Liver Care: লিভারের যত্ন নিতে এই পাঁচটি খাবার বেছে নিন আর লিভারকে সুস্থ রাখুন

কিছু কিছু স্বাস্থ্যকর খাবার প্রতিদিন খাওয়া গেলে তা শুধু লিভারকেই সুস্থ রাখবে না, বরং আমাদের ইমিউনিটি সিস্টেমকেও উন্নত করে তুলতে পারবে।

Liver Care: লিভারের যত্ন নিতে এই পাঁচটি খাবার বেছে নিন আর লিভারকে সুস্থ রাখুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 3:02 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যকৃতের রোগকে ভারতে দশম সাধারণ মৃত্যুর কারণ হিসেবে বিবেচনা করা হয়। ওয়ার্ক ফ্রম হোম এবং দীর্ঘ সময় বসে থাকার ফলে শরীরের স্বাভাবিক রিফ্লেক্স অনেকটা হ্রাস পেয়েছে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতা অনেকটা বেড়ে গেছে। জীবনযাত্রার এই পরিবর্তনগুলি লিভারের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। আমাদের এই অনিয়ম আমাদের শরীরের এই অঙ্গটির উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে। সৌভাগ্যবশত, আমাদের শরীরের এই গুরুত্বপূর্ণ অংশের অনাক্রম্যতা এবং সামগ্রিক স্বাস্থ্য বৃদ্ধিতে সাহায্য করতে পারে এমন বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে।

লিভার আমাদের দেহের অন্যতম বড় অঙ্গ। কার্বোহাইড্রেট, চর্বি এবং প্রোটিন এই ধরনের মূল পুষ্টিগুলি গ্রহনের মতো গুরুত্বপূর্ণ কাজ সম্পাদনের জন্য দায়ী লিভার। আমাদের দেহ থেকে ক্ষতিকারক টক্সিক পদার্থ বের করে দেওয়ার কাজও করে এই অঙ্গটি।এছাড়া, শরীরের বিভিন্ন অঙ্গের কাজ মসৃণ রাখার জন্য বেশ কয়েকটি প্রোটিন ও চর্বি তৈরি করা নিয়ন্ত্রণেও দায়ী লিভার।

বেঙ্গালুরুর অ্যাপোলো স্পেকট্রা হাসপাতালের প্রধান ক্লিনিকাল পুষ্টিবিদ শরণ্য এস শাস্ত্রী লিভারের স্বাস্থ্য বজায় রাখার জন্য আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত এমন কিছু খাবারের কথা উল্লেখ করেছেন:

রসুন:

 রসুন সেলেনিয়াম নামে একটি খনিজ বহন করে যা লিভার পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়া, লিভার থেকে এনজাইম এবং টক্সিক পদার্থ দূর করতেও সাহায্য করে। রসুন অ্যালিসিন, ভিটামিন সি এবং বি ৬ সমৃদ্ধ যা লিভারের স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা খাবার।

বিটরুট:

বিটরুটে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে অক্সিডেটিভ ক্ষয় ক্ষতি এবং প্রদাহ থেকে রক্ষা করে। এছাড়া প্রাকৃতিকভাবে ডিটক্সিফিকেশন এনজাইম বাড়াতেও সাহায্য করে।

সবুজ শাকসবজি:

আমাদের দৈনন্দিন খাদ্যে সবুজ শাক যোগ করা আবশ্যক। এর কারণ, এগুলো পুষ্টি সমৃদ্ধ এবং এতে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ। শরীরের ভারী বিষ এবং ক্ষতিকারক রাসায়নিকগুলিকে দূরে রেখে লিভারকে নিজের কাজ করতে সাহায্য করে।

বেরি:

ব্লুবেরি, রাস্পবেরি এবং ক্র্যানবেরিতে রয়েছে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এরা কোষের প্রতিক্রিয়া বৃদ্ধি এবং প্রদাহের মাত্রা কমিয়ে আমাদের লিভারকে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করে।

সাইট্রাস ফল:

সাইট্রাস ফলের মধ্যে রয়েছে উচ্চ মাত্রার সাইট্রিক অ্যাসিড, পটাশিয়াম এবং ভিটামিন সি। এটি শক্তির মাত্রা উন্নত করে, প্রদাহ কমায় এবং লিভারের ডিটক্সিফিকেশন ক্ষমতা বাড়ায়। গবেষণায় দেখা গেছে যে অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ সাইট্রাস ফল লিভারকে সকল প্রতিকূলতার বিরুদ্ধে রক্ষা করার জন্য বিশেষভাবে দায়ী।

একটি স্বাস্থ্যকর ডায়েট এবং ঘুমের ঠিক ঠাক রুটিন লিভারকে ভাল রাখার পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করে তোলে। কিছু কিছু স্বাস্থ্যকর খাবার প্রতিদিন খাওয়া গেলে তা শুধু লিভারকেই সুস্থ রাখবে না, বরং আমাদের ইমিউনিটি সিস্টেমকেও উন্নত করে তুলতে পারবে।

আরও পড়ুন: মশাবাহিত-রোগ থেকে বাঁচতে যে যে গুরুত্বপূর্ণ কাজগুলি অবশ্যই করা উচিত, তা জেনে রাখা ভাল