Winter healthcare tips: সাধারণ হলেও শীতকালে কোন কোন উপসর্গ আপনাকে কাবু করতে পারে, তা জেনে নিন একনজরে…

ঋতু পরিবর্তনের সঙ্গে জীবনধারাও বদলে যেতে শুরু করে। আর এই ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যের একটি সম্পর্ক রয়েছে।

Winter healthcare tips: সাধারণ হলেও শীতকালে কোন কোন উপসর্গ আপনাকে কাবু করতে পারে, তা জেনে নিন একনজরে...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 7:52 AM

শীতকালে দিন যত ছোট হবে, রাত তত দীর্ঘ হতে শুরু করে। ঋতু পরিবর্তনের সঙ্গে জীবনধারাও বদলে যেতে শুরু করে। আর এই ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যের একটি সম্পর্ক রয়েছে।

শীতকাল ও স্বাস্থ্য

শীতের মরসুমে কোন কোন উপসর্গ দেখা যায়, জেনে নিন একবার

হাঁপানি- হাঁপানির মতো শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন এমন লোকদের জন্য শীত কষ্টকর হতে পারে। ঠান্ডা, শুষ্ক বায়ুর প্রভাবে শ্বাসনালীতে অস্বস্তি তৈরি হয়। আবার বাড়ির ভিতরে থাকলেও অনেকের অ্যালার্জেন প্ররোচিত সমস্যা দেখা যেতে পারে।

সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার: ঋতু পরিবর্তন একজনের মানসিকতাকেও প্রভাবিত করতে পারেযর এই উপসর্গ দেখা দিলে মোটেই অবহেলা করা উচিত নয়। এসএডি নামে পরিচিত এই সমস্যায় মানুষ অবসাদে ভূগতে শরু করে।

ফ্লু- শীতকাল ফ্লুয়ের ঋতু হিসেবে বেশি পরিচিত। এই ঋতুতে শ্বাসযন্ত্রের অবস্থার গড়মিল হলে অবাক হবেন না। কারণ এই সময় ফ্লু সংক্রমণ চরম অস্বস্তি এবং কষ্টের উৎস হতে পারে। সাধারণত ইনফ্লুয়েঞ্জা নামে পরিচিত, ফ্লুর সাধারণ লক্ষণগুলির মধ্যে শরীরে ব্যথা, জ্বর, মাথাব্যথা, নাক আটকানো, ক্লান্তি এবং কাশি অন্তর্ভুক্ত থাকতে পারে। শীতকালে বেশিরভাগ সময় ঘরের ভিতর থাকার কারণে, পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া সহজ নাও হতে পারে। এটি একটি দুর্বল ইমিউন সিস্টেমের কারণ হতে পারে।

নিউমোনিয়া: ব্যাকটেরিয়া, ভাইরাল বা ছত্রাকজনিত সংক্রমণের প্রবণতা বৃদ্ধির কারণে শীতের মরসুমে শ্বাসকষ্টের সমস্যা ব্যাপকভাবে বেড়ে যায়। ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়লে নিউমোনিয়া হতে পারে। এই অবস্থার কিছু সাধারণ লক্ষণ অন্তর্ভুক্ত হতে পারে ক্ষুধা, জ্বর, কাশি, বুকে ব্যথা ইত্যাদি।

একজিমা: এটি একটি সাধারণ ত্বকের অবস্থা যা ত্বকের প্রদাহ এবং চুলকানির কারণ হতে পারে এবং শীতকাল এই অবস্থার উদ্দীপ্ত হওয়ার জন্য আদর্শ পরিস্থিতি প্রদান করে। ত্বককে ময়েশ্চারাইজড রাখা একজিমা ফ্লেয়ার-আপ এড়াতে একটি নিশ্চিত উপায়। তবে ঠাণ্ডা ও শুষ্ক বাতাসের কারণে ত্বকে প্রদাহ, ফাটল, শুকিয়ে যাওয়া এবং চুলকানির প্রবণতা বেশি।

আরও পড়ুন: Bones Health: পিঠের ব্যাথায় জেরবার? আপনার হাড় আদৌও মজবুত কিনা তা বুঝবেন কীভাবে?