Stroke Risk: একটানা বসে কাজ করলে স্ট্রোকের সম্ভাবনা বাড়ে! বলছে নয়া সমীক্ষা

স্ট্রোক জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে, ৬০ বছরের কম বয়সীরা , যাঁরা দিনে আট ঘণ্টার বেশি সময় ধরে একই জায়গায় বসে থেকে কাজ করেন, কোনও রকম সক্রিয় থাকেন না, তাঁদের মধ্যে স্ট্রোক হওয়ার সম্ভাবনা সাতগুণ বেড়ে যায়।

Stroke Risk: একটানা বসে কাজ করলে স্ট্রোকের সম্ভাবনা বাড়ে! বলছে নয়া সমীক্ষা
অতিমারির জেরে লকডাউনে নানাবিধ অভ্যাস স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 8:35 AM

করোনার জেরে গত ২ বছর ধরে লকডাউনের কারণে বিশ্বের অধিকাংশ মানুষ নিউ নর্ম্যাল জীবনধারায় অভ্য়স্ত হয়ে গিয়েছে। দীর্ঘ দেড় মাস ধরে বন্ধ থাকার ফের ধীরে ধীরে স্কুল-কলেজ ও অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে বেশ কিছু সংস্থা। তবুও করোনার আতঙ্কে এখনও পুরোপুরি আনলক অবস্থায় ফেরেনি কোনও শহর। একইভাবে বন্ধ রয়েছে কর্পোরেট অফিস, স্কুল ও কলেজ। আর এই টানা ঘরে বসে একভাবে নাগাড়ে কাজ করার ফলে অস্বাস্থ্যকর খাবার খাওয়া, বিপাকতন্ত্রের ব্য়াধি ও স্থূলতার ঝুঁকি বেড়ে গিয়েছে। সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গিয়েছে, অতিমারির জেরে লকডাউনে নানাবিধ অভ্যাস স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। তার মধ্য়ে মস্তিষ্কে রক্ত ও অক্সিজেন সরবরাহ কম হওয়ায় আরও বিপদ বেড়েছে।

Physical activityচার ঘণ্টারও কম সময় ধরে বসে থাকলে প্রতিদিন অন্তত ১০ মিনিট ব্যায়াম করা প্রয়োজন।

বিশেষজ্ঞদের মতে একটি জীবনধারায় লিপিড বিপাক, গ্লুকোজ, ব্যাথা-যন্ত্রণার অবদান থাকে। সময়ের সঙ্গে সঙ্গে এগুলো রক্তনালীতে নেতিবাচক প্রভাব ফেলে ও হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

ব্যায়াম কি স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে?

দীর্ঘক্ষণ বসে থেকে কাজ করার ক্ষেত্রে অনুশীলন বা শরীরচর্চার প্রভাব বিশেষভাবে কার্যকর। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, প্রাপ্তবয়স্কদের প্রতি সপ্তাহে ন্যূনতম ১৫০ মিনিট মাঝারি বা ৭৫মিনিট জোরালো ওয়ার্কআউট করা উচিত। তবে ১০ মিনিটের জন্য শরীরচর্চায় শরীর থেকে ঘাম বের করার জন্য যথেষ্ট। হাইকিংয়ের মতো মাঝারি থেকে জোরালো ব্যায়াম হিসেবে শরীরচর্চা করতে পারেন। অন্যদিকে জোরালো ক্রিয়াকলাপ বলতে বোয়িং, দৌড়ানো ও সাঁতারের মতো ব্যায়ামকে বোঝায়। এছাড়া স্ট্রোকের প্রবণতা কমাতে ধূপমান ও অ্যালকোহল থেকে দূরে থাকা দরকার।

স্ট্রোক হওয়ার প্রবণতা দেখা যায় কোন কোন কারণে

গবেষণায় দেখা গেছে যে স্ট্রোকের ক্ষেত্রে ৯০ শতাংশ ঝুঁকির কারণগুলির একটি নির্দিষ্ট কারণের জন্য দায়ী। এর মধ্যে রয়েছে,

ডায়াবেটিস উচ্চ কলেস্টেরল উচ্চ রক্তচাপ স্থূলতা আসীন জীবনধারা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস প্রদাহ মেটাবলিক ডিসঅর্ডার

আরও পড়ুন: Smoking: সিগারেট ছাড়তে চাইছেন? এই সহজ টিপস ফলো করলেই মিলবে উপকার