High Blood Pressure: এই একটা ওষুধেই কমবে উচ্চ রক্তচাপ, ‘গ্যারান্টি’ বিশেষজ্ঞদের

Exercise: প্রতিদিন প্রেশারের ওষুধ খেলেই যে আপনার মধ্যে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে যাবে, এমন নয়। রোগের ঝুঁকি কমাতে গেলে প্রতিদিন ওষুধ খাওয়ার পাশাপাশি আপনাকে লাইফস্টাইলের উপরও নজর দিতে হবে। লাইফস্টাইলের দিকে খেয়াল না রাখলেই বিপদ।

High Blood Pressure: এই একটা ওষুধেই কমবে উচ্চ রক্তচাপ, 'গ্যারান্টি' বিশেষজ্ঞদের
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 2:02 PM

প্রায়শই বাইরের খাবার খাওয়া, নিয়মিত শরীরচর্চা না করা, ধূমপান, অত্যধিক পরিমাণে মানসিক চাপ আর ৭ ঘণ্টার কম ঘুম—এই লাইফস্টাইলই রক্তচাপের ঝুঁকি বাড়িয়ে তোলে। আবার যদি পরিবারের মধ্যে উচ্চ রক্তচাপের ইতিহাস থাকে, তাহলেও আপনার মধ্যে এই সমস্যা দেখা দিতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যা থেকেই হার্ট অ্যাটাক, স্ট্রোকের সম্ভাবনা বৃদ্ধি পায়। সুস্থ মানুষের শরীরে প্রেশার ১৪০/৮০ এমএম/এইচজি-এর নিচে থাকা উচিত। ডায়াবেটিস বা অন্য কোনও রোগ থাকলে প্রেশার ১৩০/৮০ কিংবা ১২৫/৭৫ প্রেশার হতে পারে। কিন্তু এর বেশি প্রেশার হলেই সাবধান হওয়া উচিত। উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে আপনাকে প্রতিদিন প্রেশারের ওষুধ খেয়ে যেতে হবে। একদিন মিস করলেই বিপদ আপনার সামনে দাঁড়িয়ে রয়েছে।

প্রতিদিন প্রেশারের ওষুধ খেলেই যে আপনার মধ্যে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে যাবে, এমন নয়। রোগের ঝুঁকি কমাতে গেলে প্রতিদিন ওষুধ খাওয়ার পাশাপাশি আপনাকে লাইফস্টাইলের উপরও নজর দিতে হবে। অনিয়ন্ত্রিত জীবনযাত্রাই যেহেতু হাই ব্লাড প্রেশার ডেকে আনে, তাই এ দিকে খেয়াল না রাখলেই বিপদ। এবার অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে যে, প্রেশারকে বশে রাখতে কি খুব বেশি লাইফস্টাইলে বদল আনতে হবে? একদমই নয়। নোনতা ও প্রক্রিয়াজাত খাবারের পরিমাণ যেমন কমাবেন, তেমনই মানসিক চাপ কমাবেন আর দরকার ৭-৮ ঘণ্টার ঘুম। আরও একটি উপায় রয়েছে, যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে বেশি কার্যকর। তা হল যোগব্যায়াম বা শরীরচর্চা।

নিয়মিত শরীরচর্চা করলে সহজেই উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখা যায়, পাশাপাশি হৃদরোগের ঝুঁকি এড়ানো যায়। শরীর করলে এটি সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপই কমাতে সাহায্য করে। সিস্টোলিক রক্তচাপ হল শীর্ষ সংখ্যা, যা আপনার রক্তনালীতে চাপ পরিমাপ করে যখন আপনার হৃদপিণ্ড স্পন্দিত হয়। ডায়াস্টোলিক রক্তচাপ হল নিচের সংখ্যা, যা আপনার রক্তনালীতে চাপ পরিমাপ করে যখন হৃদস্পন্দন হতে থাকে। হৃৎপিণ্ডের পেশিকে শক্তিশালী করতে, রক্তের প্রবাহ উন্নত করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে শরীরচর্চা করা ভীষণ জরুরি।

শরীরচর্চা করলে শুধু যে আমাদের অঙ্গ-প্রত্যঙ্গের রক্ত সঞ্চালন ভাল থাকে, তা নয়। পাশাপাশি মানসিক চাপ কমে এবং ঘুম ভাল হয়। এই দুটো বিষয় উচ্চ রক্তচাপের ক্ষেত্রে ভীষণ জরুরি। আর ওজন বাড়লে হাইপারটেশন, ডায়াবেটিসের ঝুঁকি বাড়বে, এমনটাই স্বাভাবিক। তাই ওবেসিটির ঝুঁকি এড়াতে একমাত্র কার্যকর উপায় হল যোগব্যায়াম।

উচ্চ রক্তচাপ থাকলে ধীরে ধীরে ব্যায়াম করা শুরু করুন। সময়ের সঙ্গে সঙ্গে শরীরচর্চা করার সময় এবং তীব্রতা বাড়ান। হঠাৎ করে বেশি যোগব্যায়াম করলে উচ্চ রক্তচাপের ব্যক্তিদের হার্ট অ্যাটাক বা ধমনী ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। হালকা শরীরচর্চা হিসেবে আপনি সাইকেল চালানো, সাঁতার কাটা, যোগাসন ইত্যাদি করতে পারেন। এতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, পাশাপাশি রক্তচাপও সঠিক মাত্রায় চলে আসবে।