Fruitarian Diet: ফল খেতে ভালবাসেন? শরীরকে ফিট ও সুস্থ রাখতে ফলকেই ডায়েট হিসেবে বেছে নিন

যদিও এই ডায়েটটি স্বল্পমেয়াদী ভিত্তিতে গ্রহণ করলে তা উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে। তবে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তবেই দীর্ঘমেয়াদী ভিত্তিতে ফলমূলের ডায়েট অনুসরণ করুন।

Fruitarian Diet: ফল খেতে ভালবাসেন? শরীরকে ফিট ও সুস্থ রাখতে ফলকেই ডায়েট হিসেবে বেছে নিন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 10:25 AM

ফল খেতে ভালবাসেন! তাহলে ফলমূলকেই একমাত্র খাদ্য হিসেবে বেছে নিতে পারেন আপনি। নাহ, কোনও অস্বাভাবিক কথা এখানে বলা হচ্ছে না। অনেকটা ভেগান ও নিরামিষ খাবারের মতোই, এই ডায়েটে থাকবে শুধু ফল, বাদাম, বীজ ও কিছু বাছাই করা শাকসবজি। তবে এই ডায়েটে সমস্ত প্রাণী ও দুগ্ধজাত খাবারকে বাদ দেওয়া হয়। শুনতে যতটা ভাল ও সুবিধাজনক বলে মনে হয়, তা কিন্তু মোটেই নয়। ফল খাওয়া ভাল, কিন্তু যাঁরা ফলের জন্য পাগল, তাঁদের স্বাস্থ্য নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা!

ফল খাওয়ার উপকারিতা

– উদ্ভিদ-ভিত্তিক খাবারের কার্বন পদচিহ্ন প্রাণী-ভিত্তিক খাবারের চেয়ে কম। ফ্রুটেরিয়ান ডায়েট একটি পরিবেশ বান্ধব খাদ্য বিকল্প হতে পারে।

– জলের উপাদান থাকার ফলে, ফলগুলি শরীরের হাইড্রেশনের প্রয়োজনীয়তা পূরণে অত্যন্ত কার্যকর হয়।

– প্রাকৃতিক হওয়ার কারণে শরীরকে সুস্থ রাখার আদর্শ উপায়। ফ্রুটেরিয়ান ডায়েটের সাহায্যে শরীরকে প্রাকৃতিক, সম্পূর্ণ পুষ্টি সরবরাহ করা যেতে পারে।

ফ্রুটেরিয়ান ডায়েটটি সেখানকার সমস্ত ফলপ্রেমীদের জন্য একটি আদর্শ খাদ্য বলে মনে হতে পারে। যাইহোক, বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে এই খাদ্যটি স্বাস্থ্যকর পছন্দ নাও হতে পারে। কিন্তু কেন?

অপুষ্টি: মানবদেহের দক্ষতার সাথে কাজ করার জন্য বিভিন্ন ধরণের মাইক্রোনিউট্রিয়েন্টের প্রয়োজন। প্রধানত ফল সমন্বিত একটি খাদ্য শরীরকে অপুষ্টির ঝুঁকিতে ফেলতে পারে এবং পুষ্টির ঘাটতি হতে পারে।

ফ্রুক্টোজ ওভারলোড: ফলের মধ্যে পাওয়া চিনি ফ্রুক্টোজ নামে পরিচিত। এটি প্রকৃতপক্ষে সাদা চিনির চেয়ে স্বাস্থ্যকর হতে পারে তবে এর অতিরিক্ত সেবন শরীরের জন্য সমানভাবে ক্ষতিকারক হতে পারে।

বিধিনিষেধমূলক: একটি ফলের খাবার কিছু লোকের জন্য অত্যন্ত সীমাবদ্ধ হিসাবে আসতে পারে। এর কারণ হল দুগ্ধজাত এবং পশু-ভিত্তিক খাবারের সুস্পষ্ট বর্জন ছাড়াও, এই খাদ্যটি বিভিন্ন ধরণের শাকসবজি খাওয়াকেও সীমাবদ্ধ করে।

হজমের সমস্যা: ফাইবার সমৃদ্ধ হওয়া সত্ত্বেও কাঁচা ফল পরিপাকতন্ত্রের জন্য স্বাস্থ্যকর নাও হতে পারে। এটিতে ফ্রুক্টোজ রয়েছে, যার অত্যধিক ব্যবহার ফুলে যাওয়া, গ্যাস, অন্ত্রের মাইক্রোবায়োমে ভারসাম্যহীনতা ইত্যাদির কারণ হতে পারে।

দাঁতের জন্য খারাপ: ফলগুলি ফ্রুক্টোজের উত্স এবং এটির অত্যধিক সেবন মুখের স্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হতে পারে।

এ ফ্রুটেরিয়ান ডায়েট এই খাদ্যগুলি সবার জন্য স্বাস্থ্যকর বিকল্প নাও হতে পারে। যে কোনও খাদ্যের কার্যকারিতা একেক শরীরে একেক রকম হতে পারে। উপরন্তু, পছন্দ এবং ফিটনেস লক্ষ্যগুলিও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও এই ডায়েটটি স্বল্পমেয়াদী ভিত্তিতে গ্রহণ করলে তা উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে। তবে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তবেই দীর্ঘমেয়াদী ভিত্তিতে ফলমূলের ডায়েট অনুসরণ করুন।

আরও পড়ুন: Health Tips: মাত্র ৩০ সেকেন্ডের সহজ পরীক্ষায় পাশ করলেই জানতে পারবেন আপনি পুরোপুরি সুস্থ কিনা!