Ayurvedic Tips: হলুদ-নিম-তুলসী আর নয়, দুধের সঙ্গে এই ভেষজের এক চামচেই বাড়বে শুক্রাণুর মান

Amazing benefits of Shatavari: আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসারের মতে, শতমূলী হল ১০০টি শিকড় সহ ভেষজ। শতমূলীর সবচেয়ে শক্তিশালী অংশ হল এর শিকড়।

Ayurvedic Tips: হলুদ-নিম-তুলসী আর নয়, দুধের সঙ্গে এই ভেষজের এক চামচেই বাড়বে শুক্রাণুর মান
Follow Us:
| Updated on: Jun 14, 2022 | 5:28 PM

আয়ুর্বেদে (Ayurveda) এমন অনেক ভেষজ রয়েছে যা গুণাগুণ (Health Benefits) আপনি গুণে শেষ করতে পারবেন না। এর মধ্যে এমন অনেক হার্বস (Herbs) রয়েছে যা আপনি দৈনন্দিন জীবনে ব্যবহার করেন, যেমন পুদিনা, জোয়ান ইত্যাদি। আবার এমনও কিছু উপাদান রয়েছে যার খুব ব্যবহার হয় না রোজের জীবনে। তবে, এই উপাদানগুলোর উপকারিতার দিকে পক্ষপাত করলে আপনি নিজেই অবাক হবেন এবং রোজ সেবন করবেন। যখনই ভেষজের প্রসঙ্গ আসে তখন বেশিরভাগ মানুষ নিম, তুলসী, পুদিনা এবং হলুদকেই বেছে নেন। কিন্তু শতমূলীর উপকারিতা সম্পর্কে খুব কম মানুষই জানেন।

আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসারের মতে, শতমূলী হল ১০০টি শিকড় সহ ভেষজ। শতমূলীর সবচেয়ে শক্তিশালী অংশ হল এর শিকড়। শতমূলীর আরেকটি অর্থ হল ‘যার একশত স্বামী’। এর পাশাপাশি ডাঃ দীক্ষা শতমূলীর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে উল্লেখ করেছেন ইনস্টাগ্রাম পোস্টে। এই ভেষজ উপাদানটি মেনোপজ, হরমোনের ভারসাম্য এবং ফার্টিলিটির সমস্যাকে নিরাময় করে। মহিলাদের পাশাপাশি পুরুষদের স্বাস্থ্যের উপর দারুণ কাজ করে শতমূলী। তাহলে চলুন জেনে নেওয়া যাক, এই ভেষজ উপাদানের স্বাস্থ্য উপকারিতাগুলি কী-কী…

শুক্রাণুর মান উন্নত করে- আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসারের মতে, শতমূলী হল এমন একটি ভেষজ, যা পুরুষদের শুক্রাণুর গুণমান উন্নত করার পাশাপাশি শুক্রাণুর সংখ্যা বাড়ায়। শুধু তাই নয়, নারী ও পুরুষ উভয়ের প্রজনন ক্ষমতা বৃদ্ধির জন্য এটিকে চিকিৎসকের প্রথম ও প্রিয় ভেষজ হিসেবে বিবেচনা করা হয়।

PMS-এর উপসর্গ কমায়- ঋতুস্রাব চলাকালীন মহিলারা একাধিক সমস্যার সম্মুখীন হন। তলপেটে ব্যথা, পেশিতে খিঁচুনি, রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করা, প্রজনন ক্ষমতা উন্নত করা এবং প্রসবের পর স্তনদুগ্ধ বৃদ্ধির মতো একাধিক সমস্যায় সাহায্য করে শতমূলী।

মনকে শান্ত রাখে- শতমূলী স্বাদে মিষ্টি ও তেতো। এছাড়াও এই উপাদানটির প্রকৃতি শীতল। এর ফলে দুধে শতমূলীর গুঁড়ো মিশিয়ে খেলে মানসিক চাপ কমানো যায়। আয়ুর্বেদের মতে, এটি শরীরে ও মনে শীতল প্রভাব ফেলে।

পেশিতে শক্তির জোগান দেয়- শতমূলী পেশির ভর উন্নত করতে সাহায্য করে। যেহেতু এই ভেষজটি প্রকৃতিতে শীতল তাই যাঁরা নিয়মিত শরীরচর্চা, জিম করেন শতমূলী খেতে পারেন।

কীভাবে শতমূলী সেবন করবেন-

শতমূলী আপনার শরীরের ফোলাভাব কমায় এবং হজম ক্ষমতা উন্নত করে। এর পাশাপাশি এটি মানসিক চাপ ও উদ্বেগ কমায়। এই উপকারিতাগুলো পাওয়ার জন্য দুধের সঙ্গে শতমূলী মিশিয়ে পান করুন। আয়ুর্বেদ চিকিৎসকের মতে, ঘুমানোর আগে এই মিশ্রণটি পান করলে উপকার পাবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।