ফুসফুস ভাল রাখবে এই পাঁচ খাবার

কয়েকটি খাবার মেনুতে থাকলে ফুসফুল ভাল থাকবে। একই সঙ্গে ইমিউনিটিও বাড়বে।

ফুসফুস ভাল রাখবে এই পাঁচ খাবার
গ্রিন টি ভাল রাখবে ফুসফুস।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 5:07 PM

TV9 বাংলা ডিজিটাল: শীত আসছে। তার উপর করোনা দোসর। বায়ুদূষণের মাত্রা বাড়বেই এই সময়। ফুসফুস (healthy lungs) ভাল রাখাটাই যেন বড় চ্যালেঞ্জ। কয়েকটি খাবার (healthy lungs food) মেনুতে থাকলে ফুসফুল ভাল থাকবে। একই সঙ্গে ইমিউনিটিও বাড়বে।

আদা– সর্দিকাশিতে আদা প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। রেসপিরেটরি ট্র্যাক্ট থেকে সব টক্সিন বের করে দিতে পারে।ভিটামিনমিনারেলযেমন– পটাশিয়ামম্যাগমেশিয়ামজিঙ্কের মতো উপাদান রয়েছে আদায়। রান্নায় আদা খেতে পারেন। অথবা আদা দেওয়া চা বা সালাড ট্রাই করুন।

আরও পড়ুন, বেশি বয়সে মাতৃত্ব কতটা ঝুঁকির?

হলুদ– শ্বাসকষ্টজনিত সমস্যা কমাতে হলুদ প্রাকৃতিক ওযুধের কাজ করে। নির্দিষ্ট পরিমাণ হলুদ প্রতিদিন শরীরে গেলে ফুসফুস পরিষ্কার রাখে। ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে হলুদ। রান্নায় তো হলুদ সকলেই ব্যবহার করেন। আপনি চাইলে কাঁচা হলুদ চিবিয়ে অথবা দুধের মধ্যে দিয়েও খেতে পারেন।

honey

ফুসফুস ভাল রাখতে প্রতিদিন হালকা গরম জলে এক চামচ মধু টোটকা হিসেবে ব্যবহার করতে পারেন।

মধু– মধুর মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান এমনিতেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কারও ঠাণ্ডার ধাত থাকলে মধু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এই সময় ইমিউনিটি বাড়াতে এবং ফুসফুস ভাল রাখতে প্রতিদিন হালকা গরম জলে এক চামচ মধু টোটকা হিসেবে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন, ভুঁড়ি কমাতে এই কাজগুলো আপনাকে করতেই হবে

রসুন– অ্যাজমার সমস্যা থাকলে রসুন খেতে বলেন চিকিৎসকরা। কারণ এর মধ্যে থাকা অ্যালিসিন নামক একটি নির্দিষ্ট উপাদান অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ রসুন খেলে ফুসফুসে ক্যানসারের সম্ভবনা কমে।

আরও পড়ুন, প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোম কী, এটি কীভাবে সামলাবেন?

গ্রিন টি– এর প্রচুর উপকারিতা রয়েছে। ফুসফুস ভাল রাখা থেকে শুরু করে ওজন কমানোঅনেক সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে গ্রিন টির মধ্যে।