Weight Loss Tips: ওজন কমানোর জন্য দিনের শুরু করুন এই পানীয়গুলির মাধ্যমে, এগুলো আপনার স্বাস্থ্যও ভাল রাখবে…

রাতের একটানা ৭-৮ ঘণ্টা ঘুমের পর শরীরের দরকার হয় বিশেষ পানীয়। কারণ, এই বিস্তর সময়টা শরীর একেবারে জল ছাড়া কাটিয়েছে।

Weight Loss Tips: ওজন কমানোর জন্য দিনের শুরু করুন এই পানীয়গুলির মাধ্যমে, এগুলো আপনার স্বাস্থ্যও ভাল রাখবে...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 3:48 PM

ওজন যদি কমাতেই হয় তাহলে সেই চেষ্টাটা দিনের একদম শুরু থেকেই করা উচিত। কারণ আমাদের মধ্যে অধিকাংশই দিনের শুরুতেই কিছু অস্বাস্থ্যকর অভ্যেস মেনে চলেন। আর ঠিক সেই কারণেই ওজন খুব তাড়াতাড়ি বেড়ে যায়। কিন্তু, যদি শুরু থেকেই খাওয়াদাওয়ার মধ্যে নিয়ন্ত্রণ আনা যায় তাহলে ওজন কমানোর কাজ অনেকটা সহজ হয়ে যাবে।

রাতের একটানা ৭-৮ ঘণ্টা ঘুমের পর শরীরের দরকার হয় বিশেষ পানীয়। কারণ, এই বিস্তর সময়টা শরীর একেবারে জল ছাড়া কাটিয়েছে। তাই শরীরের জন্য প্রয়োজনীয় আর্দ্রতা যোগাতে খালি পেটেই ১ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন সকলে। পাশাপাশি, সকালে ঘুম থেকে উঠে জলের পাশাপাশি কারও অভ্যেস থাকে লেবু জল পান করার। অনেকে আবার বেছে নেন এক কাপ গরম চা, কারও আবার পছন্দ ফলের রস।

জেনে নিন কোন ধরনের পানীয় আমাদের দিনের শুরুতে পান করা জরুরি। এই পানীয় আমাদের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর হতে পারে…

Healthy Drinks

লেবুর জল:

শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দিতে অনেকেই লেবু জল পান করে থাকেন। অনেকের ক্ষেত্রে আবার এটি হজম ক্ষমতাও বাড়ায়। আসলে লেবু জল আপনার সিস্টেমকে অ্যালকালাইন বা ক্ষারীয় করে দেয়। তাতে সারা দিনের সমস্ত খাবার ভালোভাবে হজম হয়।

গ্রিন টি:

সকালে উঠে চা খাওয়ার অভ্যেস থাকলে খেতে পারেন গ্রিন টি। খালি পেটে দুধ চা না খাওয়াই ভাল। দুধের সঙ্গে চায়ে চিনি ব্যবহার করলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। গ্রিন টির সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে গরম গরম খান। দেখবেন ঘুম উধাও হবে, উপকারও টের পাবেন মাসখানেকের মধ্যে।

আমলকী-অ্যালোভেরা জ্যুস:

আমলকী ছোট ছোট টুকরো করে কেটে ১ গ্লাস জলের সঙ্গে পিষে ব্লেন্ড করে নিন। এর মধ্যে এক চাচামচ অ্যালোভেরা জ্যুস দিন। এটি মেটাবলিজম বাড়ায়। হজম ক্ষমতাও বাড়িয়ে তোলে। যার ফলে আর ফেট ফাঁপার সমস্যাও হবে না।

আরও পড়ুন: Work From Home Health Issues: বাড়িতে বসে বসে কাজ করার জন্যই হচ্ছে ঘাড়ের যন্ত্রণা, কীভাবে এই অস্বস্তি থেকে নিজেকে মুক্তি দিতে পারবেন জেনে নিন…

আরও পড়ুন: Identifying Thyroid: ঠিক কী কী লক্ষণ দেখলে বুঝবেন যে আপনি থাইরয়েডের শিকার? এই লক্ষণগুলি জেনে নিন…

আরও পড়ুন: Laughter: হাসলে ভাল থাকে শরীর আর মন…শুধু তাই নয়, আপনার হাসি আপনাকে হৃদরোগ থেকেও রক্ষা করতে পারে!