Chaitra Navratri 2023: নবরাত্রির উপবাসে সতর্ক থাকুন এই রোগীরা! ক্ষতি নয়, উপকারেই হবে ষোলো কলা পূর্ণ

Benefits of Fast: এই সময় ডায়াবেটিসের মতো নির্দিষ্ট কিছু রোগে আক্রান্ত ব্যক্তিদেরও উপবাস রাখার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। যদি কোনও শারীরিক স্বাস্থ্যের সমস্যা থাকে, তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

Chaitra Navratri 2023: নবরাত্রির উপবাসে সতর্ক থাকুন এই রোগীরা! ক্ষতি নয়, উপকারেই হবে ষোলো কলা পূর্ণ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 1:02 PM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, চৈত্র নবরাত্রি হল একটি নয় দিনের হিন্দু উত্সব। এই পবিত্র উত্‍সব ভারত-সহ সারা বিশ্বের অন্যান্য অংশে বসবাসকারী হিন্দুরা অত্যন্ত উত্সাহের সঙ্গে পালিত করেন। নবরাত্রি বছরে দুবার পালিত হয়। একটি হল চৈত্র নবরাত্রি, যেটি হিন্দু মাসে চৈত্র মাসে পালন করা হয়। নয় দিনব্যাপী এই উৎসবে ভক্তরা উপবাস করেন ও শক্তিদেবীর বিভিন্ন রূপের আরাধনা করা হয়। নবরাত্রির সময় উপবাস বহু শতাব্দী ধরে চলে আসছে, বিশ্বাস করা হয় যে এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। উপবাস মানেই সাবুদানার পায়েস, শুধু ফল গ্রহণ করা তাই নয়, পাতে থাকে সুস্বাদু ও পুষ্টিকর খাবারও। নবরাত্রির উপবাস রাখার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ যে উপবাস ভাঙার সময় স্বাস্থ্যকর এবং দায়িত্বশীল পদ্ধতিতে করা উচিত। প্রয়োজনে একজন ডাক্তারের পরামর্শ নিতে পারেন। তবে এই সময় ডায়াবেটিসের মতো নির্দিষ্ট কিছু রোগে আক্রান্ত ব্যক্তিদেরও উপবাস রাখার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নবরাত্রির সময় উপবাসের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা ও কীভাবে সামগ্রিক স্বাস্থ্য ও সুস্থতার উন্নতি করতে সাহায্য করতে পারে তার কিছু তথ্য এখানে দেওয়া রইল…

1. ইনফ্লেমেশন হ্রাস: উপবাস শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে, যা আর্থ্রাইটিস, হাঁপানি ও অ্যালার্জির মতো সমস্যায় ভুগতে থাকা রোগীদের জন্য উপকারী হতে পারে।

2. নিম্ন রক্তচাপ: উপবাস রক্তচাপ কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপে যারা ভোগেন, তারাও উপবাস রাখতে পারেন। তাতে উপকার পাবেন ভালই।

3. হার্টের স্বাস্থ্যের উন্নতি: রক্তের লিপিড প্রোফাইলের উন্নতি ও অক্সিডেটিভ স্ট্রেস কমানোর মাধ্যমে উপবাস হৃদরোগের ঝুঁকি অনেকটা কমিয়ে দেন।

4. দীর্ঘায়ু বৃদ্ধি: কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে উপবাস জীবনকাল বৃদ্ধি করতে পারে ও স্বাস্থ্যকর বার্ধক্য বৃদ্ধি করতে পারে।

5. আধ্যাত্মিকতা: নবরাত্রির সময় উপবাস পালন করলে মনে-প্রাণে আধ্যাত্মিক চেতনা জাগ্রত হয়। কারণ এই সময় মন ও শরীরকে শুদ্ধ করতে সাহায্য করে ও ভক্তদের প্রার্থনা ও উপাসনার দিকে মনোনিবেশ করতে সাহায্য করে।

6. উন্নত ঘুম: উপবাস সার্কাডিয়ান ছন্দ নিয়ন্ত্রণ করে ও মেলাটোনিন উৎপাদনের উন্নতি করে গভীর ঘুমের প্রভাব ফেলতে পারে।

7. দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস: টানা নয়দিন উপবাস ক্যানসার,আলঝাইমার রোগ ও পারকিনসন রোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়।

8. উন্নত অন্ত্রের স্বাস্থ্য: উপবাস উপকারী অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রচার করে ও অন্ত্রে প্রদাহ কমিয়ে অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

চৈত্র নবরাত্রির সময় উপবাসের অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা রয়েছে, তবে সতর্কতার সঙ্গেই উপবাস রাখা জরুরি। যদি কোনও শারীরিক স্বাস্থ্যের সমস্যা থাকে, তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। কোনও দুর্ঘটনা এড়াতে সুস্থ ও ভারসাম্যপূর্ণ উপায়ে উপবাস ভাঙাও অপরিহার্য।