Weight Loss Tips: পুজোয় বিরিয়ানি থেকে শুরু করে অনেক কিছু খেয়েছেন, বেড়ে গিয়েছে ওজন, এবার তা কমানোর পালা…উপায় জেনে নিন…

দুর্গাপূজা কালীন অনিয়মের জন্য যে পরিমাণ ওজন বেড়েছে, তা তাড়াতাড়ি না ঝরিয়ে ফেললে, আগামী দিনের উৎসবের চাপ শরীরে গুরুতর ছাপ ফেলতে পারে।

Weight Loss Tips: পুজোয় বিরিয়ানি থেকে শুরু করে অনেক কিছু খেয়েছেন, বেড়ে গিয়েছে ওজন, এবার তা কমানোর পালা...উপায় জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 7:44 AM

সারা বছর কড়া ডায়েটে থাকা আপনিও বছরের এই ক’টা দিন একটু অনিয়ম করে ফেলেন! পুজোর মাঝে ডায়েটের কথা কেউ কি মনে রাখে? তবে, এই মনে না রাখাটা বিজয়া দশমীর পর শরীরে বিশেষ চাপ দেওয়া শুরু করে। উৎসবের কয়েকটা প্রাথমিক আঙ্গিকের মধ্যে একটা হল খাওয়াদাওয়া। সামনেই কালী পুজো, ভাই ফোঁটার মতো একাধিক উৎসব! এই অবস্থায় নিজের ফিগার মেনটেন করতে চাইলে তাড়াতাড়ি ঝরিয়ে ফেলুন অতিরিক্ত ওজন।

ওজনের মূল সমস্যা হল, এটা ঝরানো যতটা কঠিন, একবার ওজন বাড়া শুরু হলে, ততটাই সহজে বাড়তে থাকে। তাই, দুর্গাপূজা কালীন অনিয়মের জন্য যে পরিমাণ ওজন বেড়েছে, তা তাড়াতাড়ি না ঝরিয়ে ফেললে, আগামী দিনের উৎসবের চাপ শরীরে গুরুতর ছাপ ফেলতে পারে। অতিরিক্ত ওজন কমানোর কয়েকটা সহজ উপায় জেনে নিন-

Losing Excess Weight

হাঁটা: সবচেয়ে ভাল শরীরচর্চা হল হাঁটা। অনেকেরই হাঁটু বা কোমরে সমস্যা থাকার কারণে সব রকমের শরীরচর্চা করে উঠতে পারেন না। তাই ভোরবেলা বা বিকেলের দিকে ৩০-৫০ মিনিট হাঁটুন। রোজ হাঁটলে ১ মাসেই উপকার পাবেন। এমনকি, বাড়ি ফেরার সময় বাস, অটো বা ক্যাব থেকে বাড়ির কিছুটা দূরে নেমে পড়ুন। বাকি রাস্তা হেঁটে ফিরুন। কম মনে হলেও, এই ১০-১৫ মিনিটের হাঁটাটাও শরীরের পক্ষে বেশ উপকারী।

যোগ ব্যায়াম: যোগ ব্যায়াম আমাদের শুধু রোগা করে না, বরং সুস্থ থাকতেও সাহায্য করে। আপনার শরীরকে ফ্লেক্সিবল রাখে। তবে, কোনও ট্রেনারের তত্ত্বাবধানেই যোগ ব্যায়াম করা উচিত। যোগ ব্যায়াম শরীরে সহজে বয়সের ছাপও পড়তে দেয় না।

সাইকেল চালানো: কাছাকাছি কোথাও গেলে সাইকেল নিয়ে বেরিয়ে পড়ুন। দেখবেন খরচ বাঁচার সঙ্গে সঙ্গে ওজনটাও খুব তাড়াতাড়ি কমছে।

সাঁতার: সাঁতার শরীরচর্চার অন্যতম ভাল পন্থা। সাঁতারের চেয়ে ভাল কার্ডিও ব্যায়াম আর হয় না। তবে, করোনার সময় এটা হয়তো সবার পক্ষে সুবিধাজনক হবে না।

নিজের কাজ নিজে করুন: অনেকেই আছেন যারা বাড়িতে সারাদিন শুয়েই কাটিয়ে দেন। রান্না থেকে ঘর গোছানো সমস্ত কাজের দায়িত্ব থাকে পরিবারের অন্য সদস্যদের। এবার থেকে টুকটাক কাজ নিজেই করুন। ঘুম থেকে উঠে বিছানা করা, গাছে জল দেওয়া, জলের বোতল ভরা, জামা-কাপড় গুছিয়ে রাখার মতো কাজ করলেও কিন্তু ভাল পরিমাণ ক্যালোরি বার্ন হবে।

আরও পড়ুন: World Spine Day 2021: মেরুদণ্ড সুস্থ রাখতে ও পিঠের ব্যথা উপশম করতে কোন কোন উপায়গুলি মেনে চলা জরুরি, জানুন

আরও পড়ুন: Weight Loss Tips: ওজন কমাতে চাইছেন? এই তিনটে উপায় মেনে চলুন, তাহলেই অতিরিক্ত ওজন কমাতে পারবেন…

আরও পড়ুন: World Sight Day 2021: এই পাঁচ উপায়ে চোখের যত্ন না নিলে হারিয়ে যেতে পারে দৃষ্টিশক্তি! জেনে নিন সেই জরুরি টিপসগুলি…