Vitamin C: জানেন কি এই একটি মাত্র ভিটামিনের অভাবেই একাধিক রোগের উৎপত্তি হতে পারে আপনার শরীরে?

আর এই ভিটামিন গুলো আমরা খাদ্যের মাধ্যমে শরীরে গ্রহণ করতে পারি। এরকমই একটি প্রয়োজনীয় ভিটামিন হল সি। ভিটামিন সি আমাদের শরীরের স্বাস্থ্যকর কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টিগুলির মধ্যে একটি।

Vitamin C: জানেন কি এই একটি মাত্র ভিটামিনের অভাবেই একাধিক রোগের উৎপত্তি হতে পারে আপনার শরীরে?
লেবুর রসে ঘাটতি কমতে পারে ভিটামিন সি-এর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 1:09 PM

যখন স্বাস্থ্যকর শরীর বজায় রাখার কথা আসে, তখন সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন। আমাদের শরীরে প্রতিটা ভিটামিনের সমান চাহিদা রয়েছে। আর এই ভিটামিন গুলো আমরা খাদ্যের মাধ্যমে শরীরে গ্রহণ করতে পারি। এরকমই একটি প্রয়োজনীয় ভিটামিন হল সি। ভিটামিন সি আমাদের শরীরের স্বাস্থ্যকর কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ সবচেয়ে প্রয়োজনীয় পুষ্টিগুলির মধ্যে একটি।

শরীরে কোলাজেন সঠিক গঠনের জন্য সবচেয়ে জরুরি হল ভিটামিন সি। তার পাশাপাশি এটি হাড়ের বিকাশ, রক্তনালীর স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। এই কারণেই ভিটামিন সি-এর অভাব একাধিক রোগের উৎপত্তি হতে পারে, যা আরও জটিলতা সৃষ্টি করতে পারে।

মাড়ির সমস্যা এই ভিটামিন সি-এর কারণে হতে পারে। মাড়িতে ব্যথা, মাড়ি থেকে রক্তপাত, দুর্বলতা, ক্লান্তি, ফুসকুড়ি এবং আরও অনেক ধরনের সমস্যা দেখা যায় ভিটামিন সি-এর ঘাটতি হলে। তবে ভিটামিন সি-এর ঘাটতি হলে প্রাথমিক ভাবে ক্লান্তি, খিদের অভাব, খিটে খিটে মেজাজ, গাঁটে ব্যথার মত একাধিক উপসর্গ গুলি দেখা যায়। যখন এই সব সমস্যার চিকিৎসা করা হয় না, তখন অবস্থার আরও অবনতি হয় এবং অ্যানেমিয়া বা রক্তাল্পতা, ত্বকের সমস্যা এবং আরও কিছু গুরুতর সমস্যা দেখা দেয়।

হাইপারথাইরয়েডিজম হল যখন থাইরয়েড গ্রন্থি থেকে অতিরিক্ত পরিমাণে হরমোন নিঃসরণ করে। আপনার থাইরয়েড স্বাস্থ্য বজায় রাখার জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির সঙ্গে ভিটামিন সি-ও গুরুত্বপূর্ণ। দীর্ঘায়িত ভিটামিন সি-এর অভাবে থাইরয়েড গ্রন্থি থেকে অতিরিক্ত  পরিমাণে হরমোন নিঃসরণ হতে পারে, ঘটে পারে হাইপারথাইরয়েডিজম, অনিচ্ছাকৃত ওজন হ্রাস, হৃদস্পন্দন, বর্ধিত ক্ষুধা, নার্ভাসনেস, কম্পন, মহিলাদের ঋতুস্রাব প্যাটার্ন পরিবর্তন হয় এবং আরও অনেক ধরনের উপসর্গ সৃষ্টি করে।

আপনার ডায়েটে ভিটামিন সি অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। অন্যান্য উপকারিতা ছাড়াও, ভিটামিন সি আয়রন শোষণে সহায়তা করে, যা রক্তাল্পতার মতো রোগগুলি প্রতিরোধ করতে সাহায্য করে, যা আপনার শরীরে লোহিত রক্ত কণিকার সংখ্যা কমে যাওয়ার ফলে ঘটে। আর অ্যানেমিয়া হলে তার সঙ্গে ক্লান্তি, অনুজ্জ্বল ত্বক, শ্বাসকষ্ট, মাথা ঘোরা, ওজন হ্রাস এবং আরও অনেক উপসর্গ দেখা দেয়।

ভিটামিন সি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে এবং এটি কোলাজেন গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোলাজেন হল একটি প্রোটিন যা ত্বক, চুল, জয়েন্ট ইত্যাদির মতো সংযোজক টিস্যুতে প্রচুর পরিমাণে রয়েছে এবং এটি স্বাস্থ্যকর ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন সি-এর অভাব, যা স্কার্ভি নামেও পরিচিত, যার কারণে ত্বকের সমস্যাও দেখা হতে পারে। তাই এই সব সমস্যা গুলির হাত থেকে রক্ষা পাওয়া জন্য শরীরে ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে থাকা জরুরি। এর জন্য প্রথম থেকেই সাইট্রাস ফল খান। লেবু, কমলালেবু, মোসাম্বি লেবু ইত্যাদি খেয়েই আপনি ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে পারবেন।

আরও পড়ুন: বিস্কুট খেলে হতে পারে ক্যান্সার; নতুন তথ্য প্রকাশ গবেষণায়

আরও পড়ুন: করোনা থেকে সুস্থ হওয়ার পর তৈরি হতে পারে হাড়ের সমস্যা! এমন সময় কীভাবে খেয়াল রাখবেন নিজের