Immunity booster: নতুন বছরে নয়া পরিকল্পনা! ইমিউনিটি বৃদ্ধির জন্য কেমন করবেন ডায়েট প্ল্যান, জানাচ্ছেন ডায়াটিশিয়ানরা

এই ভাইরাসকে নিয়ে স্বাভাবিক জীবনযাপন করতে হবে। তার সঙ্গে চাই শরীর ও মনকে প্রাণবন্ত ও সতেজ রাখতে। করোনাভাইরাসের ভয়ংকর ভেরিয়্যান্টের দৌরাত্ম্যে মানুষ এখন আরও সচেতন ।

Immunity booster: নতুন বছরে নয়া পরিকল্পনা! ইমিউনিটি বৃদ্ধির জন্য কেমন করবেন ডায়েট প্ল্যান, জানাচ্ছেন ডায়াটিশিয়ানরা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 9:06 AM

নতুন বছরের শুরুতেও সেই একই আতঙ্কের মধ্যে কাটাল বিশ্ববাসী। করোনাভাইরাসের ফের ক্রমবর্ধমান গ্রাফের কারণে তটস্থ দিল্লির বাসিন্দারা। ওমিক্রম ও ডেল্টা ভেরিয়্যান্টের দৌরাত্ম্যে মানুষ ফের স্বাস্থ্যের ব্যাপারে আরও সচেতন হয়ে পড়েছেন। দূষণ, আবহাওয়ার খামখেয়ালি ও মারণভাইরাসের ভেল্কিতে মানুষ এখন প্রায় দিশেহারা। এই অবস্থায় শরীরকে সুস্থ রাখা ও ইমিউনিটি বজায় রাখা সবচেয়ে কঠিন। তবুও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ডায়াটিশিয়ানরা বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।

এতদিনে সকলেই বুঝে গিয়েছেন যে এই মারণ ভাইরাসের থেকে মুক্তি পাওয়া একেবারেই সহজ নয়। এই ভাইরাসকে নিয়ে স্বাভাবিক জীবনযাপন করতে হবে। তার সঙ্গে চাই শরীর ও মনকে প্রাণবন্ত ও সতেজ রাখতে। করোনাভাইরাসের ভয়ংকর ভেরিয়্যান্টের দৌরাত্ম্যে মানুষ এখন আরও সচেতন । তাই এই পরিস্থিতিতে ও নতুন বছরের নতুন প্রতিজ্ঞা হিসেবে যে যে নিয়ম মানা উচিত সেগুলি একবার দেখে নিন।

নয়া বর্ষশুরুতে ইমিউনিটি বৃদ্ধির জন্য যে ডায়েট প্ল্যান মেনে চলবেন, তা হল

পারিবারিক পরিকল্পনা

ডায়াটিশিয়ানদের মত, নিজের জন্য তো বটেই, গোটা পরিবারের স্বাস্থ্যের ব্যাপারে সচেতন হওয়া প্রয়োজন। হলুদ,গুলুঞ্চি ও প্রচুর পরিমাণে গরম জল খাওয়া এই সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ। পরিবারের প্রবীণদের কথা মাথায় রেখে পারিবারিক একটি ডায়েট প্ল্যান করা উচিত। এছাড়া পরিবারের ছোট সদস্যের কথা আরও মাথায় রাখা দরকার। কারণ তাঁদের এখনও টিকার ব্যবস্থা হয়নি। অন্যদিকে, বাচ্চারা কিছু খেতে না চাওয়ায় তাদের স্বাস্থ্যকর খাওয়ানোর প্ল্যান ভেস্তে যেতে পারে। ফলে তাদের ইমিউনিটি বৃদ্ধির বিষয়টিও বড় আকার ধারণ করে। এছাড়া নিয়মিত কাড়া পান করা পরিবারের সকলেরই উচিত।

রোগা নয়, ফিট থাকুন

কোভিড অতিমারি পরিস্থিতিতে মানুষ স্বাস্থ্য নিয়ে সচেতন হয়েছেন, ইমিউনিটি বৃদ্ধির জন্য দৈনন্দিন জীবনে এনেছেন বেশ কিছু পরিবর্তন। বর্তমানে মানুষ রোগা হওয়ার পরিবর্তে ফিট হওয়ার চেষ্টা চালাচ্ছেন। করোনাভাইরাসের কারণে দেশের প্রায় অধিকাংশ জিম প্রায় বন্ধ হয়ে গিয়েছে। ফলে মানুষ এই কঠিন পরিস্থিতিতে একটি জিনিস বুঝে গিয়েছেন, স্বাস্থ্যের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না।

ডায়েট ও ব্যায়াম

খাদ্য়াভাসেও এসেছে নানা পরিবর্তন। সুস্বাস্থ্যের জন্য ডায়েট প্ল্যান যেমন গুরুত্বপূর্ণ তেমনি নিয়মিত ব্যায়াম করাও প্রয়োজন। রোগ প্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধির জন্য শরীরের সবকটি অঙ্গই সচল ও চাঙ্গা থাকা দরকার। শ্বাসযন্ত্রের উন্নতির জন্য ডায়েটের পাশাপাশি রোজকার নিয়ম মেনে শরীরচর্চা একান্তই দরকার ।

আরও পড়ুন:  Calmness To You in 2022: নতুন বছরের শুরুতেই এই ৩টি জিনিস করলে মন থাকবে ‘কুল’!