Work From Home Health Issues: বাড়িতে বসে বসে কাজ করার জন্যই হচ্ছে ঘাড়ের যন্ত্রণা, কীভাবে এই অস্বস্তি থেকে নিজেকে মুক্তি দিতে পারবেন জেনে নিন…

সোফায় বা খাটে বসে কাজ করলেই সমস্যার শুরু হয়।এছাড়াও প্লাস্টিকের চেয়ারে অনেকক্ষণ বসে থাকলেও নানা ধরণের সমস্যা তৈরি হতে পারে। মূলত ভুল ভাবে বসার কারণেই আমাদের ঘাড়ে আর কাঁধে নানা ধরনের সমস্যা দেখা যায়।

Work From Home Health Issues: বাড়িতে বসে বসে কাজ করার জন্যই হচ্ছে ঘাড়ের যন্ত্রণা, কীভাবে এই অস্বস্তি থেকে নিজেকে মুক্তি দিতে পারবেন জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 8:29 PM

বাড়িতে বসে অফিসের কাজ করা কালীন আমাদের শারীরিক আর মানসিক চাপ পড়ে অনেক বেশি। বসার জায়গা যদি ঠিকঠাক না হয় তবে সেক্ষেত্রে সমস্যা আরো গুরুতর হয়ে ওঠে। অনেকেই খাট বা সোফার ওপর বসে দীর্ঘক্ষণ কাজ করেন। বাড়িতে কাজ করা কালে আশেপাশের অনেক কাজও থাকে।

এই সোফায় বা খাটে বসে কাজ করলেই সমস্যার শুরু হয়।এছাড়াও প্লাস্টিকের চেয়ারে অনেকক্ষণ বসে থাকলেও নানা ধরণের সমস্যা তৈরি হতে পারে। মূলত ভুল ভাবে বসার কারণেই আমাদের ঘাড়ে আর কাঁধে নানা ধরনের সমস্যা দেখা যায়। এই ধরণের সমস্যার কিছু কিছু সমাধান হয়।

আসলে অফিস গেলে আমরা অনেকটাই বেশি অ্যাক্টিভ থাকি। বাস-ট্রেন ধরে অফিস যাওয়া হোক কিংবা ক্যাব, শরীরের বেশ কিছুটা চলাচল হয়েই থাকে। তারপর ধরুন অফিসের মধ্যেই এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত। এমনকি খাবার খাওয়ার জন্যও একটু তো ঘোরাঘুরি করতেই হয়। লাঞ্চ টাইমে অনেকেই অফিসের বাইরে কোথাও খাওয়াদাওয়া করতে যান। তারপর অফিস থেকে বাড়ি ফেরা। সেই জায়গায় এখন ঘুম থেকে উঠেই বসে যাওয়া হচ্ছে কম্পিউটার বা ল্যাপটপ নিয়ে। খালি সময়টায় গড়িয়ে নিচ্ছেন বিছানায়। শরীরের আর বিশেষ চলাচল হয় না। তাই চেষ্টা করুন একটু হলেও অ্যাক্টিভ থাকতে। টানা ১-২ ঘণ্টা কম্পিউটারের সামনে বসে না থেকে একটু হেঁটে নিন মাঝেমধ্যে। চাইলে ব্যালকনি বা ছাদ থেকেও ঢুঁ মেরে আসতে পারেন।

Neck Pain Problems Due to Work from Home

টেনশন আর স্ট্রেসও একটা বড় ফ্যাক্টর। বর্তমান সময়ের অস্থির পরিস্থিতি, চাকরি বাঁচানোর চিন্তা, কাজের চাপে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে রয়েছেন সকলেই। আর তাই তার প্রভাব পড়ছে শরীরে। নিজের মধ্যে বাসা বাঁধা এই নেগেটিভ দিকটাই ধীরে ধীরে সরিয়ে ফেলতে হবে। দরকার হলে কিছুদিন দূরে থাকুন সোশ্যাল মিডিয়া থেকে। কাজের বাইরে চেষ্টা করুন হাসিখুশি থাকতে। গান শুনুন, পরিবারের সবার সঙ্গে বসে আড্ডা দিন, ভালো সিনেমা দেখুন।

বাড়িতে একটানা বসে থাকার ফলে ওজন বেড়ে যাওয়ার সমস্যা হয় অনেকেরই। বাড়তি ওজন কিন্তু কোমরে, পায়ে ব্যথা বাড়ার একটা বড় কারণ। কাজেই হালকা কিছু কসরত করে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রতিদিন সকালে যোগা করতে পারেন। এতে শরীরের মাংসপেশী সচল থাকবে। ধীরে ধীরে ব্যথা বেদনার হাত থেকে মুক্তি মিলবে।

সকাল-বিকেল ছাদে বা বাড়ির সামনে হাঁটুন। ঘরেই করুন ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ। সঙ্গে, খুব সমস্যা হলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন। উষ্ণ গরম জলে স্নান করলেও ব্যথার হাত থেকে একটু মুক্তি মেলে। সঙ্গে বসার সময় পিঠ ও ঘাড় সোজা রাখুন। ঝুঁকে বসে কাজ করবেন না।

আরও পড়ুন: Karwa Chauth 2021: গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন দিক খেয়াল রাখবেন, জেনে নিন…

আরও পড়ুন: Vitamin C: জানেন কি এই একটি মাত্র ভিটামিনের অভাবেই একাধিক রোগের উৎপত্তি হতে পারে আপনার শরীরে?

আরও পড়ুন: Castor Oil: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার! রোজকার ঝামেলা থেকে মুক্তি পেতে এই তেল দারুণ কার্যকরী