Alcohol Effect: ঘুমানোর আগে মদ খেলে কি ভালো ঘুম হয়? বিশেষজ্ঞের মত জানুন

Sleeping Tips: আজকাল মানুষের জীবন অত্যন্ত ব্যস্ত ও মানসিক চাপপূর্ণ হয়ে উঠেছে। তার জেরে ছোট থেকে বড়, কম-বেশি সকলেই অনিদ্রার সমস্যায় ভোগেন। প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি। অনেকেই বিশ্বাস করেন যে, অ্যালকোহল পান করলে ভালো ঘুম হয়। আসুন বিশেষজ্ঞদের কাছ থেকে এই দাবির সত্যতা জানুন

Alcohol Effect: ঘুমানোর আগে মদ খেলে কি ভালো ঘুম হয়? বিশেষজ্ঞের মত জানুন
প্রতীকী ছবি।Image Credit source: istock
Follow Us:
| Updated on: Jul 08, 2024 | 11:33 PM

ঘুমের অভাবে শরীরে নানা রোগ বাসা বাঁধে। আজকাল মানুষের জীবন অত্যন্ত ব্যস্ত ও মানসিক চাপপূর্ণ হয়ে উঠেছে। তার জেরে ছোট থেকে বড়, কম-বেশি সকলেই অনিদ্রার সমস্যায় ভোগেন।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি। অনেকেই বিশ্বাস করেন যে, মদ পান করলে ভালো ঘুম হয়। আসুন বিশেষজ্ঞদের কাছ থেকে এই দাবির সত্যতা জানার চেষ্টা করি।

অ্যালকোহল কি আপনাকে ভাল ঘুমাতে সাহায্য করতে পারে?

দিল্লির ধরমশিলা নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক ডা. গৌরব জৈন জানান, প্রায়শই লোকেরা মনে করে যে তারা মদ পান করার পরে সহজেই ঘুমিয়ে পড়ে। কিন্তু ব্যাপারটা মোটেও সেরকম নয়। দীর্ঘস্থায়ী অ্যালকোহল গ্রহণ আপনার ঘুমের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ঘুমানোর আগে মদ পান করা, এমনকি অল্প পরিমাণে অ্যালকোহলও আপনার ঘুম নষ্ট করতে পারে এবং পরের দিন আপনি ক্লান্ত বোধ করতে পারে।

ঘুমানোর আগে মদ পান করলে শরীরে কী প্রভাব পড়ে?

বিশেষজ্ঞদের মতে, আপনি কতটা অ্যালকোহল পান করেন এবং কখন পান করেন- উভয়ই আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। প্রকৃতপক্ষে, আপনি যখন মদ পান করেন, এটি আপনার রক্ত ​​সঞ্চালনে দ্রুত শোষিত হয়। আপনার লিভার এটি বিপাক করতে সক্ষম না হওয়া পর্যন্ত এটি রক্তে থাকে। ফলে গভীর ঘুম রাতের প্রথম দিকে হতে পারে। অ্যালকোহল ঠিকমতো বিপাক না হলে আপনার বার-বার ঘুম ভেঙে যেতে পারে। তাই ঘুমানোর আগে মদ পান না করার পরামর্শ দেন চিকিৎসকরা।