Home Remedies For Hiccups: হেঁচকিতে প্রাণ ওষ্ঠাগত? কেন হয় এরকম! জেনে রাখুন আয়ুর্বেদিক প্রতিকার

Home Remedies: অনেকেই বলেন জোর করে ভয় দেখালে বা মাথায় হাত বোলালে হেঁচকি কমে যায়। এমনকী বেশি হেঁচকি উঠলে জলও খেতে বলা হয়...

Home Remedies For Hiccups: হেঁচকিতে প্রাণ ওষ্ঠাগত? কেন হয় এরকম! জেনে রাখুন আয়ুর্বেদিক প্রতিকার
যে কারণে হয় হেঁচকির সমস্যা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Sep 29, 2022 | 8:34 AM

আমাদের প্রত্যেকেরই কোনও না কোনও সময় হেঁচকি ওঠে। আর এই হেঁচকি খুবই স্বাভাবিক একটি ঘটনা। এনেক সময় এরকমও হয় যে হেঁচকি উঠতে উঠতে তা থেমে যায়। খেয়াল করে দেখেছেন কি ঠিক কোন সময় এই ঘটনা ঘটে? খুব তাড়াতাড়ি কোনও খাবার খেলে, মশলাদার কিছু খাওয়া হলে বা এক নিঃশ্বাসে জল খেলে হতে পারে এই সমস্যা। এমনকী দ্রুত অ্যালকোহল খেলেও হয় এই হেঁচকি। হেঁচকি উঠলে রসিকতা করে বলি, কেউ নির্ঘাত আপনার নামই মনে মনে জপছে কিংবা কোনও পূর্ব রাগ থেকে শাপ-শাপান্ত করছে। এর কোনওটিই কিন্তু হেঁচকির কারণ নয়।

হেঁচকি মূলত ডায়াফ্রামের একটি পেশীর অনিচ্ছাকৃত সংকোচনের কারণে হয় যা আমাদের শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হেঁচকির সময় ইন্টারকস্টাল মাসল যা কিনা ডায়াফ্রাম ও বুকের পাঁজরের মাঝে থাকে তা হঠাৎ করেই সংকুচিত হয়। এই কারণে আমাদের হেঁচকি ওঠে। মায়োক্লিনিকের মতে, অনিচ্ছাকৃত এই সংকোচনের কারণেই ভোকাল কর্ডগুলি খুব কাছাকাছি এসে বন্ধ হয়ে যায়। যেখান থেকে হেঁচকির শব্দ তৈরি হয়।

জোর করে হেঁচকি বন্ধ করার চেষ্টা করেছেন?

অনেকেই বলেন জোর করে ভয় দেখালে বা মাথায় হাত বোলালে হেঁচকি কমে যায়। এমনকী বেশি হেঁচকি উঠলে জলও খেতে বলা হয়। অনেকে মনে করেন শরীরে অক্সিজেনের অভাব জনিত কারণেই এই সমস্যা হচ্ছে। তবে এই কোনও টোটকাই কিন্তু ঠিক নয়। কারণ হেঁচকি খুবই স্বাভাবিক প্রক্রিয়া আর ডায়াফ্রামের সংকোচনের কারণ থেকেই এই সমস্যা বেশি হয়। আর তাই সমাধান হিসেবে আয়ুর্বেদ বিশেষজ্ঞ নিতিকা কোহলি তাঁর ইন্সটাগ্রামে বেশ কিছু ঘরোয়া সমাধানের কথাও বলেছেন।

বেশ অনেকক্ষণ ধরে হেঁচকি উঠছে? তাহলে ৫ মিনিট পায়চারি করুন। এই সময়ের মধ্যে এক গ্লাস জল সসপ্যানে ফুটতে দিয়ে ওর মধ্যে এক চামচ এলাচ গুঁড়ো মিশিয়ে দিন। এবার ১৫ মিনিট পর তা ছেঁকে নিয়ে খেয়ে নিন।

এক চামচ চিনি মুখের মধ্যে রেখে আস্তে আস্তে খান।

নাকের সামনে সামান্য গোলমরিচের গুঁড়ো ধরুন এবং লম্বা শ্বাস নিন। গোলমরিচের ঝাঁঝে হাঁচি শুরু হলে তখন হেঁচকি থেমে যায়।

বাচ্চাদের যদি খুব হেঁচকি ওঠে তাহলে সঙ্গে সঙ্গেই মুখে এক চামচ মিষ্টি দই দিন। হেঁচকি থেমে যাবে।

ছোট আদার টুকরো নিন। এবার তা চিবিয়ে খান। কিছুক্ষণ পর দেখবেন হেঁচকি কমে গিয়েছে।

জল গিলে ফেলা বা গার্গল করা হেঁচকি বন্ধ করতে সাহায্য করে।

সূর্য নমস্কার এবং প্রাণায়াম দুটি যোগ ব্যায়াম হেঁচকি থেকে মুক্তির জন্য খুবই উপকারী।

হেঁচকি অধিকাংশ সময়ই খুব অল্প সময়ের মধ্যে সেরে যায়। যদি তা না হয় বা হেঁচকি ৩ ঘন্টার বেশি স্থায়ী হয় তাহলে চিকিৎসকের কাছে যান। হতে পারে ঘুমের সমস্যা বা খাওয়ার কোনও অভ্যাসের কারণে আপনার এতবার হেঁচকি উঠছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla