Nutrition Tips: নুন ছাড়া খাবার খান? জেনে নিন শরীরে কতটা প্রয়োজন রয়েছে সোডিয়ামের

ভিটামিন-ই, প্রোটিন, ক্যালসিয়াম, জিঙ্ক, ভিটামিন-সি ইত্যাদি পুষ্টির প্রয়োজন হওয়ায়, একইভাবে সোডিয়াম সমৃদ্ধ খাবারও শরীরে দরকার। যদি শরীরে সোডিয়ামের পরিমাণ কমে যায়, তাহলেও শরীরে নানান সমস্যা দেখা দিতে পারে।

Nutrition Tips: নুন ছাড়া খাবার খান? জেনে নিন শরীরে কতটা প্রয়োজন রয়েছে সোডিয়ামের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 11:52 AM

সুস্থ থাকার জন্য শরীরে এক নয় বরং একাধিক পুষ্টির প্রয়োজন হয়। যা শরীরের অনেক সমস্যাই দূর করে দেয়। ভিটামিন-ই, প্রোটিন, ক্যালসিয়াম, জিঙ্ক, ভিটামিন-সি ইত্যাদি পুষ্টির প্রয়োজন হওয়ায়, একইভাবে সোডিয়াম সমৃদ্ধ খাবারও শরীরে দরকার। যদি শরীরে সোডিয়ামের পরিমাণ কমে যায়, তাহলেও শরীরে নানান সমস্যা দেখা দিতে পারে। তাই সোডিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া খুবই জরুরি। আপনি যদি সোডিয়াম সমৃদ্ধ খাবারের উপকারিতা সম্পর্কে না জানেন, তাহলে চলুন জেনে নেওয়া যাক সোডিয়াম সমৃদ্ধ খাবারের উপকারিতা সম্পর্কে।

গলার সমস্যার জন্য সহায়ক

আবহাওয়া পরিবর্তনের কারণে অনেক সময় গলা ব্যথা বা গলার সংক্রমণ হয়। এই সময় বিশেষ কাজে আসে সোডিয়াম সমৃদ্ধ খাবার। নুন একটি সোডিয়াম সমৃদ্ধ খাবার। এই সময় যদি গরম জলে নুন দিয়ে গার্লে‌ল করেন তাহলে দূর হয়ে যাবে গলার সমস্যা। এতে গলার ব্যথা, যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

হজমে সহায়তে করে

পরিবর্তিত জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যভাসের জন্য আজকাল বদহজমের সমস্যা কম বেশি সব মানুষের মধ্যেই দেখা যায়। এর ফলে পেটে ব্যথা, গ্যাস, কোষ্ঠকাঠিন্যের মত একাধিক সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে, সোডিয়াম সমৃদ্ধ খাবার গুলি আপনাকে হজম প্রক্রিয়াটি সঠিক রাখতে সহায়তা করতে পারে। সোডিয়াম সমৃদ্ধ খাবারের জোলাপ বৈশিষ্ট্য রয়েছে, যা হজম উন্নত করতে পারে।

ত্বকের ক্ষেত্রে সহায়ক

অন্যান্য ঋতুর তুলনায় গ্রীষ্ম এবং বর্ষার দিনগুলিতে ত্বক সম্পর্কিত সমস্যাগুলি বেশি দেখা যায়। দাগ ছাড়াও, চুলকানির মত সমস্যাও দেখা দেয়। এছাড়া বছরভর ত্বকের সংক্রমণের সমস্যা রয়েছে। এই পরিস্থিতিতে, সোডিয়াম সমৃদ্ধ খাবার আপনার জন্য উপকারী প্রমাণিত হতে পারে। সোডিয়াম সমৃদ্ধ খাবার আপনাকে মৃত কোষ অপসারণ করতে সহায়তা করে। তার সঙ্গে ত্বকের মধ্যে থাকা ধুলো বালি কণা দূর করতেও সহায়ক সোডিয়াম সমৃদ্ধ খাবার।

রক্তে সোডিয়ামের মাত্রা বজায় রাখার জন্য কী কী সোডিয়াম সমৃদ্ধ খাবার খাবেন দেখে নিন-

সোডিয়াম সমৃদ্ধ খাবারের নামের তালিকা খুব দীর্ঘ। আমরা আপনাকে সেই খাবারগুলি সম্পর্কে বলতে চলেছি যা সহজেই পাওয়া যায়। যেমন, টেবিল সল্ট, আচার, সয়া সস, ক্যারাম বীজ, জলপাই, কালো লবণ ইত্যাদি। উপরন্ত এই খাবার গুলি নিত্যদিনের খাদ্যতালিকায় আমাদের থাকে। তাই এই খাবার গুলি খেয়েই আমরা শরীরে সোডিয়ামের মাত্রা বজায় রাখতে পারব।

আরও পড়ুন: গরম জলের সঙ্গে এই উপাদানগুলি মিশিয়ে পান করুন! দূর হয়ে যাবে অনেক সমস্যাই

আরও পড়ুন:  জীবনধারায় ছোট্ট পরিবর্তন গুলিই আপনাকে স্তন ক্যান্সারের হাত থেকে দূরে রাখতে পারে

আরও পড়ুন: খুব দ্রুত শিশুদের কোভিড-ভ্যাকসিন দেওয়া হবে! তার আগে কী কী করা জরুরি, তা স্পষ্ট জেনে নিন…