Food Allergy: অ্যালার্জি থাকায় মাত্র ৯টি খাবার খেতে পারেন এই মহিলা, কোন বিরলে আক্রান্ত তিনি?

Mast Cell Activation Syndrome: জেনা গেস্টেটনার নামের এক যুবতী সম্প্রতি ভাইরাল হয়েছেন সোশ্যাল মিডিয়ায়। তাঁর বয়স ২০। নির্দিষ্ট ৯টি খাবারের বেশি একটা খাবারও তিনি খান না।

Food Allergy: অ্যালার্জি থাকায় মাত্র ৯টি খাবার খেতে পারেন এই মহিলা, কোন বিরলে আক্রান্ত তিনি?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 12:38 PM

নির্দিষ্ট খাবারের প্রতি অ্যালার্জি অনেকেরই থাকে। যেমন বেগুন খেলে গলা চুলকানি, চিংড়ি খেলে শ্বাসকষ্ট ইত্যাদি সমস্যা দেখা দেয়। এই ধরনের ফুড অ্যালার্জি যে সবার মধ্যে থাকে তা নয়। তবে, যাঁদের নির্দিষ্ট খাবারের প্রতি অ্যালার্জি রয়েছে, তাঁরা সেই সব খাবার এড়িয়ে চলেন। ভুল করেও ওই সব খাবার খেয়ে ফেললে শরীরে তার মারাত্মক প্রতিক্রিয়া দেখা দেয়। এই ধরনের ফুড অ্যালার্জি এক বা দুটো খাবারের প্রতি থাকতে পারে। কিন্তু একজন রয়েছেন, যিনি ফুড অ্যালার্জির কারণে মাত্র ৯টি খাবার খান। হ্যাঁ, ঠিকই পড়লেন। ওই নির্দিষ্ট ৯টি খাবারের বাইরে অন্য কোনও খাবার খেলেই শরীর তার প্রতিক্রিয়া দেখা দেয়।

জেনা গেস্টেটনার নামের এক যুবতী সম্প্রতি ভাইরাল হয়েছেন সোশ্যাল মিডিয়ায়। তাঁর বয়স ২০। নির্দিষ্ট ৯টি খাবারের বেশি একটা খাবারও তিনি খান না। সম্প্রতি তিনি মুদিদ্রব্য কেনাকাটার ভিডিয়ো পোস্ট করেছেন তাঁর ইনস্টাগ্রামে। সেখানেই তিনি বলেছেন, তিনি মাত্র ৯টি খাবার খেতে পারেন। কিন্তু এমনও কি হয় যে নির্দিষ্ট ৯টি খাবারের বাইরে খাবার খেলেই শরীরে প্রতিক্রিয়া দেখা দেয়?

এই রোগের নাম মাস্ট সেল অ্যাক্টিভেশন সিন্ড্রোম। এটি একটি ইমিউনোলজিকাল রোগ। এই রোগে আক্রান্ত হলে খাবারের প্রতি সংবেদনশীলতা তৈরি হয়। তখন সামান্য ভাত, রুটি খেলেও শরীরে মারাত্মক প্রতিক্রিয়া হয়। জেনা এই রোগে আক্রান্ত। তাই নির্দিষ্ট ৯টি খাবারের বাইরে তিনি অন্য কিছু আর খান না। টার্কি, মাহি মাহি (এক ধরনের মাছ), শসা, সবুজ মটরশুটি, জুকিনি, অলিভ অয়েল, নুন, লেবু এবং গ্লুকোজ সাপ্লিমেন্ট খেতে পারেন জেনা। এর বাইরে অন্য কিছু খাবার খেলেই শরীর খারাপ করতে থাকে জেনার।

View this post on Instagram

A post shared by Jenna :) (@jennaxhealth)

মাস্ট সেল অ্যাক্টিভেশন সিনড্রোমে আক্রান্ত হওয়ায় জেনাকে খাওয়া-দাওয়ার প্রতি সচেতন হতে হয়েছে। ২০২১ সালের মার্চ মাসে জেনার মাস্ট সেল অ্যাক্টিভেশন সিনড্রোম বা MCAS ধরা পড়ে। এই রোগে আক্রান্ত হলে শরীরের মাস্ট কোষগুলি দেহে ঘন ঘন অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে। এটি একটি বিরল রোগ। রক্ত পরীক্ষা ও প্রস্রাব পরীক্ষার মাধ্যমে ধরা পড়ে যে জেনা মাস্ট সেল অ্যাক্টিভেশন সিনড্রোমে আক্রান্ত।

ইউএস জেনেটিক অ্যান্ড রেয়ার ডিজিজ ইনফরমেশন সেন্টারের মতে: MCAS-এ, মাস্ট কোষগুলি ভুলভাবে অনেক রাসায়নিক এজেন্ট ছেড়ে দেয়, যার ফলে ত্বক, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট, হার্ট, শ্বাসযন্ত্র এবং নিউরোলজিক সিস্টেমে নানা উপসর্গ দেখা দেয়। যেমন ওই ৯টি খাবারের বাইরে খাবার খেলেই জেনার পেটে ব্যথা, শ্বাসকষ্ট, চুলকানি, কাশি, মাথাব্যথা, নিম্ন রক্তচাপের মতো উপসর্গ দেখা দেয়।

সেই অর্থে এই রোগের তেমন কোনও চিকিৎসা নেই। তা-ই সব খাবারকেই খাদ্যতালিকা থেকে বাদ দিতে হয়েছে জেনাকে। ৯টি খাবারের উপর নির্ভর করে জীবন কাটাতে হচ্ছে জেনাকে। এতে তবে জেনার শরীরে পুষ্টির ঘাটতি হচ্ছে না। তাছাড়া জেনা সপ্তাহে ৩-৪ বার ওয়ার্ক আউট করে। এতে তিনি সুস্থ থাকেন।