Kidney Health: এই ৫ আয়ুর্বেদিক ভেষজ নিয়মিত খেলে কিডনি থেকে যাবতীয় টক্সিন বেরিয়ে আসবে, রক্ত দ্রুত পরিশোধিত হবে

Kidney Problem: কিডনি আমাদের খুব গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আর তাই একে যত্নে রাখতে হয়

Kidney Health: এই ৫ আয়ুর্বেদিক ভেষজ নিয়মিত খেলে কিডনি থেকে যাবতীয় টক্সিন বেরিয়ে আসবে, রক্ত দ্রুত পরিশোধিত হবে
রোজ যা খাবেন কিডনি বাঁচাতে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 7:30 AM

আমাদের শরীরের খুব গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। কিডনি আমাদের রক্ত পরিশোধনে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের যাবতীয় টক্সিনও কিন্তু বেরিয়ে যায় কিডনির মাধ্যমেই। কিডনি এই সব বর্জ্য পদার্থ মূত্রাশয়ে জমা করে, সেখান থেকে তা প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে। শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণের পাশাপাশি কিডনির কাজ হল রক্তচাপ ঠিক রাখা, লোহিত রক্তকণিকা ঠিক রাখা এবং হাড় মজবুত করা। কিডনির কোনও রকম সমস্যা হলে সেখান থেকে রোজকার কাজকর্মে বাধা আসে এবং উচ্চরক্তচাপ, হৃদরোগ, হাড়ের সমস্যা, অ্যানিমিয়ার সমস্যা আসে। অ্যানিমিয়া থাকলে সেখান থেকে পরিস্থিতি জটিল হতে পারে।

আর তাই নিয়মিত ভাবে কিডনির যত্ন নিতে হবে। শরীর থেকে যাতে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যায় সেই দিকে নজর দিতেই হবে। আর তাই ডায়াটেশিয়ান দিচ্ছেন বিশেষ কিছু পরামর্শ। এই ভাবে নিয়ম করে খাবার খেলে কিডনি ঠিক থাকে সেই সঙ্গে কিডনিকে শক্তিশালীও করে।

গিলয় হল এমন একটি ভেষজ যা কিডনি থেকে যাবতীয় টক্সিন বেরিয়ে যায়। সেই সঙ্গে কিডনিকেও রক্ষা করে। আর গিলয়ের মধ্যে থাকে অ্যালকালয়েড অ্যান্টিঅক্সিডেন্ট যা কিডনি ভাল রাখে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিকেল দূর করে শরীরকে ঠিক রাখে।

এছাড়াও রোজ নিয়ম করে কাঁচা হলুদ খান। হলুদ টাইপ ২ ডায়াবেটিসে খুব ভাল কাজ করে। সেই সঙ্গে ইউরিয়া আর ক্রিয়েটিনিনের মাত্রা রাখে নিয়ন্ত্রণে। রোজ হলুদ খেলে কিডনিও ভাল থাকবে।

আদা খাবারের স্বাদ বাড়ায় আর নানা সমস্যা থেকে মুক্তিও দেয়। আদার মধ্যে থাকে অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণ যা কিডনির ফোলা ভাব রুখে দেয়। সেই সঙ্গে ব্যথা কমাতেও সাহায্য করে। রোজ একবার করে আদা দিয়ে চা খান।

কোষ্ঠকাঠিন্য আর পেটের যে কোনও সমস্যায় বেশ কার্যকরী ত্রিফলা। এর মধ্যে থাকে আমলকি, হরিতকী, বহেড়া। এই ত্রিফলা কিডনিকে শক্তিশালী করে। সেই সঙ্গে রক্তে প্লাজমা, প্রোটিন, অ্যালবুমিন ও ক্রিয়েটিনিনের পরিমাণ ঠিক থাকে। এসব ছাড়াও জল পরিমাণ মতো খেতে হবে। অতিরিক্ত তেল-মশলা খাওয়া চলবে না। তবেই শরীর সুস্থ থাকবে।