COVID 19: দ্রুত ছড়াচ্ছে ডেল্টা কোভিড ভ্যারিয়েন্ট! এখনও পর্যন্ত ১৮৫টি দেশ আক্রান্ত, জানাল WHO

ডেল্টা ভ্যারিয়েন্ট যত দিন যাচ্ছে, আরও শক্তিশালী হয় উঠছে। এই ভয়ংকর ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে দ্রুততার সঙ্গে।

COVID 19: দ্রুত ছড়াচ্ছে ডেল্টা কোভিড ভ্যারিয়েন্ট! এখনও পর্যন্ত ১৮৫টি দেশ আক্রান্ত, জানাল  WHO
ডেল্টা ভ্যারিয়েন্ট যত দিন যাচ্ছে, আরও শক্তিশালী হয় উঠছে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 5:26 PM

ডেল্টা কোভিড ভেরিয়েন্ট হল করোনাভাইরাসের বর্তমান সবচেয়ে প্রভাবশালী স্ট্রেন। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২১ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৮৫টি দেশে ডেল্টা কোভিড ভেরিয়েন্টের উপস্থিতির খবর পাওয়া গিয়েছে। এই নয়া তথ্যেই কপালে ভাঁজ পড়েছে চিকিত্‍সকবিজ্ঞানীদের।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সাপ্তাহিক অতিমারি সংক্রান্ত আপডেটে জানিয়েছে, ডেল্টা বৈকল্পিক এখন জিআইএসএআইডি-তে জমা দেওয়া সিকোয়েন্সের 90 শতাংশের জন্য একটি নমুনা সংগ্রহ করা হচ্ছে। এই জিআইএসএআইডি-এর অর্থ হব এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ডেটা ভাগ করার জন্য গ্লোবাল ইনিশিয়েটিভ, যেটি একটি ওপেন-অ্য়াক্সেস ডেটাবেস।

বিশ্ব স্বাস্থ্য় সংস্থার কোভিড ১৯এর উপর টেকনিক্যাল লিডার মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছে, আলফা, বিটা এবং গামার প্রত্যেকের এক শতাংশেরও কম বর্তমানে আবর্তিত হচ্ছে। এটি আসলেই বিশ্বজুড়ে ডেল্টা ভ্য়ারিয়েন্টের লাইভ মিথস্ক্রিয়া।

তিনি আরও জানিয়েছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট যত দিন যাচ্ছে, আরও শক্তিশালী হয় উঠছে। এই ভয়ংকর ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে দ্রুততার সঙ্গে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের নতুন প্রতিবেদনে বলা হয়েছে, টেক্সাসের একটি ফেডারেল কারাগারে দ্রুত ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। শুধু তাই নয়, সম্পূর্ণভাবে টিকা গ্রহণকারীও আক্রান্ত হচ্ছেন।

কারাগারে আটক ২৩৩ জনের মধ্যে ১৮৫, বা ৭৯ শতাংশকে, কোভিড -১৯এর বিরুদ্ধে মোকাবিলার জন্য সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছিল। জুলাই থেকে অগস্টের মধ্যে ১৭২ জন ব্যক্তি বা ফেডারেল কারাগারের জনসংখ্যার ৭৪ শতাংশ কোভিডে আক্রান্ত হয়েছিল। সংস্থাটির রোগব্যাধি এবং মৃত্যুহার সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করেছে।

আরও পড়ুন: Diabetes: ডায়াবেটিস ও হৃদরোগ একে অপরের সঙ্গে সংযুক্ত! কীভাবে নিজেকে সামলাবেন, জেনে নিন