Smoking: সিগারেট ছাড়তে চাইছেন? এই সহজ টিপস ফলো করলেই মিলবে উপকার

নিকোটিন এবং তামাক জাতীয় দ্রব্যে অত্যন্ত আসক্তি হতে পারে বলে অভ্যাস ত্যাগ করা মানুষের পক্ষে খুব কঠিন। তবে মানুষের কাছে অসাধ্য় কিছু নেই। সব অসম্ভবকে সম্ভব করে তুলতে পারে মানুষ।

Smoking: সিগারেট ছাড়তে চাইছেন? এই সহজ টিপস ফলো করলেই মিলবে উপকার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 12:02 AM

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন বিজ্ঞাপন ও প্রচার আমরা সব জায়গাতেই দেখতে পাই। কিন্তু এত সহজে কি অভ্যাস ত্যাগ করা সম্ভব? কাজটা যতটা ভাবা সহজ, ঠিক ততটাই চ্যালেঞ্জিং। ইউএস সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি অনুসারে, ধূমপায়ীরা অধূমপায়ীদের তুলনায় ১০ বছর কম বাঁচেন। এছাড়া তাদের মধ্যে যদি ডায়াবেটিস , হৃদরোগ, স্ট্রোক বা অন্য়ান্য স্বাস্থ্যগত পরিস্থিতির ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

WHO এর মতে, কোভিডে আক্রান্ত অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের গুরুতর লক্ষণ এবং মৃত্যুর ঝুঁকি দেখা গিয়েছে। সমস্ত তথ্য থাকা সত্ত্বেও, নিকোটিন এবং তামাক জাতীয় দ্রব্যে অত্যন্ত আসক্তি হতে পারে বলে অভ্যাস ত্যাগ করা মানুষের পক্ষে খুব কঠিন। তবে মানুষের কাছে অসাধ্য় কিছু নেই। সব অসম্ভবকে সম্ভব করে তুলতে পারে মানুষ। ধূমপান ছাড়তে চাইলে খুব সহজ কয়েকটি টিপস ফলো করতে পারেন, সেগুলি কী কী, তা দেখে নিন একনজরে…

ই-সিগারেট- ই-সিগারেট হল ইলেকট্রনিক ডিভাইস যা কার্বন মনোক্সাইড এবং তার মত ধূমপানের ক্ষতিকর উপজাত ছাড়াই বাষ্পের আকারে নিকোটিন শ্বাস নিতে ব্যবহৃত হয়। PubMed-এর মতে, ই-সিগারেট মানুষকে তাদের অভ্যাস ছেড়ে না দিয়ে ধীরে ধীরে তাদের নিকোটিন গ্রহণ কমাতে সাহায্য করে। যা প্রত্যাহারের লক্ষণগুলির ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। তবে ই-সিগারেটগুলিকে কেবলমাত্র ছেড়ে দেওয়ার জন্য সোপান স্টোন হিসাবে ব্যবহার করা উচিত এবং সম্পূর্ণরূপে নির্ভর করা উচিত নয় কারণ এটি দীর্ঘমেয়াদী ক্ষতির কারণ হিসাবেও পরিচিত।

নিরোটিন রিপ্লেসমেন্ট থেরাপি- ন্যাশনাল ইনস্টিটিউট অফ ড্রাগ এবিউজের মতে, এনআরটি বা নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি ধূমপান ছাড়ার চেষ্টা করার সময় প্রত্যাহারের লক্ষণগুলি পরিচালনা করতে সহায়তা করে। নিকোটিন প্রতিস্থাপন থেরাপি অন্যান্য বিষাক্ত পণ্য ছাড়াই ন্যূনতম পরিমাণ নিকোটিন প্রদান করে। টিংলিং, বমি বমি ভাব, মেজাজের পরিবর্তন, ঘনত্বের অভাব ইত্যাদি উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

খাদ্যতালিকাগত পরিবর্তন- সিগারেট খাওয়ার অভ্যাস ত্যাগ করার জন্য আপনার যাত্রা আপনার রুচিবোধ এবং আপনার ক্ষুধাকেও প্রভাবিত করতে পারে। আপনার জীবনযাত্রায় এই বিশাল পরিবর্তনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ তথ্য হল, আপনাকে অতিরিক্ত খাবার খেয়ে ক্ষুধা মেটাতে হবে না। পাবমেডের মতে,ধূমপানের ফলে ভিটামিন সি শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলা করতে সাহায্য করে। অন্যদিকে, ভিটামিন বি স্ট্রেস বিরোধী হরমোনের বৃদ্ধিকে উন্নীত করতে পারে।

আকুপাংচার- ইউএস এনআইএইচ-এর মতে, আকুপাংচার ধূমপান ছাড়ার চেষ্টা করা লোকেদেরও সাহায্য করতে পারে। আকুপাংচার আপনাকে স্ট্রেস-হরমোন প্রতিক্রিয়া উপশম করতে, নিকোটিনের আসক্তি কমাতে এবং এন্ডোমরফিন নামক অনুভূতি-ভাল হরমোন নিঃসরণে সহায়তা করে।

বাড়িয়ে দাও সাহায্যের হাত

ধূমপান ত্যাগ করা একটি চ্যালেঞ্জিং কাজ। আপনার বন্ধু এবং পরিবারের কাছ থেকে সাহায্য চাইতে দ্বিধা করবেন না। আপনি যদি আপনার বন্ধুদের ধূমপান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে জানান, তাহলে তারা আপনাকে সাহায্য করতে পারে এবং আপনার কাজের জন্য আপনাকে দায়বদ্ধ রাখতে পারে। থেরাপিস্ট এবং ডাক্তার এবং এমনকি অনলাইন সহায়তা গোষ্ঠীগুলি একজন ধূমপায়ী থেকে একজন অধূমপায়ী পর্যন্ত আপনার যাত্রাকে সহজ করতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন:  Winter healthcare tips: সাধারণ হলেও শীতকালে কোন কোন উপসর্গ আপনাকে কাবু করতে পারে, তা জেনে নিন একনজরে…