Covaxin and Pregnant Women: গর্ভাবস্থায় কোভ্যাক্সিন নেওয়ার আদর্শ সময় প্রথম ট্রাইমেস্টারের পর, বলছেন চিকিৎসকরা…

Covaxin and Pregnant Women: গর্ভাবস্থায় কোভ্যাক্সিন নেওয়ার আদর্শ সময় প্রথম ট্রাইমেস্টারের পর, বলছেন চিকিৎসকরা...
গর্ভবতী মায়েদের জন্য নিরাপদ কোভ্যাক্সিন

গর্ভবতী মায়েরা প্রথম ট্রাইমেস্টারের পর যে কোনও সময় ভ্যাকসিন নিতে পারেন। এতে নিজে এবং গর্ভস্থ সন্তান থাকবে কোভিডের থেকে সুরক্ষিত। শিশুর দেহেও তৈরি হবে অ্যান্টিবডি

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 18, 2022 | 10:48 PM

কোভিডের গ্রাফ ( Covid update) ক্রমশই ঊর্ধ্বমুখী। রোজই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ২ লক্ষ ৩৮ হাজার মানুষ। যদিও পজিটিভিটির রেট ১৯.৬৫ শতাংশ থেকে কমে এসেছে ১৪.৪৩ শতাংশতে। বিশেষজ্ঞরা বারবার বলছেন সংক্রমণ ঠেকাতে কিন্তু টিকা ছাড়া গতি নেই। সকল নাগরিকের টিকাকরণ হলে তবেই কিন্তু ঠেকানো যাবে করোনার সংক্রমণ। অনেকেই কোভিডের টিকা নিয়েছেন। কিন্তু এখনও এমন অনেকেই আছেন যাঁদের কোভিড টিকার ( Covid vaccination)  কোনও ডোজই নেওয়া হয়নি। যাঁদের এই টিকার কোনও ডোজই নেওয়া নেই ( vaccine in pregnancy) তাঁরাই কিন্তু রয়েছেন সংক্রমণের একেবারে সম্মুখে।

সরকারি সূত্রে প্রাপ্ত তথ্য অনুসারে গর্ভবতী মহিলাদের মধ্যে মাত্র ২.৭৮ কোটি মহিলা এখন পর্যন্ত কোভিডের টিকা পেয়েছেন। তার মধ্যে টিকার শুধুমাত্র প্রথম ডোজ পেয়েছেন ১.৫৯ কোটি এবং উভয় ডোজ পেয়েছেন ১.১৯ কোটি। এই হিসেব ১৫ জানুয়ারি ২০২২ পর্যন্ত। তবে কোভিডের গোষ্ঠী সংক্রমণ রুখতে কিন্তু সকলের জন্যই এই টিকাকরণ প্রয়োজন। টিকা দিলেই কমবে কোভিড ঝুঁকি। এমনকী সংক্রমণও কিছুটা হলেও রোধ করা যাবে। গর্ভবতী মহিলাদের উপর ওমিক্রনের প্রভাব কতটা, আদৌ কোনও প্রভাব পড়ছে কিনা সে বিষয়ে সঠিক কোনও তথ্য জানা না গেলেও বেড়েছে উদ্বেগ। অনেক হবু মা-ই কোভিড টিকা নিয়ে দ্বন্দ্বে ভুগছেন। ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় যে জ্বর আসে তাতে অনেকেই ভাবছেন ক্ষতি হতে পারে গর্ভস্থ সন্তানের। এ বিষয়ে নয়ডার অ্যাপোলো হাসপাতালের স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাঃ মিথি ভানোট নিউজ ৯-কে জানান, ‘সম্প্রতি তিনি ১২ জন গর্ভবতী মহিলার সঙ্গে কথা বলেছেন। যাঁদের মধ্যে তিনজনের হালকা কোভিড উপসর্গ রয়েছে। এর মধ্যে তিনজই দ্বিতীয় ট্রাইমেস্টারে রয়েছেন। আপাতত তাঁরা সকলেই হোম আইসোলেশনে রয়েছেন। কিন্তু তাঁদের প্রত্যেকের জন্যই যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হয়েছে ও কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই তিনজনের মধ্যে মাত্র একজনেরই কোভিড টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া রয়েছে। তবুও তিনি কোভিডে সংক্রমিত। বাকিদের যত দ্রিত সম্ভব টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি’।

দিল্লিতে এখনও পর্যন্ত প্রায় ২ লক্ষ গর্ভবতী মায়েরা টিকা নিয়েছেন। এমনকী যাঁরা স্তন্যপান করান তাঁরাও যাতে টিকা নিতে উৎসাহী হন এ ব্যাপারে সচেতনতা তৈরি করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এই কাজে অঙ্গনওয়াড়ি কর্মীদেরই দায়ভার দেওয়া হবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে গর্ভাবস্থার কোন পর্যায়ে টিকা নেওয়া হবে এি নিয়ে সকলেই বেশ দ্বিধাগ্রস্ত। এ বিষয়ে চিকিৎসকরা জানান, গর্ভাবস্থার প্রথম তিনমাস টিকা না নেওয়াই ভাল। কিন্তু তারপর যে কোনও সময় তাঁরা টিকা নিতে পারেন। Covishield বা Covaxin- যে কোনও একটি টিকা নিলেই চলবে। গর্ভবতী মহিলারা টিকার সম্পূর্ণ ডোজই নিতে পারবেন। এক্ষেত্রে যাঁদের পূর্বে রক্ত জমাট বাঁধার মত সমস্যা রয়েছে তাঁরা নির্দ্বিধায় নিতে পারেন কোভ্যাক্সিন।

সেই সঙ্গে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। সব সময় হাত ধোওয়া, বাড়িতে বাইরের কেউ আসলেই মাস্ক পরা, বাড়ির বাইরে যতটা সম্ভব কম বরনো এসব মেনে চলতেই হবে। এই সময় পরিবারের কোনও সদস্য যদি কোভিডে আক্রান্ত হন তাহলে তিনি নিজেকে তো আইসোলেশনে রাখবেনই সেই সঙ্গে পরিবারের বাকি সদস্যদেরও সাবধানতা অবলম্বন করা আবশ্যক। ওমিক্রন অত্যন্ত সংক্রামক। তা যাতে কোনওভাবেই গর্ভবতী মহিলাদের জন্য সংক্রামক না হয়ে ওঠে সেদিকে খেয়াল রাখা কিন্তু খুবই জরুরি। গুরুগ্রামের মণিপাল হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ- সিনিয়র কনসালট্যান্ট ডাঃ শর্মিলা সোলাঙ্কি যেমন বলছেন ‘প্রথম ট্রাইমেস্টারের পর হবু মায়েরা টিকা নিতেই পারেন। এতে তিনি যেমন কোভিডের থেকে নিরাপদে থাকবেন তেমনই গর্ভস্থ সন্তানের শরীরেও তৈরি হবে অ্যান্টিবডি’।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Covid-19 testing: কোভিডের টেস্ট কেন জরুরি? কোন পরীক্ষায় সবচেয়ে নির্ভরযোগ্য ফলাফল পাওয়া যায়, জানুন…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA