Digestion Problem: এইসব ভুলের জন্যই কিন্তু খাবার হজম হতে দেরি হয়, এখনই শুধরে না নিলে শিয়রে বিপদ!

Home Remedies: হজমের সমস্যা ঠিক করতে রোজ বেশি পরিমাণে জল খেতেই হবে। জল খেলে অনেক সমস্যার সহজ সমাধান হয়ে যায়

Digestion Problem: এইসব ভুলের জন্যই কিন্তু খাবার হজম হতে দেরি হয়, এখনই শুধরে না নিলে শিয়রে বিপদ!
হজমের সমস্যায় যা কিছু এড়িয়ে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 10:55 AM

হজম ঠিকভাবে না হলে মাথাব্যথা থেকে শুরু করে পিঠে ব্যথা যা কিছুই হতে পারে। দিনের পর দিন যদি এই সমস্যা থেকে যায় তাহলে ইরিটেবল বাওয়েল সিনড্রোম, শরীরে ফোলা ভাব, কোষ্ঠকাঠিন্যের সমস্যা, ডায়ারিয়া, অম্বল-গ্যাসের সমস্যা জাঁকিয়ে বসে। এছাড়াও ওজন বেড়ে যাওয়া, অ্যালার্জির সমস্যা, ক্লান্তি হাঁপানির সমস্যাও আসে হজম ঠিকভাবে না হলে। আর তাই প্রথম থেকেই নজর দিন হজমের সমস্যায়। বদহজমের জন্য অধিকাংশ ক্ষেত্রে আমরাই দায়ী। চিবিয়ে খাবার না খেলে, রোজ ঠিকভাবে জল না খেলে, ঘুম ঠিক ভাবে না খেলে আর অতিরিক্ত মশলাদার খাবার খেলে হজমের সমস্যা হবেই। আর তাই প্রথম থেকেই যা কিছু মেনে চলতে হবে-

খাবার চিবিয়ে খাওয়া- খাবার ভাল করে চিবিয়ে না খেলে মোটেই তা হজম হয় না। তাই সব সময় খাবার চিবিয়ে খেতে হবে। খাবার চিবিয়ে খেলে তবেই তখন হজম সহজে হয়। হজম ভাল হলে তখন অন্য কাজেও মনোনিবেশ করা যায়। মন ভাল থাকে।

ফার্মান্টেড খাবার- যে সব খাবারে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বেশি থাকে সেই সব খাবার শরীরের জন্য বেশ ভাল। অন্ত্রকে ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও রোজ নিয়ম করে টকদই, আচার এসব রাখুন পাতে। অন্ত্রের সমস্যা দূর করে পাচনতন্ত্রের উন্নতিতে সাহায্য করে এই সব খাবার। তাই রোজ দুপুরে খাওয়ার পর একবাটি করে টকদই খান।

লিভারের যত্ন নিন- অ্যালকোহল লিভারের জন্য একরকম বিষ। যাঁদের শারীরিক কোনও সমস্যা রয়েছে তাঁরা একেবারেই মদ খাবেন না। অ্যালকোহল বেশি খেলেই সিরোসিস অফ লিভারের মত সমস্যা দেখা দেয়। আর তাই রোজ তাজা শাকসবজি বেশি করে খান। গাজর, বিট, পালং শাক, ক্যাপসিকাম, টমেটো এসব রোজ যত বেশি খেতে পারবেন ততই ভাল। প্রয়োজনে সবজির জ্যুস বানিয়েও খেতে পারেন।

জল খান- হজমের সমস্যা ঠিক করতে রোজ বেশি পরিমাণে জল খেতেই হবে। জল খেলে অনেক সমস্যার সহজ সমাধান হয়ে যায়। যদি মনে হয় যে খাওয়ার পর অস্বস্তি হচ্ছে তাহলে ইষদুষ্ণ গরম জল খান অন্তত ২ বার। এছাড়াও ডাবের জল, ফলের রস এসবও কিন্তু খেতে ভুলবেন না।

গ্রিন টি- শরীরকে হাইড্রেট রাখতে এবং হজমের সমস্যা রুখতে রোজ গ্রিন টি খান। সবচাইতে ভাল যদি আদা, গোলমরিচের গুঁড়ো এসব দিয়ে বানিয়ে নিতে পারেন। রোজ মেথি আর মৌরি ভেজানো জল খেলেও কাজ হবে।

ডিটক্স ওয়াটার- রোজ নিয়ম করে ডিটক্স ওয়াটার খেতেই হবে। এতে শরীরের থেকে যাবতীয় টক্সিন বেরিয়ে যায়। ডিটক্স ওয়াটার হিসেবে সবচাইতে ভাল হল অ্যালোভেরা এবং আমলার জুস। যা আর্য়ুবেদ অনুসারে হজমে সাহায্য করে।