Men’s Fertility Booster: এই ৫ খাবারে আছে পুরুষদের প্রজনন ক্ষমতার চাবিকাঠি

Fertility Booster: জীবনযাত্রার পদ্ধতি এবং ডায়েটের ভুলেই এই সমস্যা বাড়ছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এমতাবস্থায়, বন্ধ্যাত্ব থেকে সহজে মুক্তি পেতে উপায় একটাই...

Men's Fertility Booster: এই ৫ খাবারে আছে পুরুষদের প্রজনন ক্ষমতার চাবিকাঠি
ছবি - TV9 Bangla
Follow Us:
| Updated on: Aug 28, 2022 | 4:41 PM

Men’s Health: ব্যস্ত জীবনে সময় কমে এসেছে অনেকটাই। নিজের শরীরের দিকে নজর দেওয়ার সময় নেই কারোর। মানসিক চাপ এবং অবসাদের জেরে প্রভাব পড়ছে প্রজনন ক্ষমতাও। তাই, ‘ফার্টিলিটি’ (Fertility) ঠিক রাখতে গেলে নজরে রাখতে হবে ডায়েট চার্ট (Diet Chart)। রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলজিস্টদের মতে, পুরুষরা যদি স্বাস্থ্যের খেয়াল না রেখে অনিয়মিত সময়ে খাবার খান, অতিরিক্ত ধূমপান করেন, তাহলে দেখা দিতে পারে প্রজনন সমস্যা। প্রজনন ক্ষমতা ঠিক রাখতে গেলে এমন কিছু খাবার আপনাকে খেতে হবে, যা খুবই সহজলভ্য।

Foods for boosting men's Fertility and increasing energy

ছবি – TV9 Bangla

রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলজিস্টদের মতে, বন্ধ্যাত্বের (Infertility) সমস্যা আগের থেকেও অনেকটাই বেড়েছে পুরুষদের মধ্যে। জীবনযাত্রার পদ্ধতি এবং ডায়েটের ভুলেই এই সমস্যা বাড়ছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এমতাবস্থায়, বন্ধ্যাত্ব থেকে সহজে মুক্তি পেতে উপায় একটাই। ছাড়তে হবে ধূমপান, মদ্যপান, ডায়েটে যুক্ত করতে হবে বেশ কিছু ফল ও খাবার। প্রত্যেকদিন আপনার ডায়েট চার্টে যদি এইসব খাবার যুক্ত করেন, তাহলে শুক্রাণুর সংখ্যা বাড়বে কয়েকগুন, জানাচ্ছেন চিকিৎসকরা।

কোন পাঁচ খাবার বাড়াবে পুরুষের ফার্টিলিটি?

১. ব্রকোলি খেলে বাড়বে শুক্রাণুর সংখ্যা (Broccoli)

শরীর সচতেন হলে আপনার ডায়েট চার্টে নিশ্চয়ই থাকবে ব্রকোলি। আর যদি এতদিন না খেয়ে থাকেন, তবে আজ থেকে অবশ্যই খাওয়া শুরু করে দিন ব্রকোলি। এই সবুজ সবজিতে রয়েছে এমন কিছু খাদ্যগুণ, যা আপনার শরীরকে রাখবে তরতাজা। তাই চিন্তার কারণ নেই। পুষ্টিবিদদের মতে, ব্রকোলিতে থাকা বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম যা নিমেষে আপনার যৌনজীবনে আনবে স্ফূর্তির জোয়ার।

২. আপেলে বাড়বে ফার্টিলিটি (Apple) কাশ্মীর হোক বা অন্য যেকোনও স্থান, ভারতের আপেল যেমন সুস্বাদু, তেমন পুষ্টিগুণে ভরপুর। এই সুস্বাদু ফলে থাকা ভিটামিন পুরুষের শারীরিক সক্ষমতা বাড়াতে পারে সহজেই। আপেলে থাকা খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুক্রাণুর সংখ্যা বাড়িয়ে দিতে সক্ষম, জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই ডায়েট চার্টে নিয়মিত রাখুন এই ফল।

৩. কিউই ফল খেলে বাড়বে ফার্টিলিটি (Kiwi)

কিউই নামক এই বিদেশি ফল স্বাস্থ্যের পক্ষে সর্বদাই ভাল। কিউইতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফলে দেহে রক্তের প্রবাহ বাড়াতে পারে এই ফল। কিউই ফল খেলে ইমিউনিটি বাড়তে পারে সহজেই। বন্ধ্যাত্বের ক্ষেত্রে ইরেক্টাইল ডিসফাংশন (Erectile Dysfunction) একটি প্রধান কারণ হিসেবে দেখা দেয়। এই সমস্যাও কমাতে সাহায্য করে কিউই।

৪. কলা খেলেই দেহে শুক্রাণুর জোয়ার (Banana)

পুষ্টিগুণ বিচার করলে কলার মতো ফল হয়তো আপনার নজরে আসবে না। কোষ্ঠকাঠিন্য হোক বা ইরেক্টাইল ডিসফাংশন, কলার মধ্যে থাকা ব্রোমেলিন এনজাইম সারিয়ে তুলতে পারে সবটাই। এই উৎসেচক আপনার যৌন ক্ষমতা বাড়াতে পারে কয়েকগুণ। পুরুষের শারীরিক ক্ষমতা হোক বা যৌনক্ষমতা, সবটাই বাড়িয়ে দিতে পারে কলা।

৫. ডিম খেলে পুরুষের ফার্টিলিটি বাড়ে (Egg)

ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিনের মতো উপাদানে ভরপুর ডিম। ডিমের সাদা অংশ হোক বা কুসুম, সেদ্ধ ডিম খেলে সহজেই বাড়বে আপনার ফার্টিলিটি। অতএব, চিন্তার কারণ নেই। পোচ হোক বা সেদ্ধ,প্রত্যহ আপনার ডায়েটে একটা ডিম থাকা আবশ্যক।