মাসেল বানাতে সত্যিই কি প্রোটিন সাপ্লিমেন্ট প্রয়োজন? অজান্তে বিপদ বাড়ছে না তো

অতিরিক্ত প্রোটিন শরীরের জন্য কখনই ভাল নয়। এর ফলে দ্রুত ওজন বাড়তে পারে।

মাসেল বানাতে সত্যিই কি প্রোটিন সাপ্লিমেন্ট প্রয়োজন? অজান্তে বিপদ বাড়ছে না তো
শরীরচর্চা করলেই সকলের প্রোটিন সাপ্লিমেন্টের প্রয়োজন হয় না।
Follow Us:
| Updated on: Dec 23, 2020 | 11:23 AM

বেশিরভাগ ক্ষেত্রে জিমে গিয়ে বডি বানানোর সঙ্গে সঙ্গে প্রোটিন সাপ্লিমেন্ট খেয়ে থাকেন অনেকে। মাসেল তৈরি করতে গেলে প্রোটিন সাপ্লিমেন্ট অবশ্যই প্রয়োজন, এমনটাই ধারণা রয়েছে বেশিরভাগ ফিটনেস ফ্রিকদের মধ্যে। তবে আদপেও ব্যাপারটা তেমন নয়।

নিউট্রিশনিস্ট পূজা মখিজা-র কথায়, প্রোটিন সাপ্লিমেন্ট কোনও ভাবে মাসেল বাড়াতে বা পেশী আরও টানটান করতে সাহায্যে করে না। ব্যাপারটা এমনও যে এই প্রোটিন সাপ্লিমেন্ট খেলেই শরীরের সব ফ্যাট মাসেলে পরিণত হবে। মাসেল তৈরি করতে হলে জিমে গিয়েই কসরত করতে হবে।

এটা ঠিক যে মাসেল রিপেয়ার করতে প্রোটিন প্রয়োজন। যাঁরা হেভি ওয়ার্কআউট করেন তাঁদের শরীরে ম্যাক্রোনিইউট্রিয়েন্টের প্রয়োজনীয়তা রয়েছে অবশ্যই। কারণ জিমে গিয়ে শরীরচর্চার পর যে হারে ঘাম ঝরিয়ে লোকজন ক্লান্ত হয়ে পড়েন তার ফলে নিজেকে চাঙ্গা করতে অর্থাৎ বুস্ট আপ করতে সত্যিই প্রোটিনের প্রয়োজন। ডায়েটে প্রোটিন সমৃদ্ধ খাবার থাকলে তবেই না আপনার শরীর সতেজ থাকবে। আপনি শারীরিক পরিশ্রম করার এনার্জি পাবেন।

কিন্তু তাই বলে শরীরচর্চা করলেই সকলের প্রোটিন সাপ্লিমেন্টের প্রয়োজন হয় না। অর্থাৎ সারাদিনের খাবার থেকেই পর্যাপ্ত প্রোটিন পেয়ে থাকেন অনেকে। তাঁদের ক্ষেত্রে কখনই আর আলাদা করে প্রোটিন সাপ্লিমেন্ট, প্রোটিন শেক এইসব খাওয়ার প্রয়োজন হয় না। পূজা মখিজা জানিয়েছেন, প্রতি কিলোগ্রাম শরীরে ওজনের জন্য প্রয়োজন ০.৮ গ্রাম প্রোটিন। যাঁদের ক্ষেত্রে এই পরিমাণটা দিনের খাওয়াদাওয়া থেকেই চলে আসে তাঁদের প্রোটিন সাপ্লিমেন্টের প্রয়োজন নেই। আর জিমে গিয়ে সাধারণ নিয়মে শরীরচর্চাও করলেও আলাদা করে প্রোটিন সাপ্লিমেন্টের প্রয়োজন হয় না।

তবে যাঁরা মাসেল তৈরি করতে চান তাঁদের ক্ষেত্রে কতটা হেভি ওয়ার্কআউট করছেন তার উপর নির্ভর করে প্রতি কিলোগ্রামে বডি ওয়েটের জন্য ১.২ গ্রাম থেকে ২ গ্রাম প্রোটিন প্রয়োজন। যাঁরা আমিষ খান তাঁদের ক্ষেত্রে এই পরিমাণ পূরণ করা কোনও ব্যাপারই না। তবে ভেগান এবং নিরামষ ভোজীদের জন্য পর্যাপ্ত পরিমাণ প্রোটিন পাওয়া একটু সমস্যার হলেও অসম্ভব নয়। ডাল, বাদাম, শাপলা, সোয়া ফুড, বিভিন্ন বীজ খেলে পর্যাপ্ত প্রোটিন পাওয়া সম্ভব।

অতিরিক্ত প্রোটিন শরীরের জন্য কখনই ভাল নয়। এর ফলে দ্রুত ওজন বাড়তে পারে। তাই প্রয়োজন না থাকলে অতিরিক্ত প্রোটিন সাপ্লিমেন্ট খেয়ে ফেললে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। তাই মাসেল বানাতে হলে জিমে গিয়ে কসরত করাই সবচেয়ে ভাল। কারণ প্রোটিন সাপ্লিমেন্ট শুধুই বাইরে থেকে কখনও কখনও একটা সাপোর্ট দেয়। এর বেশি কিছু নয়।