Headaches: প্রায়শই মাথাব্যথা? রোজকার খাবারের এই সব অভ্যাস একবার বদল করেই দেখুন না…

Eating Habits: নানা কারণে মাথাব্যথা হতে পারে। আর তাই প্রথম থেকেই মুঠো মুঠো ওষুধ না খেয়ে বদল আনুন খাদ্যাভ্যাসে। নিন চিকিৎসকের পরামর্শ

Headaches: প্রায়শই মাথাব্যথা? রোজকার খাবারের এই সব অভ্যাস একবার বদল করেই দেখুন না...
মাথা ব্যথার সমস্যা হলে প্রথমেই ওষুধ নয়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 1:39 AM

মাথা ব্যথা (Headaches) নানা কারণেই হতে পারে। কিন্তু মাথা ব্যাথা একবার শুরু হলে অন্যান্য সব কাজে সমস্যা হয়ে যায়। মাথা ব্যথা করলেই চাপ পড়ে চোখের উপর। আলোর দিকে তাকিয়ে থাকা যায় না। কেই পাশে কথা বললে যেমন বিরক্ত বোধ হয় তেমনই কিন্তু কোনও কাজেও মন বসে না। আর তাই মাথা ব্যথা থেকে মুক্তি পেতে সকলেই পেনকিলার (Painkiller) জাতীয় ওষুধ খান। যা কিন্তু একেবারেই খাওয়া ঠিক নয়। রাতের পর রাত জেগে কাজ করলে এবং সেই সঙ্গে ঘুম না হলেও কিন্তু এমন সমস্যা আসতে বাধ্য। এছাড়াও মাথা ব্যথার নানা কারণ থাকে। সাইনাস, মাইগ্রেনের সমস্যায় যেমন মাথাব্যথা হয় তেমনই অত্যধিক স্ট্রেস, মানসিক চাপ, ঘুম না হলেও কিন্তু এই একই সমস্যা হয়। এছাড়াও খাবার ঠিকমতো হজম না হলে, নিয়মিত গ্যাস-অম্বলের সমস্যা লেগে থাকলে সেখান থেকেও মাথা ব্যথা হয়। আর তাই কারণ না জেনে আগেই ওষুধ খাওয়াটা ঠিক নয়। চোখের পাওয়ার বাড়লেও কিন্তু মাথা ব্যথা হয়। যে কারণে আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। এছাড়াও রোজকার খাদ্যতালিকায় আনুন সামান্য কিছু পরিবর্তন।

পুষ্টিবিদদের প্রম পরামর্শ, রোজ প্রচুর পরিমাণে জল খেতেই হবে। জল, ডাবের জল, ডিটক্স ড্রিংক এসব নিয়মিত খেলে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। সেই সঙ্গে পুষ্টিকর খাবার, ফল এসবও কিন্তু বেশি করে খেতে হবে। অনেক সময় পুষ্টির ঘাটতি থেকেও কিন্তু মাথা ব্যথার মত সমস্যা আসে। তাই যে সব অভ্যাসে আনবেন পরিবর্তন

মিল স্কিপ নয়

অনেকেরই অভ্যাস আছে ব্রেকফাস্ট না করে সরাসরি লাঞ্চ করার। এতে কিন্তু শরীরের ক্ষতি। কারণ দীর্ঘক্ষণ খালি পেটে থাকতে থাকতে পাকস্থলিতে বেশি পরিমাণে অ্যাসিড তৈরি হয়। আর সেখান থেকে আসে একাধিক সমস্যা। বেশিক্ষণ খালিপেটে থাকলেও কিন্তু শরীর ফুলে যায়। কাজেই ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার সব খাবারই সময়মতো খান। রক্তে শর্করার মাত্রা নেমে গেলেও কিন্তু মাথা ব্যথা হয়। প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট সব কিছুই মেপে খেতে হবে।

প্রোটিন খান মেপে

শরীরের প্রয়োজনে প্রোটিন খেতেই হবে। কিন্তু তা যেন মাত্রাতিরিক্ত না হয়ে যায় সেদিকেও কিন্তু খেয়াল রাখতে হবে। ওটস, সিরিয়ালসের সঙ্গে টকদই মিশিয়ে খেতে পারেন। এছাড়াও পিনাট বাটার টোস্ট, কিংবা পিনাট বাটার দিয়ে গ্রানোলা খেতে পারেন। এতে প্রোটিন, কার্বোহাইড্রেট পরিমাণমতো যাবে শরীরে।

কার্বোহাইড্রেট একেবারেই ছেঁটে ফেলবেন না

ওজন কমাতে অনেকেই কার্বোহাইড্রেট কম খান। কিন্তু তা একেবারেই ছেঁটে ফেলা ঠিক নয়। শরীরের জন্য প্রয়োজনীয় কার্বোহাইড্রেট যেমন খেতে হবে তেমনই ফাইবার, ভিটামিন, খনিজ এসবও কিন্তু খেতে হবে। কার্বোহাইড্রেটের অভাবে মাথা ব্যথার মত সমস্যা কিন্তু হতেই পারে।

চিনি নয়

চিনি আমাদের শরীরের জন্য মোটেই ভাল নয়। একাধিক শারীরিক সমস্যার সূত্রপাত হল এই চিনি। চিনি দেওয়া খাবার বেশি খেলেও কিন্তু মাথাব্যথা নয়। কারণ চিনির প্রতি এক রকম আকষর্ণ তৈরি হয়। আর তাই যখন কোনও একদিন কম হয়ে যায়, তখনই নানা শারীরিক সমস্যা দেখা যায়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।