Child Care: ডেঙ্গির রমরমা বাড়ে বর্ষার সঙ্গে, কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার বাড়ির খুদেকে?

Child Care: ডেঙ্গির রমরমা বাড়ে বর্ষার সঙ্গে, কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার বাড়ির খুদেকে?

বর্ষায় যেহেতু ভাইরাস-গঠিত রোগের ঝুঁকি সবচেয়ে বেশি তাই আপনাকে সাবধান থাকতে হবে। এই পরিস্থিতিতে কীভাবে সন্তানকে রোগের হাত থেকে বাঁচাবেন, দেখে নিন...

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 22, 2022 | 1:45 PM

বর্ষা আসা মানেই রোগের প্রকোপ। সবচেয়ে বেশি চিন্তা শুরু হয় বাড়ির খুদেকে নিয়ে। বৃষ্টিতে ভিজে সর্দি-কাশির সমস্যা তো রয়েছেই। পাশাপাশি ডেঙ্গু, ম্যালেরিয়া, পেট খারাপ, পাতলা পায়খানা, টাইফয়েড, হেপাটাইটিস এ-র মতো রোগের ঝুঁকিও বেড়ে যায়। এই মরসুমে বাচ্চার যত্ন নেওয়া একটা চ্যালেঞ্জের বিষয়। আর এই ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে হয় বাবা-মায়েদের। রোগে আক্রান্ত হওয়ার চেয়ে জরুরি রোগকে প্রতিরোধ করা। বর্ষায় যেহেতু ভাইরাস-গঠিত রোগের ঝুঁকি সবচেয়ে বেশি তাই আপনাকে সাবধান থাকতে হবে। এই পরিস্থিতিতে কীভাবে সন্তানকে রোগের হাত থেকে বাঁচাবেন, দেখে নিন…

বর্ষার এলেও আর্দ্রতার পরিমাণ এখনও কমেনি। তাই গরম রয়েছে। এই পরিস্থিতিতে বাচ্চার জামা-কাপড়ের দিকে বিশেষ নজর দিতে হবে। সকালের দিকে যদি হালকা জামা-কাপড় পরেন তাহলে রাতের দিকে ফুল স্লিভ জামা-কাপড় ব্যবহার করুন এতে শরীর গরম থাকবে। এই ক্ষেত্রে সব সময় উষ্ণ ও শুষ্ক থাকা জরুরি। বাড়ির পরিবেশ যদি স্যাঁতস্যাঁতে হয় তাহলে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। আর বাচ্চাদের ক্ষেত্রে এমন পরিবেশ নিমোনিয়ার ঝুঁকি বাড়িয়ে তোলা।

সদ্যজাত থেকে ২ বছর শিশুদের ক্ষেত্রে বিশেষ নজর দিতে হবে। যেহেতু তারা ডায়পার ব্যবহার করে, তাই তাদের ডায়পার সময়মতো পরিবর্তন হচ্ছে সেই দিকে খেয়াল রাখুন। প্রয়োজনে ঘন ঘন সেই ডায়পার পাল্টাতে থাকুন। ভিজে, স্যাঁতস্যাঁতে ডায়পারের কারণে এদের মধ্যে ফাঙ্গাল ইনফেকশানের ঝুঁকি বেশি থাকে।

বর্ষার জমা জল থেকে ডেঙ্গি, ম্যালেরিয়ার মশার উপদ্রব বাড়ে। তা-ই কোনওভাবেই মশাবাহিত রোগের ঝুঁকি উপেক্ষা করা যায় না। এই ক্ষেত্রে সতর্ক থাকুন। কোথাও বৃষ্টির জল জমতে দেবেন না। বাচ্চাদের সময় ফুল স্লিভ জামা-কাপড় পরাবেন। প্রয়োজনে মসকিউটো রেপেলেন্ট ক্রিম ব্যবহার করতে পারেন।

বর্ষায় ডায়ারিয়ার সমস্যাও বাড়ে প্রবল ভাবে। এর কারণ জল। বৃষ্টি ও বন্যার কারণে পানীয় জলে সংক্রমণ ছড়িয়ে পড়ে। অপরিশোধিত জল পানের কারণে মূলত ডায়ারিয়ার সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে সব সময় জল ফুটিয়ে খাওয়াবেন বাচ্চাদের। আর যদি সন্তান ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে যায়, তাহলে প্রচুর পরিমাণে জল পান করান। প্রয়োজনে ওআরএস-এর জলও পান করাতে পারেন।

শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলে সুষম আহার বিশেষ ভাবে জরুরি। এই ক্ষেত্রে বাচ্চার ডায়েটে প্রচুর পরিমাণে ফল, সবজি রাখুন। এই সময় শাক-সবজি এবং কলা, বেদানা, পেঁপের মতো মরসুমি ফলগুলো বেশি করে খাওয়ান বাচ্চাকে। তবে ভুল করেও রাস্তা কাটা ফল একদম নয়। এতে রোগের ঝুঁকি বাড়বে। এর পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সমস্ত টিকাকরণ যাতে সম্পন্ন হয় সেই দিকে খেয়াল রাখবেন।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA