Mouth Ulcer: ওষুধ খেয়েও ঘুরে ফিরে আসছে মুখের আলসার? এই কয়েকটি খাবারেই হবে জব্দ

Home Remedies: মুখের আলসার দীর্ঘদিন ফেলে রাখা ঠিক নয়। বার বার যদি এই সমস্যা হয় তাহলে চিকিৎসকের কাছে অবশ্যই যান। সঙ্গে ভিটামিন সি, টকদই এসব বেশি করে খান...

Mouth Ulcer: ওষুধ খেয়েও ঘুরে ফিরে আসছে মুখের আলসার? এই কয়েকটি খাবারেই হবে জব্দ
কেন হয় মুখের আলসার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 6:20 AM

মুখের ঘা বা মুখের আলসারেরও কিন্তু একাধিক কারণ থাকে। অনেক সময় বলা হয় যে, শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিনের অভাব হলে সেখান থেকেও ঘা হতে পারে। সাধারণ মাড়ি, দাঁত , জিভ বা ক়গালের ভিতরে যদি কোনও রকম সংক্রমণ হয় সেখান থেকেও কিন্তু মুখে ঘা হতে পারে। মুখে ঘা হলে গরম কোনও খাবার খাওয়া যায় না। ঝাল বা নুনও কিছু খাওয়া যায় না। অনেকের ক্ষেত্রে মুখের ঘা বেশ কিছুদিনস্থায়ী হয়। অনেকের ক্ষেত্রে আবার তা ২ সপ্তাহের মধ্যে সেরে যায়। তবে এই ঘা বারে বারে হওয়া ঠিক নয়। এর ফলে একাধিক শারীরিক সমস্যা আসতে পারে। এমনকী পরবর্তীতে তা জটিল আকার ধারণ করতে পারে। মুখের ঘা হওয়ার সুর্নিদিষ্ট কোনও কারণ এখনও জানা যায়নি। তবে এর কারণ কিন্তু বিবিধ হতে পারে। অনেক সময় হরমোনের ভারসাম্যহীনতা থেকেও সমস্যা হতে পারে।

হরমোনের ভারসাম্যহীনতা, , অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য থেকেও কিন্তু আসতে পারে এই সমস্যা। এছাড়াও আয়রণ, ভিটামিন, সি, ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি হলে ,সেখান থেকে মুখে আলসারের সমস্যা দেখা দেয়। অনেক সময় ওষুধের প্রভাবেও কিন্তু মুখে ঘধা হতে পারে। ওষুধ ছাড়াও ঘা সারাতে কাজে লাগাতে পারেন এই কিছু ঘরোযা টোটকা। ডায়াবেটিস বা অন্ত্রের প্রদাহ জনিত সমস্যা থেকেও এই মুখে ঘা হতে পারে। কাজেই বিষয়টি একেবারেই হেলাফেলা করবেন না।

মুখের ঘা সারাতে খুব ভাল কাজ করে তুলসি পাতা। এই পাতা চিবিয়ে খেতে পারলে উপকার পাবেন। রোজ সকালে তুলসি পাতা চিবিয়ে এক গ্লাস জল খান। এতেই কাজ হবে।

মুখে আলসার হলে সারাদিন অল্প পরিমাণে যদি অ্যালোভেরার রস খেতে পারেন তাও কিন্তু কাজে দেয়। সেই সঙ্গে পেটের সমস্যার জন্যেও কিন্তু ভাল।

পাকস্থলির সমস্যা থেকেও মুখে আলসার হয়। এক চামচ মধুর সঙ্গে যষ্ঠিমধুর শেকড় বাটা মিশিয়ে খান। সঙ্গে একগ্লাস ইষদুষ্ণ জল। আলসার দূর করতে আর শরীর থেকে টক্সিন বার করে দিতে তা খুব ভাল কাজ করে।

বার বার এই সমস্যা হলে ভিটামিন সি বেশি ককে খান। টক ফল খান। রোজ একটা করে লেবু এবং ভিটামিন সি সাপ্লিমেন্ট জরুরি। এতেও কিন্তু ভাল কাজ হয়।

রোজ একবাটি করে টকদই খেতে পারেন। এতেও কিন্তু আলসারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর সঙ্গে তেল-মশলাদার খাবার, ঝাল এসব এড়িয়ে চলতে হবে। নইলে সমস্যা আরও বাড়বে।