Omicron threat: ওমিক্রন ঠেকাতে আন্তর্জাতিক ভ্রমণের উপর নির্দেশিকা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

শুক্রবার বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের বিবৃতি অনুসারে ভারত থেকে আন্তর্জাতিক ফ্লাইটগুলি আগামী ১৫ ডিসেম্বর থেকেছাড়ার সিদ্ধান্ত নেওয়া রয়েছে।

Omicron threat: ওমিক্রন ঠেকাতে আন্তর্জাতিক ভ্রমণের উপর নির্দেশিকা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার
নয়া নির্দেশিকা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 7:14 PM

করোনা আতঙ্কের এবার ওমিক্রনের উদ্বেগ তৈরি হয়েছে সারা বিশ্বে। ইতিমধ্যেই দেশে কয়েকটি কেস ধরা পড়েছে। বেশ কয়েকটি দেশ বিদেশিদের জন্য আন্তর্জাতিক ভ্রমণ নির্দেশিকা জারি করেছে। বিভিন্ন দেশে নয়া নির্দেশিকা ধীরে ধীরে আর্বিভূত হওয়ার সঙ্গে সঙ্গে এই ভ্রমণব্যবস্থাগুলি বাস্তবায়নের লক্ষ্যই হল Omicron (B.1.1.529) ভেরিয়েন্টের বিস্তার রোধ করা।

শুক্রবার বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের বিবৃতি অনুসারে ভারত থেকে আন্তর্জাতিক ফ্লাইটগুলি আগামী ১৫ ডিসেম্বর থেকেছাড়ার সিদ্ধান্ত নেওয়া রয়েছে।

আন্তর্জাতিক ভ্রমণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ

– নির্দিষ্ট কিছু দেশের জন্য নির্বাচনী পদক্ষেপ নেওয়ার কারণে, জাতিসংঘের মহাসচিব অ্যান্চোনিও গুতেরস ‘travel apartheid’ -কে পথ প্রদানকারী ভ্রমণ ব্যবস্থা সম্পর্কে তাঁর উদ্বেগ প্রকাশ করেছেন। একটি নিয়ন্ত্রিত পদ্ধতির আহ্বান জানিয়েছেন। এখানে আন্তর্জাতিক ভ্রমণের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শগুলি একবার চোখ বুলিয়ে নিন…

– আন্তর্জাতিক ভ্রমণের জন্য দেশগুলিকে অবশ্যই প্রমাণভিত্তিক ও ঝুঁকিভিত্তক পদ্ধতি নিশ্চিত করতে হবে।

-ওমিক্রন বিস্তার রোধ করতে প্রস্থানের সময় দেশগুলিতে অবশ্যই যাত্রীদের একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন নিশ্চিত করতে হবে।

– সমস্ত ব্যবস্থা অবশ্যই যাত্রীদের মৌলিক মানবাধিকার ও মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ থাকতে হবে।

– ভ্রমণের নিয়ম অনুসরণ করা ছাড়াও দেশগুলির একই সঙ্গে দেশের মধ্যে নয়া রূপের বিস্কার রোধেও কাজ করা উচিত। একটি উন্নতমানের নজরদারি, পরীক্ষা, তদন্ত ও রিপোর্টিং দ্বারা পরিস্থিতি সামাল দিতে হবে। সব তথ্য সবসময় আপডেট ও পর্যালোচনা করা আবশ্যেক।

-দেশগুলিকে অবশ্যই ব্ল্যাঙ্কেট ট্রাভেল নিষেধাজ্ঞা থেকে বিরত থাকতে হবে। কারণ বিশ্বজুড়ে মানুষের জীবনধারা ও জীবিকাকে বিরূপ ভাবে প্রভাবিত করতে পারে।

– আন্তর্জাতিক ভ্রমণ যেমন মানবিক ও জরুরি মিশনের জন্য প্রয়োজনীয় সরবরাহের পরিবহন ও এসেনশিয়াল ট্রাভেল হিসেবে অভিহিত করা যেতে পারে, সেইসবকে অবশ্যই বাধা দেওয়া উচিত নয়।

– নিরাপদ ও উপযুক্ত ভ্রমণ ব্যবস্থা গ্রহণ করতে ও দেশগুলিকে তাঁদের জনস্বাস্থ্যের অবস্থা ও নয়া রূপের সঙ্গে প্রাসঙ্গিক তথ্য সম্পর্কে স্বচ্ছ হতে হবে।

– যাত্রীদের অবশ্যই কোভিড এর লক্ষণ উপসর্গগুলির জন্য অবহিত ও সতর্ক থাকতে হবে। জনসাধারণের মধ্যে কোভিড-এর উপযুক্ত আচরণ মেনে চলতে হবে। তাঁদের টিকা গ্রহণ সম্পর্কে আপ-টু-়েট থাকতে হবে। সবদিক বিচার বিবেচনা করে সতর্কতামূলক ব্যবস্থা অনুসরণ করতে হবে।

আরও পড়ুন: Weight Loss: শরীরচর্চা না করেই ওজন কমাতে চান! রইল সেরা পাঁচটি টিপস