Cancer: সাধারণ ভেবে এড়িয়ে যাবেন না এই ৫ লক্ষণ, হতে পারে ক্যানসারে আক্রান্ত আপনি

Symptoms: ২০২০ সালে প্রায় ১০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে ক্যানসারের জেরে। স্তন, ফুসফুস, কোলন, প্রস্টেটের মতো ক্যানসারের রোগী সবচেয়ে বেশি। তবে, ক্যানসার মানেই মারণ রোগ এমনটা আগে থেকে ভেবে নেওয়ার কোনও কারণ নেই। উপসর্গ দেখে সচেতন হওয়া যায় আগেই।

Cancer: সাধারণ ভেবে এড়িয়ে যাবেন না এই ৫ লক্ষণ, হতে পারে ক্যানসারে আক্রান্ত আপনি
Follow Us:
| Updated on: May 21, 2024 | 10:20 AM

ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো যেন ক্যানসারের রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে। বিশ্বজুড়ে ক্যানসারে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। ২০২০ সালে প্রায় ১০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে ক্যানসারের জেরে। স্তন, ফুসফুস, কোলন, প্রস্টেটের মতো ক্যানসারের রোগী সবচেয়ে বেশি। তবে, ক্যানসার মানেই মারণ রোগ এমনটা আগে থেকে ভেবে নেওয়ার কোনও কারণ নেই। চিকিৎসকদের মতে, আপনি যদি প্রথম থেকে ক্যানসারের উপসর্গ সম্পর্কে সচেতন থাকেন, চিকিৎসাধীন থাকেন, সহজেই ক্যানসারের হাত থেকে নিজেকে বাঁচাতে পারবেন। ক্যানসারের কিছু কমন উপসর্গ রয়েছে, যা পুরুষ ও মহিলা উভয়ের মধ্যেই দেখা যায়। এগুলো এক্কেবারেই এড়িয়ে যাবেন না।

শারীরিক ক্লান্তি: কায়িক পরিশ্রম করলে শরীর দুর্বল হয়। ক্লান্তি দেখা যায়। ক্যানসারে অনেক মানুষের মধ্যেই ক্লান্তির উপসর্গ দেখা যায়। ক্যানসারের কোষ যত বাড়তে থাকে, শরীরে এনার্জিও কমতে থাকে। রাতে ঘুমনোর পরও সকালে বিছানা ছেড়ে ওঠা যায় না। এমনকি অনেকের ক্ষেত্রে খেতে, হাঁটতে, বাথরুম যেতেও কষ্ট হয়। ওইটুকু এনার্জিও শরীরে থাকে না। হাত-পা নাড়তেও মারাত্মক কষ্ট হয়। বিশ্রাম নিয়ে একটু শরীর ঠিক হয়, কিন্তু সম্পূর্ণরূপে সুস্থ হয়ে ওঠা যায় না।

ওজন কমে যাওয়া: বেশিরভাগ মানুষের মধ্যেই দেখা যায়, ক্যানসারের কোষ বৃদ্ধি পেলে হঠাৎ করে ওজন কমতে থাকে। আর এই ওজন কমা এক কেজি বা দু’কেজি নয়। আপনার খালি চোখেই ধরা পড়বে এই ওজন কমা।

গায়ে র‍্যাশ: অনেকের ডিম, চিংড়ি, বেগুন কিংবা সামুদ্রিক খাবারে অ্যালার্জি থাকে। এই ধরনের খাবার খেলে গলা, ত্বক চুলকায়। ত্বকে র‍্যাশ বেরোয়। কিন্তু কোনও অ্যালার্জির প্রতিক্রিয়া ছাড়াই যদি ত্বকে র‍্যাশ বেরোয়, তাহলে সাবধান। ব্লাড ক্যানসার বা লিউকেমিয়ায় আক্রান্ত হলে এই ধরনের উপসর্গ দেখা দেয়।

চোখে ব্যথা: ড্রাই আইসের সমস্যা থাকলে কিংবা দীর্ঘক্ষণ মোবাইল, ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে চোখে ব্যথা হয়। কিন্তু ক্যানসারে আক্রান্ত হলে এই চোখের ব্যথা দীর্ঘস্থায়ী হবে। ক্যানসারের কোষ চোখেও বৃদ্ধি পায়। কিন্তু এটা অনেকেই এড়িয়ে যান। চোখের মণির পিছনে, চোখের পাতায়, এমনকি অশ্রুগ্রন্থিতে মারাত্মক প্রদাহ তৈরি হলে বুঝবেন আপনি চোখের ক্যানসারে আক্রান্ত।

হাড়ে ব্যথা-যন্ত্রণা: ক্যানসারে আক্রান্ত হলে গাঁটের ব্যথা-যন্ত্রণা বাড়তে থাকে। অনেকেই ভাবেন যে, বাতের সমস্যা। কিন্তু আমেরিকান ক্যানসার সোসাইটি বলছে, হাড়ের ব্যথা-যন্ত্রণা দীর্ঘস্থায়ী হলে এটি ক্যানসারের লক্ষণ হতে পারে। জয়েন্ট ফুলে যায়, প্রদাহ বাড়তে থাকে।