অতিরিক্ত পরিমাম শরীরচর্চা। শরীর সুস্থ রাখতে শরীরচর্চার প্রয়োজন আছে। তবে তা অতিরিক্তও ভাল নয়। গরমে এমনিই ঘাম বেশি হয়। শরীরচর্চা বেশি হলে ঘাম বেশি তে পারে। এর জেরে শরীর দুর্বল হয়ে যায়। সামান্য ভাতও হজম করার ক্ষমতা থাকে না। ফলে শরীর খারাপ হয়ে যায়।

গরমের দিনে হিট স্ট্রোকের সম্ভাবনাও বাড়ে। আর তাই অতিরিক্ত যৌন মিলন থেকেও হতে পারে সমস্যা। যৌনতার সময় বেশ কিছু প্রজনন টিস্যু নষ্ট হয়। আর অতিরিক্ত যৌনতার ফলে শরীরের অনেকখানি এনার্জি ক্ষয় হয়। আর তাই গরমের দিনে অতিরিক্ত সেক্স একদম নয়। এতে শরীরে পুষ্টির ঘাটতি দেখা যায়।

গরমের দিনে অতিরিক্ত মদ্যপানও একেবারে ভাল নয়। কারণ মদ আমাদের শরীরের অভ্যন্তেরের তাপ বাড়িয়ে দেয়। এছাড়াও পাকস্থলীতে অতিরিক্ত পরিমাণ অ্যাসিড উৎপন্ন হয়। যেখানে থেকে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে।