Herbs For Women Health: অশোক কাননে একাকী বন্দিনী ছিলেন সীতা, মেয়েদের স্বাস্থ্য রক্ষায় কী কী গুণ এই গাছের…

Ashoka: মহিলাদের স্বাস্থ্যরক্ষায় খুব ভাল কাজ করে এই গাছের ছাল এবং ফুল। অনিয়মিত ঋতুচক্র কিংবা বন্ধ্যাত্য সমস্যার সমাধানে প্রচুর গুণ রয়েছে অশোক গাছের ছালে

Herbs For Women Health: অশোক কাননে একাকী বন্দিনী ছিলেন সীতা, মেয়েদের স্বাস্থ্য রক্ষায় কী কী গুণ এই গাছের...
মহিলাদের স্বাস্থ্য রক্ষায় অশোক ফুলের উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 9:00 AM

Ayurveda Treatments: অশোক গাছের সঙ্গে মানুষের পরিচয় রামায়ণের গল্পসূত্রেই। রাবণ সীতাকে অপহরণ করে এনে লুকিয়ে রেখেছিলেন অশোক বনে। এছাড়াও প্রতি বছর চাত্র মাসে অনেকেই এই অশোক ষষ্ঠীর ব্রত করেন। যেদিন অশোক ফুল এবং বীজ খাওয়া হয়। এই ফুল হেমন্ত, শীত আর বসন্ত কালেই ফোটে। তবে সবচেয়ে বেশি ফোটে বসন্তরালে। যে কারণে মরশুমি অনেক রোগের চিকিৎসাতেও ব্যবহার করা হয় এই ফুল। এছাড়াও বহু বছর ধরে আর্য়ুবেদ শাস্ত্রে ব্যবহূত হয়ে আসছে অশোক ফুল। অশোক গাছের ছাল আর্য়ুবেদ চিকিৎসায় ব্যবহার করা হয়। এছাড়াও এই ফুল মেয়েদের স্বাস্থ্যরক্ষায় খুবই ভাল কাজ করে। বন্ধ্যাত্য, ঋতুচক্রের সমস্যায় খুব ভাল অশোক গাছের ছাল। নিয়মিত অশোক ফুল দিয়ে চা বানিয়ে খেতে পারলে গর্ভধারণের ক্ষমতা বৃদ্ধি পায়, বলছে আর্য়ুবেদ। আসে না হার্টের কোনও সমস্যাও।

এছাড়াও আরও যে সব উপকারিতা পাওয়া যায়-

  • যে কোনও অ্যালার্জির সমস্যায় খুব ভাল কাজ করে এই ফুল।
  • যাঁদের দীর্ঘদিন ধরে আমাশয়ের সমস্যা রয়েছে, রক্তআমাশায় ভুগছেন এমন মানুষদের জন্যেও কিন্তু খুব ভাল এই অশোক ফুলের চা।
  • শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি দেয় অশোক গাছের ছাল। অশোকের বীজ চিবিয়ে খেতে পারলেও একই কাজ দেয়।
  • অশোক গাছ থেকে তৈরি আর্য়ুবেদিক টনিক নিয়ম করে খেতে পারলে শরীরের ডিটক্সিফিকেশন ভাল হয়। ব্রণ, ফুসকুড়ির সমস্যা কিবাং হজমের অসুবিধে এসব থাকে না।

আর্য়ুবেদ বিশেষজ্ঞ অন্বেষা মুখার্জ্জি তাঁর সোশ্যাল মিডিয়ায় অশোক ফুলের একাধিক উপকারিতার কথা লিখেছেন। বিভিন্ন আর্য়ুবেদ কোম্পানির তরফেই মহিলাদের স্বাস্থ্যরক্ষায় তৈরি হয় অশোকা টনিক। এই অশোক গাছ থেকে তৈরি টনিকের স্বাদ তেতো, সঙ্গে থাকে অ্যাস্ট্রিনজেনের মত উপাদান। যা আমাদের শরীরকে ঠান্ডা রাখে। অনেক মহিলাই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন এবং ইউরিনের নানা সমস্যায় ভোগেন।

সেক্ষেত্রে এই অআর্য়ুবেদিক পানীয় নিয়মিত ভাবে খেতে পারলে অনেক উপকার পাওয়া যাবে। এছাড়াও ঠান্ডা দুধের সঙ্গে অশোক গাছের ছাল আর রক সুগার মিশিয়ে খেতে পারলে শরীরে রক্তের পরিমাণ বাড়ে। সপ্তাহে অন্তত তিন দিন খান এইভাবে, লাগবে না কোনও ওষুধ। যে কোনও আভ্যন্তরীন রক্তপাত, ক্ষত এবং ডায়াবেটিসের সমস্যায় ১-৩ গ্রাম অশোক ফুল নিয়ে চা বানিয়ে খান। সমস্যার সমাধান যেমন হবে তেমনই কিন্তু শরীরও থাকবে সুস্থ।

অতিরিক্ত পরিমাণ চুল ঝরছে? এক্ষেত্রেও কিন্তু কাজে লাগানো যায় অশোক ফুলকে। এই ফুলের সঙ্গে হেনা পাতা আর নারকেল তেল একসঙ্গে ফুটিয়ে নিয়ে মাথায় লাগান। যে কোনও ফাঙ্গাল ইনফেকশনের জন্য খুবই ভাল। যাঁদের ত্বক তৈলার্ক প্রকৃতির তাঁরা এই অশোক গাছের ছাল বেটে খালি পেটে খেলে ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন আর শরীরের হরমোনও থাকবে নিয়ন্ত্রণে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Tea For Blood Sugar: গরমেও নিয়ন্ত্রণে থাকবে রক্তশর্করা, যদি সকালের চায়ে মিশিয়ে নেন এই গাছের পাতা