Covid 19 Cases: করোনায় আক্রান্তের সংখ্যাও বাড়ছে রোজ; সুস্থ থাকতে যা-যা মেনে চলবেন

Coronavirus New Symptoms: চিকিৎসকেরা বলছেন করোনা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। যাবতীয় সতর্কতা বিধি মেনে চললেই হবে

Covid 19 Cases: করোনায় আক্রান্তের সংখ্যাও বাড়ছে রোজ; সুস্থ থাকতে যা-যা মেনে চলবেন
বাড়ছে কোভিড, মেনে চলুন সতর্কতা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 1:34 PM

দেশ জুড়ে ফের প্রার্দুভাব বাড়ছে কোভিড ভাইরাসের। রবিবার হঠাৎ করেই বেড়েছে আক্রান্তের সংখ্যা। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮৯০ জন। গত ১ বছরের মধ্যে যা সর্বোচ্চ। দেশে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯,৪৩৩। এর মধ্যে ৭ জন আক্রান্তের মৃত্যুর খবরও সামনে এসেছে। যার ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫,৩০,৮৩১। উত্তরপ্রেদেশের একটি স্কুলে একই ক্লাসের ৩৯ জন ছাত্রী আক্রান্ত করোনায়। ওই স্কুলের মোট ৯২ জন ছাত্রীর নমুনা সংগ্রহ করা হয়েছিল। তার মধ্যেই ৩৯ জনের পজিটিভ রিপোর্ট এসেছে। গত কয়েক মাসে কোভিড আক্রান্তের সংখ্যা বেশ কমে গিয়েছিল। কিন্তু হঠাৎ করে এই সংখ্যা বাড়তে শুরু করায় উদ্বেগ বেড়েছে। আর এই ভ্যারিয়েন্ট কোভিডের নতুন সাব ভ্যারিয়েন্ট XBB 1.16 হিসেবেই শনাক্ত করা হয়েছে। কোভিডের নতুন ঢেউ এসেছে বলেই মনে করছেন চিকিৎসকেরা। কোভিডের এখনও পর্যন্ত সঠিক কোনও চিকিৎসা নেই। আর তাই সাবধানতা মেনে চলতেই হবে।

তবে চিকিৎসকেরা বলছেন করোনা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। যাবতীয় সতর্কতা বিধি মেনে চললেই হবে। বর্তমানে নানারকম ফ্লু, ইনফ্লুয়েঞ্জাতে প্রচুর মানুষ ভুগছেন। জ্বর, সর্দি, কাশি, নাক দিয়ে জল পড়া, গলা ব্যথা কাশি এসব লেগেই রয়েছে। যে কারণে গলাব্যথার মত উপসর্গ থাকলেই সাবধান হতে হবে। তবে গলা ব্যথা, গলা ধরে থাকা, জ্বর এসব তিনদিন থাকে তাহলে অবশ্যই করোনার পরীক্ষা করাবেন।

আর কোভিড হলে ১০ দিন পুরোপুরি আইসোলেশনে থাকবেন। সব সময় মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতেই হবে। এছাড়া নিজেকে পুরোপুরি আইসোলেশনে রাখুন। বাড়ির বাইরে বেরোলে চলবে না। বাড়ির ভিতরেও যাবতীয় সতর্কতা মেনে চলবেন। এছাড়াও নিজের মধ্যেকার যাবতীয় লক্ষণ দেখে রাখুন। কোনও সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

জ্বর, সর্দি কাশির মত সমস্যা থাকলে চিকিৎসকদের পরামর্শ মেনে বাড়িতেই চিকিৎসা করান। যদি মনে হয় যে কোনও সমস্যা হচ্ছে, জ্বর বাড়ছে, শ্বাস নিতে অসুবিধে হচ্ছে তাহলে অবশ্যই চিকিৎসককে জানান। প্রয়োজনে হাসপাতালেও ভর্তি হতে পারে।

আরও যা কিছু মেনে চলতে হবে-

কোভিডের টিকা নিতেই হবে। এছাড়াও সব সময় মাস্ক পরুন। ভিড় এড়িয়ে চলুন। যত নিজে দূরত্ব বজায় রেখে চলবেন, ভিড় এড়িয়ে চলবেন, মাস্ক-স্যানিটাইজার ব্যবহার করবেন ততই কিন্তু ভাল। এছাড়াও আরও একটি বিষয় মেনে চলা জরুরি। ঘরে যত বেশি আলো-হাওয়া ঢুকবে ততই কিন্তু ভাল। নইলে ঘরে জীবাণু আরও বেশি বিস্তার করতে পারে। ঘর যত বেশি পরিষ্কার পরিচ্ছন্ন হবে, খোলামেলা হবে এবং ঘরে রোদ ঢুকবে ততই ভাল। এভাবেই ঠেকিয়ে রাখা যাবে কোভিডকে।