আপনার এই সব উপসর্গ কিডনির সমস্যার লক্ষণ নয় তো?

এই ধরনের লক্ষণ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া জরুরি।

আপনার এই সব উপসর্গ কিডনির সমস্যার লক্ষণ নয় তো?
ঘুমের সমস্যা হলে সাবধান হতে হবে আজ থেকেই।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 5:06 PM

কিডনি (kidney disease) আসলে মানুষের শরীরে ছাঁকনির কাজ করে। এ তথ্য তো সকলেরই জানা। কিডনি বিকল হয়ে গেলে বা ঠিক মতো কাজ না করলে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই কিডনি ভাল রাখাটা জরুরি। কিছু সাধারণ উপসর্গ (Common symptoms) আমরা অনেক সময়ই এড়িয়ে যাই। পরে তা বড় সমস্যার আকার নেয়। তাই প্রথম থেকে সাবধান হতে পারলে হয়তো বড় বিপদ এড়ানো সম্ভব হবে। দেখুন তো, এই ধরনের উপসর্গ আপনারও রয়েছে কিনা। এগুলো কিন্তু কিডনির সমস্যার লক্ষণ। তাই এই ধরনের লক্ষণ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া জরুরি।

অতিরিক্ত ক্লান্তি

কিডনির সমস্যায় রক্তে বিশুদ্ধতার পরিমাণ কমতে থাকে। যার ফল অতিরিক্ত ক্লান্তি এবং দুর্বলতা। যে কোনও কাজেই আলস্য ঘিরে ধরে। অ্যানিমিয়ার সমস্যাতেও এই লক্ষণ দেখা যায়। আবার হতে পারে কিডনির সমস্যাও।

আরও পড়ুন, ভুঁড়ি কমাতে এই কাজগুলো আপনাকে করতেই হবে

ঘুমের ব্যাঘাত

সুস্থ থাকতে প্রতিদিন কমপক্ষে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিডনির সমস্যায় দৈনন্দিন রুটিনে ঘুমের ব্যাঘাত ঘটে। তাই সময় থাকতে থাকতে সাবধান হওয়া ভাল।

dry skin

ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে সাবধান হতে হবে।

শুষ্ক ত্বক

ত্বকের উপরিভাগ শুষ্ক হয়ে যাওয়া বা চুলকানির লক্ষণ দেখা দিলে কিডনির সমস্যা আছে কিনা, একবার পরীক্ষা করিয়ে নেওয়া ভাল। কিডনি মূলত ছাঁকনির কাজ করে। রক্ত পরিস্রুত রাখে। সেই কাজ ঠিক না হলেই এই সমস্যা হতে পারে।

আরও পড়ুন, ফুসফুস ভাল রাখবে এই পাঁচ খাবার

প্রস্রাবের সমস্যা

যদি হঠাৎ করেই ঘন ঘন প্রস্রাবের সমস্যা হয়, বিশেষত রাতে এই প্রবণতা বৃদ্ধি পায়, তাহলে তা কিডনির সমস্যা থেকে হতে পারে। আবার এটা নিতান্তই প্রস্রাবজনিত কোনও সমস্যা হতে পারে। তাই সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

আরও পড়ুন, প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোম কী, এটি কীভাবে সামলাবেন?

প্রস্রাবে রক্ত

কিডনি ঠিক ভাবে কাজ করলে রোহিত রক্ত কণিকা শরীরে মধ্যে রেখে দেয়। কিন্তু কিডনি ঠিকমতো ছাঁকনির কাজ করতে না পারলে রক্তকণিকা শরীরের বাইরে বেরিয়ে যায়। তাই প্রস্রাবের সঙ্গে রক্ত বেরলে কিডনির কোনও সমস্যা হচ্ছে কিনা, তা একবার পরীক্ষা করিয়ে নিন।