Fennel Seeds: রেস্তোরাঁতে খাবার শেষে বিলের সঙ্গে আসে মৌরি, বাড়িতেও এই একই অভ্যাস জারি রাখতে পরামর্শ পুষ্টিবিদের! কেন জানেন?

Who should avoid fennel seeds: যাদের ফাইব্রয়েডের সমস্যা রয়েছে, ডিম্বাশয়ের ক্যানসার, এন্ডোমেট্রিওসিস রয়েছে তাদের একেবারেই মৌরি খাওয়া ঠিক নয়।

Fennel Seeds: রেস্তোরাঁতে খাবার শেষে বিলের সঙ্গে আসে মৌরি, বাড়িতেও এই একই অভ্যাস জারি রাখতে পরামর্শ পুষ্টিবিদের! কেন জানেন?
যে কারণে বিলের শেষে আসো মৌরি
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Sep 19, 2022 | 8:42 PM

অধিকাংশ রেস্তোরাঁতে খাবার পর বিলের সঙ্গে আসে সুসজ্জিত প্লেটে মৌরি। অনেকেই এই মৌরির জন্য হা পিত্যেশ করে বসে থাকেন। এমনও কিছু মানুষ আছেন যাঁরা ছোঁ মেরে পুরো মৌরি সাবাড় করে দেন। আর এই মৌরি খাওয়ার পর মন কিন্তু বেশ ফুরফুরে হয়ে যায়য়। কিন্তু কেন রেস্তোরাঁতে খাওয়ার শেষে এই মৌরি দেওয়া হয় তা জানেন কি? এছাড়াও বহু বাড়িতেই ভাজা মৌরি কৌটবন্দী করে রাখা হয়। বাড়িতে কোনও অতিথি এলে খাওয়ার শেষে তাঁর হাতে মৌরি তুলে দেওয়া বাঙালিদের রীতি। আগেকার দিনে বিয়েবাড়িতেও মুখশুদ্ধি হিসেবে মৌরি দেওয়া হত। এখন কোথাও দেওয়া হয় পান কোথাও ভাজা মশলা। আবার বেশ কিছু রান্নাতেও ফোড়ন হিসেবে ব্যবহার করা হয় এই মৌরি। আয়ুর্বেদ অনুসারে মৌরির একাধিক গুরুত্ব রয়েছে। মৌরি ব্যবহার করে এখনও বেশ কিছু গুরুত্বপূর্ণ ওষুধ কতৈরি করা হয়।

মৌরিতে কী কী পুষ্টি উপাদান রয়েছে?

মৌরিতে ক্যালসিয়াম, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে।  পাশাপাশি মৌরির অনেক ঔষধি গুণও আছে।  যা হার্টকে সুস্থ রাখতে এবং ওজন কমাতে সাহায্য করে। এই ক্ষুদ্র বীজ ত্বকের সমস্যা দূর করতেও সাহায্য করে।

পুষ্টিবিদ লাভনীত বাত্রা সম্প্রতি ইনস্টাগ্রামে নিয়মিত মৌরি খাওয়ার উপকারিতা বিষয়ে গুরুত্বপূর্ণ একটি পোস্ট করেছেন। সেখানেই তিনি বলেন, রোজ খাওয়ার পর মৌরি খাওয়া ভারতীয় পরিবারের রীতি। মুখশুদ্ধি হিসেবেই মৌরি খাওয়া হয়। রোজকার রুটিনে এই মৌরি অর্ন্তভুক্ত করে নিতে পারলে তার একাধিক উপকারিতা রয়েছে।

হজম ভাল হয়

মৌরির বীজে অ্যানিথোল, ফেনকোন এবং এস্ট্রাগোল থাকে যা অ্যান্টিস্পাসমোডিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি হিসেবে কাজ করে। আর তাই রোজ খেলে, কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং পেট ফেঁপে থাকার মত সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

মৌরি চিবিয়ে খেলে লালায় নাইট্রাইটের পরিমাণ বাড়ে, যা রক্তচাপের মাত্রা ঠিক রাখতে প্রাকৃতিক প্রতিকার হিসেবে কাজ করে। তাই ব্লাডপ্রেসারের রোগীরা রোজ মৌরি খেতে পারেন।

মৌরির অ্যান্টি-অ্যাসিড প্রভাব রয়েছে

মৌরি অন্ত্রের অম্লতা কমাতে সাহায্য করে। এছাড়াও যারা ওবেসিটির সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে হজমের সমস্যা খুবই সাধারণ। প্রায়শই গ্যাস-অম্বল লেগে থাকে। এক্ষেত্রে মৌরি সবচাইতে ভাল অপশন।

ব্যথা, জ্বালাপোড়া ভাব কমায়

মৌরি পেশী শিথিল করতে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিস্পাসমোডিক বৈশিষ্ট্য পেশী শিথিল রাখতে সাহায্য করে। মৌরি লোহিত ও শ্বেত রক্ত ​​কণিকা বাড়াতে কাজ করে। সেই সঙ্গে ডিটক্সিফিকেশনেও সাহায্য করে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla