Sweet Potatoes: স্বাদে মিষ্টি হলেও ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই! রয়েছে অবাক করা উপকারী গুণ

Health Benefits: বিশেষজ্ঞদের মতে, রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে রোজ পাতে রাঙালু বা মিষ্টি আলুর তরকারি বা সেদ্ধ খাওয়া যেতে পারে। সাড়ে পাঁচ বছরের আগে থেকেই এই রাঙালু খাওয়ার চল রয়েছে।

Sweet Potatoes: স্বাদে মিষ্টি হলেও ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই! রয়েছে অবাক করা উপকারী গুণ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 5:47 PM

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রোজকার ডায়েটে সাদা আলুর চেয়ে রাঙালুর গুণ অনেক বেশি। কারণ সাদা আলুর চেয়ে এই মিষ্টি আলুর স্বাদ মিষ্টি হলেও অনেক পুষ্টিকর ও স্বাস্থ্যকর। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, বি২, বি৬, ডি, ই ও বায়োটিন, ক্যালসিয়াম, ফাইবার, আয়রন, তামা, ম্যাঙ্গানিজ, যা প্রতিটিই শরীরের জন্য যথেষ্ট উপকারী। সুগার রোগীদের জন্য সাদা আলু বিষ হলেও রাঙালু কিন্তু কার্যকরী। বিশেষজ্ঞদের মতে, রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে রোজ পাতে রাঙালু বা মিষ্টি আলুর তরকারি বা সেদ্ধ খাওয়া যেতে পারে। সাড়ে পাঁচ বছরের আগে থেকেই এই রাঙালু খাওয়ার চল রয়েছে। সারা বিশ্বে পাওয়া গেলেও আফ্রিকান,ক্যারিবিয়ান ও প্যাসিফিক আইল্যান্ড কুইজিনে রাঙালু খাওয়ার চল সবচেয়ে বেশি। ভারতে রাঙালু সাধারণত ডেসার্ট তৈরি করতে ব্যবহার করা হলেও আমেরিকা, ইউরোপে এই মিষ্টি আলুর ব্যবহার বহুল।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখতে

স্বাস্থ্যের দিক থেকে সাদা আলুর চেয়ে মিষ্টি আলু অনেক গুণ বেশি উপকারী। সাদা আলুর তুলনায় এতে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, যার ফলে এটি হজমের জন্য দুর্দান্ত উপাদান। এছাড়া রক্তে শর্করার মাত্রা বজায় রাখতেও সক্ষম। প্রতিদিনের ডায়েটে ছোট করে কাটা মিষ্টি আলু সেদ্ধ বা রোস্টেড করে খেতে পারেন।

চোখের স্বাস্থ্য

চোখের সমস্যা এড়াতে প্রতিদিন রাঙালু খাওয়া যেতে পারে। রঙিন সবজি এমনিই চোখের জন্য ভাল। এতে রয়েছে ভিটামিন এ, যা চোখের স্বাস্থ্যকে রাখে স্বাভাবিক ও সুস্থ। দৃষ্টিশক্তি প্রখর করতে রাঙালুতে রয়েছে বিটা ক্যারোটিন। কিছু গবেষণায় জানা গিয়েছে, বয়সকালে চোখের সমস্যা বা ছানির সমস্যা থেকে মুক্তি পেতে রাঙালু খাওয়া উপকারী। শুধু চোখ নয়, ক্যানসার, লিভারের রোগ, হাইপোগ্লাইসেমিয়া, ও অন্যান্য স্বাস্থ্যজনিত সমস্যা থেকে রক্ষা করতে রাঙালু খাওয়া প্রয়োজন।

হজমশক্তি উন্নত করতে

কনস্টিপেশন, ডায়েরিয়ার মতো হজমের সমস্যার সমাধানে রাঙালু খেতে পারেন। এতে রয়েছে ফাইবার যা পেটের মধ্যে ভাল ব্যকটেরিয়া যুক্ত করতে ও হজমের জন্য সহজপাচ্য একটি খাবার।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ

মিশ্র খনিজ ও ভিটামিনে ভরপুর রয়েছে রাঙালুতে। এতে রয়েছে ভিটামিন বি৬, যা লাল রঙের মিষ্টি আলু খেলে হার্টের স্বাস্থ্য থাকে সুস্থ ও স্বাভাবিক। কার্ডিওভাসকুলার রোগগুলি থেকে দূরে থাকতে ও হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়। রক্তে খারাপ রাসায়নিকগুলির প্রভাব কমাতেও সাহায্য করে। রক্তকণিকার সংখ্যা বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

দীর্ঘায়ু ও ওজন নিয়ন্ত্রণ করতে

নিয়মিত মিষ্টি আলু খেলে শরীরে ভিটামিন, মিনারেল, প্রোটিনেক পরিমাণ জোগান দেয়। এতে রয়েছে উচ্চমাত্রায় কার্বোহাইড্রেট, যা মেদ ঝরাতে বেশি কাজে লাগে। রোজকার সবজি বা তরকারি খাওয়ার মতো করেই মিষ্টি আলু খেতে পারেন। স্যালাদ, অলিভ অয়েল দিয়ে রোস্টেড রাঙালু খেলে শরীরে কখনও মেদ জমবে না। ভার্সেটাইল ভেজিটেবিল হিসেবে মিষ্টি আলু সবসময়ের জন্য উপকারী।