Weight Loss: ওজন কমানোর জন্য রোজ খালি পেটে পান করুন হিং জল! উপরি পাওনা উজ্জ্বল ত্বক!

হাল্কা গরম জলের মধ্যে একচিমটে হিং যোগ করুন। এরপর চামচ দিয়ে ভাল করে গুলে নিন। এমন ভেষজ পানীয় প্রতিদিন সকালে উঠে খালি পেটে খেলে উপকার পাবেন ভাল।

Weight Loss: ওজন কমানোর জন্য রোজ খালি পেটে পান করুন হিং জল! উপরি পাওনা উজ্জ্বল ত্বক!
শুধুমাত্র একটি অনন্য স্বাদের অধিকারী নয়, এর সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতাও রয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 11:00 PM

ভারতীয় রান্নায় এক চিমটে হিংয়ের (Hing) কদর যে কতখানি, তা বলার নয়। কারণ আমিষ বা নিরামিষ, যে কোনও ধরনের খাবারে মশলার গুণ হিসেবে নয়, বরং দ্বিগুণ স্বাদ বৃদ্ধিতে এক চিমটেই যথেষ্ট। স্বাদ ও গন্ধের জন্য হিংয়ের ব্যবহার ভারতীয় রান্নায় বেশ বেশি। রান্নাঘরের মশলার (Indian Masala) বাক্সে হিংয়ের স্থান অপরিহার্য। যে কোনও তড়কা বা ভুজিয়া রান্নায় একটুখানি হিংয়ের ব্যবহারে ভোজনরসিকদের হৃদয় জিতে নেওয়া যায়।

ভারতীয় রান্নায় (Indian Recipe), বিশেষ করে যাঁরা নিরামিষ খাবার বেশি পছন্দ করেন, তাঁরা প্রায় সব রান্নাতেই একটু করে ব্যবহার করে থাকেন। তবে রান্নায় শুধু স্বাদ বাড়াতে নয়, বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে স্বাস্থ্যের জন্য হিং জলের মধ্যে মিশিয়ে খাওয়া উচিত। তাতে কী কী ঘটনা ঘটতে পারে, তা অনেকেই জানেন না। পুষ্টিবিদ, এবং ডায়েটিশিয়ান আসমা আলম জানিয়েছেন. হিং, যাকে ইংরেজিতে আসাফোয়েটিডা (asafoetida)বলা হয়ে থাকে। ফেরুলা গোত্রের উদ্ভিদের মূল থেকে সংগৃহিত হয়। শত শত বছর ধরে ব্যবহার করা হচ্ছে হিং। শুধুমাত্র একটি অনন্য স্বাদের অধিকারী নয়, এর সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতাও রয়েছে।

হিংয়ের জল খাওয়া নিয়ে তাঁর বক্তব্য, এই ভেষজ পানীয় পান করলে হজম ক্ষমতা সুস্থ থাকে। যেমন ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS), প্রদাহজনক অন্ত্রের রোগের লক্ষণগুলি হ্রাস করে। এতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিব্যাকটেরিয়াল , অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিক্যান্সার বৈশিষ্ট্যও। বিশেষজ্ঞদের মতে,হিংয়ের জলের প্রভাবে হাঁপানির লক্ষণগুলি, রক্তের গ্লুকোজ এবং রক্তচাপের মাত্রা কমাতে সাহায্য করতে পারে৷

কীভাবে হিং জল তৈরি করবেন

হাল্কা গরম জলের মধ্যে একচিমটে হিং যোগ করুন। এরপর চামচ দিয়ে ভাল করে গুলে নিন। এমন ভেষজ পানীয় প্রতিদিন সকালে উঠে খালি পেটে খেলে উপকার পাবেন ভাল।

অ্যান্টিঅক্সিডেন্টের অতিরিক্ত ডোজ এবং ওজন কমানোর গতি বাড়াতে আপনি এতে এক চিমটি হলুদও যোগ করতে পারেন। হিং জলের কিছু উপকারিতা রয়েছে, সেগুলি দেখে নিন একনজরে…

ওজন হ্রাস

হিং জল, পরিপাকতন্ত্রকে অত্যন্ত প্রয়োজনীয় বুস্টার ডোজ হিসেবে পরিচিত। কারণ দ্রুত বিপাকের জন্য ওজন কমার লক্ষণ দেখা যায়। কারণ মেটাবলিক রেট যত বেশি হবে আপনার খাবার তত ভাল হজম হবে। ভাল হজম হলে ওজন নিয়ন্ত্রণ স্বাভাবিক থাকে।

সুস্থ ত্বক

প্রতিদিন হিংয়ের জলে চুমুক দিলেই বয়স আপনার থমকে যাবে। সঙ্গে পাবেন উজ্জ্বল ও সুস্থ ত্বক। অ্যান্টি অক্সিডেন্ট থাকার ফলে শরীরের ফ্রি র‍্যাডিকাল ক্ষতি থেকে রক্ষা করতে পারে। অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে ত্বকের বার্ধক্যকে রোধ করতে সাহায্য করে।

ঠান্ডা লাগা বা কাশির চিকিত্‍সা

শীতকালে হিংয়ের জল পান করলে সর্দি-কাশি থেকে মুক্তি পাওয়া যায়। কাশি, নাক বন্ধ হয়ে যাওয়া, অতিরিক্ত কফ বা শ্লেষ্মা শ্বাসযত্ন্তের রোগের সৃষ্টি করতে পারে।

পিরিয়ডসের ব্যথা উপশম করে

ঋতুস্রাবের সময় তলপেটে অসহ্য ব্যথা কমাতে সাহায্য করে। যে কোনও ওষুধের চেয়ে দ্রুত আরাম পাবেন এতে।

অন্ত্রের রোগের ঝুঁকি কমায়

হজম শক্তি বৃদ্ধির জন্য এই পানীয় মোক্ষম দাওয়াই। পাচনতন্ত্র থেকে টক্সিম অপসারণ করে। আর সেই সমস্যা থেকে মুক্তি পেতে হিংয়ের জল হল দারুণ কার্যকরী। অন্ত্রের ব্যাথা ও রোগের ঝুঁকি দূর করতেও সাহায্য করে।

আরও পড়ুন: Mental Health: পয়সা খরচ না করেও মিলবে সুফল! মানসিক স্বাস্থ্য বজায় রাখতে মেনে চলুন এই সেরা ও সহজ ৫ উপায়