Benefits of Fuchka: ফুচকা খাওয়ার একাধিক স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে, এবার ডায়েটেও রাখা যেতে পারে ফুচকাকে…

যাঁরা ডায়েটের জন্য খাদ্য তালিকা থেকে ফুচকাকে বাদ দিয়েছেন তাঁরাও মনের আনন্দে এটি খাওয়া শুরু করতে পারেন। কারণ ফুচকা খেলে কোনওভাবেই ওজন বাড়ে না। বরং ফুচকা আপনার মেদ ঝরাতে সাহায্য করবে।

Benefits of Fuchka: ফুচকা খাওয়ার একাধিক স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে, এবার ডায়েটেও রাখা যেতে পারে ফুচকাকে...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 7:43 AM

নানা ধরনের মশলা দিয়ে মাখা আলুসেদ্ধ আর তার সঙ্গে তেঁতুলের জল। টকের সঙ্গে একটু ঝাল হলে তো কোনও কথাই নেই। তবে অনেকেই আবার ঝাল খেতে খুব একটা পছন্দ করেন না। কেউ আবার ঝাল খান অনেক বেশি। বুঝেই গিয়েছেন নিশ্চয়ই যে ফুচকার আলোচনা হচ্ছে। নাম শুনলে অনেকেরই জিভে জল চলে আসে। আর ফুচকা খেতে ভালোবাসেন না এমন মানুষ পাওয়া খুব কঠিন। ফুচকার স্বাদে মজে থাকে আট থেকে আশি সকলেই। তবে এতদিন ফুচকা খেয়েছেন স্বাদের জন্য। ফুচকা আপনার শরীর থেকে অনেক রোগ সরিয়েও ফেলতে পারে।

বিভিন্ন এলাকায় ফুচকার নাম বিভিন্ন। কোথাও গুপচুপ, কোথাও গোলগাপ্পা, কোথাও পানিপুরি আবার কোথাও পানি কে পটাকে। আগে তেঁতুল জলের ফুচকা বা দই ফুচকাই বেশি পাওয়া যেত। এখন আবার তার সঙ্গে জুড়েছে চিকেন ফুচকা, চকোলেট ফুচকা, ঘুগনি ফুচকা, পনির ফুচকা বা আইসক্রিম ফুচকা আরও কত কি।

দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের ফুচকা পাওয়া যায়। প্রত্যেক জায়গার ফুচকাতে কিছু না কিছু বিশেষত্ব রয়েছে। তবে খাবারটি পাওয়া যায় দেশের প্রায় সব জায়গাতেই। আর এর চাহিদাও বেশ ভাল। সব জায়গার মানুষই এটি বেশ পছন্দ করেন। পাড়ার মোড়ে ফুচকাওয়ালার দোকানে বিকেল থেকেই ভিড় বাড়তে থাকে। ঝড়, জল, বৃষ্টি সব কিছু উপেক্ষা করে ছাতা মাথায় দিয়েই চলে ফুচকা খাওয়ার পালা। অনেকে আবার ফুচকা খাওয়া নিয়ে প্রতিযোগিতাও করে থাকেন।

Benefits of Golgappa

সব থেকে বড় বিষয় হল এতদিন ফুচকা খেয়ে এসেছেন কারণ আপনার খেতে ভাল লাগত। কিন্তু, জানেন কি ফুচকা আপনার শরীরের জন্য কতটা উপকারী? আপনার একাধিক রোগ নিরাময় করার শক্তি রয়েছে এই খাবারের মধ্যে। বিশেষজ্ঞদের মতে, শরীর ভাল রাখতে হলে সপ্তাহে অন্তত ২ দিন ফুচকা খেতেই পারেন। তবে শুকনো ফুচকা নয়। টকজল দিয়েই ফুচকা খান। দেখবেন আপনার শরীর খুব ভাল থাকবে।

হজমের সমস্যা কম বেশি প্রায় সবারই রয়েছে। কোনও কিছু খেলেই ঘনঘন অম্বল হয়ে যায়। আপনার এই সমস্যা দূর করবে ফুচকার টক জল। কারণ এতে তেঁতুল ছাড়াও রয়েছে ধনেপাতা, বিট নুন, ধনেগুঁড়ো, লঙ্কা আর লেবু। এই সব উপকরণগুলি আপনার শরীরের হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

ঘন-ঘন সর্দি-কাশি, জ্বরে ভুগে থাকলে, তাঁদের জন্যও খুবই উপকারী এই ফুচকা। একেবারে ম্যাজিকের মতো কাজ করে এই ফুচকা। ফুচকা খেলে ব্যাক্টিরিয়াজনিত সমস্যার হাত থেকেও সুরক্ষা পাবেন। তবে এই করোনা পরিস্থিতির মধ্যে দোকানের ফুচকা না খেয়ে বাড়িতে তৈরি করা ফুচকা খেতে পারেন। তাহলে শরীরও ভাল থাকবে। কারণ দোকানের ফুচকাতে তেলের মান খারাপ থাকে।

এর পাশাপাশি যাঁরা ডায়েটের জন্য খাদ্য তালিকা থেকে ফুচকাকে বাদ দিয়েছেন তাঁরাও মনের আনন্দে এটি খাওয়া শুরু করতে পারেন। কারণ ফুচকা খেলে কোনওভাবেই ওজন বাড়ে না। বরং ফুচকা আপনার মেদ ঝরাতে সাহায্য করবে।

আরও পড়ুন: Haldi Water: নিয়মিত হলুদ-জল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে! এছাড়া রয়েছে হাজারো গুণ

আরও পড়ুন: Weight Loss Tips: ওজন কমানোর জন্য দিনের শুরু করুন এই পানীয়গুলির মাধ্যমে, এগুলো আপনার স্বাস্থ্যও ভাল রাখবে…