Vaginal Infections: বৃষ্টির দিনে কীভাবে এড়াবেন ভ্যাজাইনাল ইনফেকশনের ঝুঁকি? রইল টিপস

Women's Health: সাধারণত এই ঋতুতে গোপনাঙ্গে সংক্রমণ, অস্বস্তি, চুলকানি, জ্বালাপোড়া, অতিরিক্ত স্রাব এবং ঘন ঘন প্রস্রাবের মতো সমস্যা বেড়ে। এই অবস্থায় কীভাবে নিজের খেয়াল রাখবেন?

Vaginal Infections: বৃষ্টির দিনে কীভাবে এড়াবেন ভ্যাজাইনাল ইনফেকশনের ঝুঁকি? রইল টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 11:13 AM

ঋতু বদলালেও (Season Change) মহিলাদের স্বাস্থ্যের (Women’s Health) খুব একটা পরিবর্তন হয় না। বরং বর্ষার সময় একাধিক অস্বস্তির সম্মুখীন হন মেয়েরা। আসলে বর্ষাকালে আবহাওয়ায় আর্দ্রতা বেড়ে যায়, আর এর সঙ্গে দেখা দেয় গোপনাঙ্গে একাধিক সমস্যা। সবচেয়ে যে সমস্যা হয়, তা হল যোনি অঞ্চলে অস্বস্তি। তাই এই বর্ষায় ঠিক যে ভাবে আপনি ত্বকের যত্ন নেন, একই ভাবে আপনাকে ভ্যাজাইনার কেয়ারও করতে হবে। যদিও এখনও শহরে গরম কাটেনি। গ্রীষ্মে যেহেতু ঘাম হয় তাই এই বিষয়ে সকলেই সচেতন। ঘাম থেকে গোপনাঙ্গে র‍্যাশের সমস্যা নতুন কোনও ঘটনা নয়। একই ভাবে এই সমস্যা দেখা দেয় বর্ষাকালেও। বর্ষায় গরম যে খুব কমে যায় তা নয়, আর আমরা যেখানে বাস করি সেখানে জলবায়ু অনুযায়ী ঘামও হয় এই ঋতুতে। এমতাবস্থায় গোপনাঙ্গের যত্ন না নিলে, পরিচ্ছন্নতা বজায় না রাখলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। সাধারণত এই ঋতুতে গোপনাঙ্গে সংক্রমণ, অস্বস্তি, চুলকানি, জ্বালাপোড়া, অতিরিক্ত স্রাব এবং ঘন ঘন প্রস্রাবের মতো সমস্যা বেড়ে। এই অবস্থায় কীভাবে নিজের খেয়াল রাখবেন?

অফিস ও বাড়ির কাজ একা হাতে সামলাতে গিয়ে অনেকেই নিজের খেয়াল রাখতে ভুলে যান। আর ঠিক সেই সময় ঘামের কারণে ঘাম, চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দেয়। এটি নিয়মিত চলতে থাকলে ভবিষ্যতে সমস্যায় পড়বেন আপনিই। এর মধ্যে বৃষ্টিতে ভিজলে সমস্যা বেড়ে যায়। যোনি অঞ্চলকে যত শুষ্ক রাখবেন, তত রোগের ঝুঁকি কমাতে পারবেন। আসলে স্যাঁতস্যাঁত জায়গায় জীবাণুর বাস বেড়ে যায়। এই কারণে বেশির ভাগ মহিলা ইস্ট সংক্রমণের সম্মুখীন হন। তাই এই বিষয়ে সতর্ক থাকতে হবে। গোপনাঙ্গের খেয়াল না রাখলে এটি আপনার যৌন জীবনকেও প্রভাবিত করতে পারে। তাই এই পরিস্থিতিতে কী-কী করবেন দেখে নিন…

1. সুতির অন্তর্বাস পরুন

বর্ষায় যোনিতে জ্বালাপোড়া ও ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আঁটোসাঁটো অন্তর্বাস আপনার যোনি স্বাস্থ্যকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। একই সময়ে, আপনার অন্তর্বাসগুলিও ব্যাকটেরিয়া সংক্রমণের কারণ হয়ে দাঁড়াতে পারে। এমন পরিস্থিতিতে একটু ঢিলে সুতির অন্তর্বাস আপনাকে সাহায্য করতে পারে। সুতির অন্তর্বাস সম্পূর্ণরূপে যোনিতে বাতাস পৌঁছাতে দেয়। এর পাশাপাশি এটি যোনির চারপাশের জায়গাকেও শুষ্ক রাখে। তাই সবসময় সুতির অন্তর্বাসকে প্রাধান্য দিন।

2. স্বাস্থ্যবিধির উপর বিশেষ যত্নবান হন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অন্তরঙ্গ স্বাস্থ্যকে উপেক্ষা করা আপনার স্বাস্থ্যের উপর কু-প্রভাব ফেলতে পারে। এই বর্ষায় সংক্রমণ মুক্ত থাকতে আপনার যোনির প্রয়োজনীয় যত্ন নেওয়ার চেষ্টা করুন। ডাক্তারের মতে, দিনে অন্তত দুবার ঠান্ডা জল দিয়ে আপনার যোনির চারপাশের জায়গাগুলি পরিষ্কার করুন। রাতে ঘুমানোর আগে এটি পরিষ্কার করা খুব জরুরি। আপনার যদি প্রচুর ঘাম হয় তবে প্রতিবার প্রস্রাব করার সময় টয়লেট পেপার দিয়ে গোপনাঙ্গ পরিষ্কার করে নিন। সব সময় যোনি অঞ্চল শুষ্ক রাখবেন।

3. নিরাপদ যৌনতা

বিশেষজ্ঞদের মতে, যৌনতার সময় কনডম ব্যবহার করে যোনির পিএইচ লেবেল বজায় থাকে। এছাড়াও, এটি আপনার সঙ্গীর সংক্রমণ এবং অ্যালার্জিকে আপনার অন্তরঙ্গ অংশে পৌঁছাতে দেয় না। এছাড়াও, সহবাসের পরেও গোপনাঙ্গের যত্ন নিন এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। কারণ সহবাসের সময় এই ধরনের অনেক ব্যাকটেরিয়া জন্মায়, যা যোনির স্বাস্থ্যকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। সবচেয়ে ভাল হয় যদি আপনি ও আপনার সঙ্গী সঙ্গমের আগে কিংবা পরে স্নান করে। এতে উভয়ই সংক্রমণের ঝুঁকি এড়াতে পারবেন।

4. মশলাদার খাবার এড়িয়ে চলুন

বিশেষজ্ঞদের মতে, অত্যধিক পরিমাণে মশলাদার খাবার খাওয়া যোনির পিএইচ স্তরের ভারসাম্য নষ্ট করে দিতে পারে। যার কারণে ছত্রাক সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। অন্যদিকে, অ্যালকোহল পান করা এবং সারা দিন পর্যাপ্ত জল পান না করার ফলে ডিহাইড্রেশন হতে পারে। এমন অবস্থায় যোনিপথে জ্বালাপোড়া ও ইউটিআই-এর মতো সমস্যা দেখা যায়।

5. হাইড্রেটেড থাকুন

বর্ষায় প্রচুর ঘাম হয়। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ জল পান না করার কারণে শরীর জলশূন্য হয়ে পড়ে। এটিও যোনিতে জ্বালাভাব এবং চুলকানির সমস্যা তৈরি করতে পারে। তাই প্রচুর পরিমাণে জল পান করুন এবং আপনার শরীরকে সম্পূর্ণ হাইড্রেটেড রাখুন। এটি ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখে। এছাড়াও পিএইচ লেভেল বজায় রাখে। পাশাপাশি ভ্যাজাইনার ইনফেকশন প্রতিরোধ করে।