Cervavac: যুগান্তকারী পরিকল্পনা! কোভিশিল্ডের পর এবার সাশ্রয়ী মূল্যে সারভাইক্যাল ক্যানসারের টিকা আনছে সেরাম

Cervical Cancer Vaccine: বিশেষজ্ঞদের মতে, এই টিকাদানের মাধ্যমে সার্ভাইক্যাল ক্যান্সার নির্মূল করার একটি বাস্তব সুযোগ হিসেবে বিবেচিত হবে। এইচপিভি টিকাকরণ কর্মসূচিটি জাতীয় স্তরে চালু করা হবে।

Cervavac: যুগান্তকারী পরিকল্পনা! কোভিশিল্ডের পর এবার সাশ্রয়ী মূল্যে সারভাইক্যাল ক্যানসারের টিকা আনছে সেরাম
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 8:57 PM

করোনাভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে মোকাবিলার করার লক্ষ্যে সেরামের একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। করোনার টিকা তৈরি করে বিশ্বজুড়ে সংক্রমণ ঠেকাতে এক যুগান্তকারী ভূমিকা পালন করেছিল ভারতের অন্যতম সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। পুনের এই ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা এবার আবারও সকলকে পিছিয়ে দিয়ে এক কার্যকরী সিদ্ধান্ত নিয়েছেন। এবার কোভিশিল্ডের পর মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি কর্কট রোগ, সারভাইক্যাল ক্যানসারের টিকা (Cervical Cancer Vaccine) আনতে চলেছে সেরাম। এই বছরের শেষের দিকেই জাতীয় টিকাকরণ কর্মসূচির অংশ হিসেবে সার্ভাইক্যাল ক্যান্সারের বিরুদ্ধে প্রথম কোয়াড্রিভ্যালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভ্যাকসিন (qHPV) চালু করার পরিকল্পনা করেছে পুনের সেরাম ইনস্টিটিউট। বিশেষজ্ঞদের মতে, এই টিকাদানের মাধ্যমে সার্ভাইক্যাল ক্যান্সার নির্মূল করার একটি বাস্তব সুযোগ হিসেবে বিবেচিত হবে। এইচপিভি টিকাকরণ কর্মসূচিটি জাতীয় স্তরে চালু করা হবে। শুধু তাই নয়, বর্তমানে প্রচলিত ভ্যাকসিনগুলির তুলনা. আরও সাশ্রয়ী মূল্যে এই ভ্যাকসিন চালু করা হবে বলে জানা গিয়েছে।

জরায়ুমুখের কর্কটরোগ হল বিশ্বের দ্বিতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সারের ধরন। প্রজনন বয়সের (১৫-৪৪ বছর) মহিলাদের মধ্যে ক্যান্সারে মৃত্যুর পিছনে রয়েছে এই সারভাইক্যাল ক্য়ান্সারের কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশানাল এজেন্সি উপ রিসার্চ অন ক্যান্সার (IARC-WHO)অনুসারে, প্রতি বছর প্রায় ১.২৩ লক্ষ মহিলা এই কর্কটরোগে আক্রান্ত হন ও প্রায় ৬৭ হাজার মহিলা এর কারণে প্রাণ হারায়। আরও অবাক করা তথ্য হল, বিশ্বব্যাপী এক পঞ্চমাংশ ভারতেই রয়েছে।

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিজিসিআই), যেটি কোম্পানিকে ৬ জুলাই ভ্যাকসিন তৈরি শুরু করার অনুমতি দিয়েছিল,১২ জুলাই এসআইআই-কে বাজার অনুমোদনের নির্দেশ দিয়েছে বলে জানা গিয়েছে৷ এই বিষয়ক বিশেষজ্ঞ কমিটির (এসইসি) সুপারিশের পর ওষুধ নিয়ন্ত্রক তার অনুমোদনের ভিত্তিতে ১৫ জুন কোভিড ১৯ টিকার ছাড় দেওয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (IARC-WHO) অনুসারে, ভ্যাকসিন, Cervavac, হেপাটাইটিস বি ভ্যাকসিনের অনুরূপ VLP (ভাইরাস-সদৃশ কণা) এর উপর ভিত্তি করে তৈরি। এইচপিভি ভাইরাস L1 প্রোটিনের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে রক্ষা করে।

হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) হল প্রজনন ট্র্যাক্টের সবচেয়ে সাধারণ ভাইরাল সংক্রমণ। বেশিরভাগ নারী এবং পুরুষ তাদের জীবনের কোনও না কোনও সময়ে সংক্রমিত হোন এবং কেউ কেউ বারবার সংক্রমিত হতে পারেন। জরায়ুর ক্যান্সার এখনও পর্যন্ত সবচেয়ে সাধারণ এইচপিভি-সম্পর্কিত রোগ। এই ধরনের ক্যান্সারের বেশিরভাগই ৯৫ শতাংশের বেশি HPV-এর কারণে ঘটে। এইচপিভি ভ্যাকসিন দিয়ে টিকা দেওয়া জরায়ুর মুখের ক্যান্সারের প্রভাব কমাতে পারে বলে মত বিশেষজ্ঞদের।