Weight Loss Tips: শরীরচর্চা বা ডায়েট করেও ওজন মেশিনের কাঁটা একচুল সরেনি? এবার ট্রাই করুন এসেনশিয়াল অয়েল

Weight Loss Tips: শরীরচর্চা বা ডায়েট করেও ওজন মেশিনের কাঁটা একচুল সরেনি? এবার ট্রাই করুন এসেনশিয়াল অয়েল
ওজন কমাতে শুঁকে নিন এসেনশিয়াল অয়েলের গন্ধ
Image Credit source: istockphoto.com

Essential Oils: রূপচর্চায় এসেনশিয়াল অয়েল ব্যবহারের কথা কম-বেশি আমরা সকলেই জানি। কিন্তু এই এসেনশিয়াল অয়েল ওজন কমাতেও সাহায্য করে, এটা কি আপনি জানতেন?

TV9 Bangla Digital

| Edited By: megha

May 13, 2022 | 7:19 AM

আমরা সবাই জানি যে শুধু শরীরচর্চা কিংবা শুধু ডায়েট করে ওজন কমানো সম্ভব নয়। নিয়মিত শরীরচর্চার (Lifestyle Tips) পাশাপাশি সঠিক ডায়েট মেনে চলাও জরুরি। এতে শুধু ওজনই কমে না, বরং শরীরও ভাল থাকে। কিন্তু শরীরচর্চা ও ডায়েট করে ওজন কমাতে বেশ কিছুটা সময় লাগে। এটা একদিন বা এক মাসের কাজ নয়। কিন্তু এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে চাইলে আপনাকে সাহায্য করতে পারে এসেনশিয়াল অয়েল। রূপচর্চায় এসেনশিয়াল অয়েল (Essential Oils) ব্যবহারের কথা কম-বেশি আমরা সকলেই জানি। কিন্তু এই এসেনশিয়াল অয়েল ওজন কমাতেও (Weight Loss) সাহায্য করে, এটা কি আপনি জানতেন? বেশি কিছু নয়, একবার এসেনশিয়াল অয়েলের গন্ধ শুঁকে নিলেই আপনার কাজ হয়ে যাবে।

এসেনশিয়াল অয়েলের গন্ধ শুঁকলে খিদে কমে যায়। এর পাশাপাশি কাজ করার ক্ষমতা বা ইচ্ছাশক্তি বৃদ্ধি পায়। এর সঙ্গে ওজন কমানোর প্রক্রিয়াও ত্বরান্বিত হয়। যে কোনও ধরনের এসেনশিয়াল অয়েল এই কাজ করতে পারে। বাজারে এখন বিভিন্ন ধরনের এসেনশিয়াল অয়েল পাওয়া যায়। তার মধ্যে কিছু ব্রণর সমস্যা দূর করে, কিছু খুশকি প্রতিরোধ করে আবার কিছু বাতের ব্যথা থেকে উপশম দিতে সাহায্য করে। এমনই কিছু এসেনশিয়াল অয়েল রয়েছে যার গন্ধে কমতে পারে আপনার জন্য। সেগুলো কী-কী চলুন দেখে নেওয়া যাক…

লেমন এসেনশিয়াল অয়েল- ওজন কমাতে সকালবেলা ঘুম থেকে উঠে লেবুর জলে চুমুক দেন অনেকেই। এই অভ্যাসকে বদলানোর প্রয়োজন নেই। বরং এর সঙ্গে যোগ করুন আরেকটি নতুন অভ্যাস। লেমন এসেনশিয়ালের গন্ধ শুঁকে নিন। লেমন এসেনশিয়াল অয়েল শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেয়। এর পাশাপাশি এটি শরীরের কর্মক্ষমতা বাড়ায় এবং হজমক্ষমতা উন্নত করে। এটি শরীরের অতিরিক্ত মেদ ঝরানোর প্রক্রিয়া ত্বরান্বিত করে। মেজাজকে চাঙ্গা করতে লেমন অয়েল শুঁকেও নিতে পারেন। এই জন্য আপনি রুমফ্রেশনার হিসেবেও ব্যবহার করতে পারেন একে।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল- গবেষণা বলছে মানসিক চাপ অনিয়ন্ত্রিত ওজনের অন্যতম কারণ। এই ক্ষেত্রে মানসিক চাপ ও উদ্বেগ কমাতে আপনাকে সহায়তা করে পারে ল্যাভেন্ডার অয়েল। এতে ভাল ঘুম হয়। আর এই বিষয়গুলি সুস্থ থাকার জন্য এবং ওজন কমানোর জন্য ভীষণ ভাবে সহায়ক। রাতে ঘুমানোর আগে বালিশের নীচে বা বিছানায় দু ফোঁটা এই তেল ছড়িয়ে দিন। দেখবেন ম্যাজিকের মত কাজ হচ্ছে।

এই খবরটিও পড়ুন

জিঞ্জার এসেনশিয়াল অয়েল- আদার এসেনশিয়াল অয়েল চিনিযুক্ত খাবারের প্রতি আকাঙ্ক্ষা হ্রাস করে এবং হজমক্ষমতা উন্নত করে। এর পাশাপাশি এই তেল প্রদাহ ও চাপ কমায়। এই তেলটি থার্মোজেনিক হিসাবেও কাজ করে যার অর্থ এটি চর্বি পোড়াতে এবং আপনার বিপাকীয় হারকে বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে। উষ্ণ স্নানের জলে দুই বা তিন ফোঁটা এই এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA