Throat Pain: ষষ্ঠীর বৃষ্টিতে ভিজে গলায় ব্যথা? চটজলদি আরাম পেতে বেছে নিন অব্যর্থ ঘরোয়া উপায়

Tonsil Problems: পুজোর সময় বৃষ্টি ভিজলে রয়েছে ঠান্ডা লেগে যাওয়ার আশঙ্কা। যদি গলা ব্যথা, সর্দি-কাশির সমস্যা দেখা দেয় তাহলে মুশকিলে পড়তে পারেন।

Throat Pain: ষষ্ঠীর বৃষ্টিতে ভিজে গলায় ব্যথা? চটজলদি আরাম পেতে বেছে নিন অব্যর্থ ঘরোয়া উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 9:05 AM

এ বছর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল পুজোয় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শেষ অবধি ষষ্ঠীর সন্ধ্যায় বৃষ্টিতে ভিজল তিলোত্তমা। কিন্তু তাতে মণ্ডপে মণ্ডপে ভিড় একটুও কমেনি। বৃষ্টির মাঝেই চলেছে ঠাকুর দেখা। ওই দলে ছিলেন আপনিও। পুজোর সময় বৃষ্টি ভিজলে রয়েছে ঠান্ডা লেগে যাওয়ার আশঙ্কা। সুতরাং পুজোর মধ্যে যদি গলা ব্যথা, সর্দি-কাশির সমস্যা দেখা দেয় তাহলে মুশকিলে পড়তে পারেন। কিন্তু ষষ্ঠীর বৃষ্টিতে ভিজে ইতিমধ্যেই টনসিলে ব্যথা হতে শুরু করে দিয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পাবেন কী করে?

মূলত টনসিলাইটিসের কারণে ঠান্ডা লেগে গলায় ব্যথা হয়। টনসিল ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। কিন্তু অনেক সময় টনসিল ওই ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে যায়। একে ডাক্তারি ভাষায় টনসিলাইটিস বলা হয়। ফলে অসময়ের বৃষ্টিতে ভেজা কিংবা ঠান্ডা-গরম আবহাওয়ায় ঠান্ডা লেগে গেলে টনসিলাইটিসের সমস্যা দেখা দেয়। সাধারণত ঘরোয়া টোটকায় আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

গরম পানীয়তে মুক্তি মিলবে

গলায় ব্যথা শুরু হলে গরম পানীয়র উপর ভরসা রাখুন। সাধারণ জলের বদলে গরম জল পান করতে থাকুন। গরম স্যুপ খেতে পারেন। দুধ দিয়ে চা, কফি বদলে ভেষজ চা পান করুন। আদা দিয়ে তৈরি চা গলার ব্যথা দূর করতে ভীষণ উপকারী। এছাড়াও আপনি গ্রিন টি পান করতে পারেন। এতে গলায় আরাম পাবেন।

বিশ্রাম নিন

পুজোর আনন্দের মাঝে বিশ্রাম নেওয়ার সময় পাচ্ছেন না? কিন্তু এই সংক্রমণ বেড়ে গেলে ভবিষ্যতে সমস্যা হতে পারে। তাছাড়া এই ধরনের ভাইরাস গঠিত সংক্রমণ ছোঁয়াচে হয়। তাই শরীরকে পর্যাপ্ত বিশ্রাম দিন। যেহেতু এটি সংক্রামক, তাই দু’দিন প্যান্ডেল হপিংয়ের বদলে বাড়িতেই বন্ধুদের নিয়ে আনন্দে মেতে উঠুন। কিন্তু অবশ্যই দূরত্ব বজায় রেখে।

ঠান্ডা খাবারের সঙ্গে বন্ধু পাতান

গলা ব্যথা হলে ঠান্ডা খাবার থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। কিন্তু চটজলদি রেহাই পেতে একবার ঠান্ডা খাবারের সঙ্গে বন্ধুত্ব করে দেখতে পারেন। ঠান্ডা স্মুদি, দই কিংবা আইসক্রিম খেলে গলায় সাময়িক অসাড়তা তৈরি হয়। এতে গলার ব্যথা কমতে পারে। তবে অবশ্যই সাবধানতার সঙ্গে এই পদ্ধতি অবলম্বন করবেন। এতে হিতে বিপরীত হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

গার্গেল করুন

নুন জলে গার্গেলের টোটকা কমবেশি সকলের জানা। আর টোটকা সত্যিই কার্যকর। ১ কাপ গরম জলে ১/৪ চা চামচ নুন মিশিয়ে গার্গেল করুন। দিনে একবার গার্গেল করলে কোনও লাভ পাবেন না। দিনে অন্তত ৫-৬ বার গার্গেল করলে গলায় ব্যথা থেকে মুক্তি পেতে পারেম।