Health Tips: টমেটোকে কেন রাখবেন আপনার খাদ্য তালিকায়?

অর্থাৎ আপনি যত বেশি টমেটো খাবেন আপনার হাড় ততই শক্তিশালী হবে।

Health Tips: টমেটোকে কেন রাখবেন আপনার খাদ্য তালিকায়?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2021 | 9:55 PM

ইউরোপের দেশ গুলিতে টমেটোর জন্ম হলেও আজ ভারত টমেটো উৎপাদনে প্রথম সারিতে রয়েছে। ভারতের প্রায় সব খাবারেই সবজি হিসাবে ব্যবহৃত হয় টমেটো। এই টমেটোর কিছু গুণাগুণ রয়েছে যা আপনার শরীরে প্রভাব ফেলে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, টমেটোর স্বাস্থ্য উপকারিতা।

বর্তমানে দূষণ ও বদ অভ্যাসের কারণে ক্ষতিকর প্রভাব পড়ে আমাদের ত্বক এবং চুলে। ত্বক ও চুলের স্বাস্থ্যকে উন্নত করে সহায়ক টমেটো। টমেটোর মধ্যে লাইকোপেন ও ভিটামিন সি রয়েছে যা ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে। একই সাথে, টমেটোয় ভিটামিন এ রয়েছে যা চুলের বাহ্যিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। তাই ত্বককে সুন্দর রাখতে মাস্ক এবং ক্লিনজার হিসাবে টমেটো ব্যবহার করতে পারেন।

টমেটোর স্বাস্থ্য উপকারিতার মধ্যে সর্ব প্রথম রয়েছে এর ক্যান্সার বিরোধী উপাদান। টমেটো প্রস্টেট, পেট, এবং কোলোরেক্টাল ক্যান্সারকে প্রতিরোধ করতে সাহায্য করে। টমেটোর মধ্যে লাইকোপেনের উপস্থিতি ক্যান্সারের কোষকে বৃদ্ধি হতে দেয় না। রান্না করে টমেটো খেলে এই লাইকোপেন নামক উপাদানেরও বৃদ্ধি ঘটে, সুতরাং কাঁচা ও রান্না করে উভয় ভাবেই টমেটো খেতে পারেন।

প্রতীকী ছবি

গবেষণায় দেখা গেছে টমেটোর মধ্যে ১১০ মি.গ্রা. ক্যালসিয়াম রয়েছে। এছাড়াও ভিটামিন কে-তে সমৃদ্ধ হয় টমেটো। টমেটোর এই ক্যালসিয়াম ও ভিটামিন কে উপাদান হাড়কে মজবুত করতে সাহায্য করে। অর্থাৎ আপনি যত বেশি টমেটো খাবেন আপনার হাড় ততই শক্তিশালী হবে।

ধূমপান করার ফলে আমাদের শরীরে একাধিক নেতিবাচক প্রভাব পড়ে, যা ধূমপান ছেড়ে দেওয়ার পরও থেকে যায়। কিন্তু আপনি যদি টমেটোকে খাদ্য তালিকায় রাখেন তাহলে টমেটোয় থাকা অ্যাসিড সেই প্রভাব থেকে আপনার শরীরকে রক্ষা করবে এবং আপনাকে সুস্থ রাখবে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হয় টমেটো। টমেটোর মধ্যে থাকা ভিটামিন এ এবং ভিটামিন সি রক্তে থাকা মুক্ত রাডিক্যালের সাথে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন এ, ভিটামিন বি এবং পটাসিয়াম আপনার কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপ কমাতে সহায়তা করে। যার ফলে হৃদ রোগের ঝুঁকি অনেক কমে যায়। এমনকি টমেটোর মধ্যে থাকা অন্যান্য খনিজ উপাদানও রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। সুতরাং ডায়বেটিস রোগীদের জন্যও কার্যকরী টমেটো।

যাদের কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য পেটের সমস্যা রয়েছে তারাও টমেটোকে খাদ্য তালিকায় রাখতে পারেন। শরীরে ফ্যাট বা চর্বি কমাতে চাইলেও এই পন্থা অবলম্বন করতে পারেন। সামগ্রিক ভাবে, টমেটোয় একাধিক ভিটামিন সহ ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং অনাক্রমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই দেরি না করে এখনই টমেটোকে আপনার খাদ্য তালিকায় যুক্ত করুন।

আরও পড়ুন: ডায়বেটিস ছাড়া আরও অনেক রোগের সাথে লড়াই করতে সাহায্য করে করলার রস…