Male Infertility: লুকিয়ে থাকা থাইরয়েডেই কি তবে পুরুষরা দুর্বল! কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 26, 2023 | 8:30 AM

Hypothyroidism: স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েডিজমের মতো থাইরয়েড সমস্যাগুলির পুরুষের প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার? জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Male Infertility: লুকিয়ে থাকা থাইরয়েডেই কি তবে পুরুষরা দুর্বল! কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার?
ছবিটি প্রতীকী

বিছানায় চট করে ফুরিয়ে যাওয়ার মতো সমস্যা অনেক পুরুষেরই থাকে। আবার কোনও কোনও দম্পতি সন্তানহীনতার সমস্যাতেও ভোগেন। এই ধরনের সমস্যার পিছনে একাধিক কারণ দায়ী থাকলেও সবচাইতে কম চর্চিত বিষয়টি হল থাইরয়েড ( Thyroid)। জানলে অবাক হবেন পুরুষের প্রজনন ক্ষমতা-সহ (Male infertility) একাধিক বিষয়ে থাইরয়েড গ্রন্থির প্রভাব বিরাট। থাইরয়েড গ্রন্থি থেকে যে হরমোন বেরয় তার নাম থাইরক্সিন। এই হরমোন বিপাক এবং অন্যান্য শারীরিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে। চিকিৎসকরা বলছেন, থাইরয়েড হরমোনের ঘাটতি বা অনিয়ন্ত্রিত থাইরয়েড পুরুষের উর্বরতার ক্ষেত্রে নানাবিধ সমস্যা সৃষ্টি করতে পারে। উচ্চ মাত্রার থাইরয়েড হরমোন গোনাডোট্রপিন হরমোনের উৎপাদনকে প্রভাবিত করতে পারে, যা টেস্টিসের কার্যকারিতা এবং শুক্রাণুর গুণমানকে প্রভাবিত করে।

বিশেষজ্ঞরা এও বলছেন, হাইপারথাইরয়েডিজম কিংবা হাইপোথাইরয়েডিজম আক্রান্ত পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা, বীর্যের মাত্রা কমে যাওয়ার আশঙ্কা থাকে। বীর্যের মাত্রায় উল্লেখযোগ্য হ্রাস পুরুষের উর্বরতাকে প্রভাবিত করতে পারে। এছাড়া থাইরয়েড হরমোন স্পার্মাটোজেনেসিস বা শুক্রাণু উৎপাদন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হাইপোথাইরয়েডিজম

হাইপোথাইরয়েডের সমস্যায় পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রা যেমন হ্রাস পায় তেমনই শুক্রাণু উত্পাদনেও নেতিবাচক প্রভাব পড়ে। টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পাওয়ার কারণে ঘনিষ্ঠ সম্পর্কে স্থাপনে উৎসাহের অভাব দেখা দিতে পারে পুরুষের মধ্যে। হতে পার. ইরেকটাইল ডিসফাংশনের সমস্যাও।

এই সকল কারণে পুরুষ বন্ধ্যত্ব মূল্যায়ণের সময় থাইরয়েড ফাংশন দেখাও গুরুত্বপূর্ণ। থাইরয়েডের কার্যকারিতার অভাব থাকলে সেক্ষেত্রে ওষুধ দিয়ে পুরুষের দেহে হরমোনের মাত্রা পুনরুদ্ধার করতে হবে। তাতে শুক্রাণুর গুণগত মান সংখ্যারও উন্নতি হতে পারে।

এই প্রসঙ্গেই বিশেষজ্ঞরা বলছেন, হাশিমোটো থাইরয়েডাইটিস বা থাইরয়েড গ্ল্যান্ডকে ধ্বংসকারী অটোইমিউন ডিজিজ থাকলে রোগীর মধ্যে

ইরেকটাইল ডিসফাংশন দেখা দিতে পারে। এছাড়া রোগীর টেস্টিকুলার ফাংশন দুর্বল হওয়ার সঙ্গে রোগীর বীর্যের মানও দুর্বল হতে পারে। তাই পুরুষের প্রজনন ক্ষমতায় সমস্যা দেখা দিলে বা ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা হলে থাইরয়েড পরীক্ষা অবশ্যই করান।

হাইপোথাইরয়েডিজমের লক্ষণ

অত্যাধিক ক্লান্তি এবং ওজন বৃদ্ধি। কোনও কোনও রোগীর শীতবোধও বেশি হয়।

হাইপারথাইরয়েডিজম

হাইপারথাইরয়েডিজম বা দেহে থাইরক্সিন হরমোনের উচ্চ মাত্রার কারণেও প্রজনন ক্ষমতায় পড়তে পারে প্রভাব। এক্ষেত্রেও শুক্রাণুর সংখ্যা হ্রাস পাওয়ার সঙ্গে বীর্যের গুণমানেও পড়তে পারে প্রভাব। কিছু কিছু ক্ষেত্রে, থাইরয়েড রোগে আক্রান্ত পুরুষদের থাইরয়েডের চিকিৎসার পাশাপাশি আলাদা করে ইরেক্টাইল ডিসফাংশনের চিকিৎসাও করাতে হতে পারে। আবার শুক্রাণুর সংখ্যা কম থাকলে তার জন্যও করাতে হতে পারে চিকিৎসা। বিশেষজ্ঞরা এও বলছেন, থাইরয়েড হরমোনের আধিক্য প্রায়শই শুক্রাণুর গতি বা সক্রিয়তা হ্রাস করতে পারে। এমনকী অণ্ডকোষের কার্যকারিতাতেও দেখা দিতে পারে সমস্যা।

হাইপারথাইরয়েডিজমের লক্ষণ

লক্ষণগুলির মধ্যে রয়েছে ওজন হ্রাস, ঘাম হওয়া এবং দ্রুত হৃদস্পন্দন।

শেষ কথা

এন্ডোক্রিনোলজিস্টরা বলছেন, পুরুষের প্রজনন ক্ষমতা পুনরুদ্ধার এবং ইরেকটাইল ডিসফাংশনের মতো সমস্যা দূরে রাখতে টিএসএইচ পরীক্ষা করাতে হবে। পরীক্ষার ফলাফল অনুযায়ী নিতে হবে ব্যবস্থা। থাইরয়েডের কার্যকারি ওষুধ রয়েছে যা সুস্থ শুক্রাণুর উৎপাদনে ও প্রজনন ক্ষমতা পুনরুদ্ধারে সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla